প্রধানমন্ত্রীর উচিত "ছোট ভাই উদ্ধব ঠাকরেকে সহযোগিতা করা": শিবসেনা

Maharashtra: ''সামনা''-য় লেখা হয়েছে: "মহারাষ্ট্রের রাজনীতিতে বিজেপি-শিবসেনা টানাপোড়েনের সম্পর্ক থাকলেও, মোদি এবং উদ্ধবের মধ্যে দাদা-ভাইয়ের সম্পর্ক"

প্রধানমন্ত্রীর উচিত

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে উদ্ধব ঠাকরকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী Narendra Modi (ফাইল ছবি)

মুম্বই:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচিত "মহারাষ্ট্রে তাঁর ছোট ভাই" তথা সদ্য সেখানকার (Maharashtra) মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়া উদ্ধব ঠাকরকে সহযোগিতা করা, এমনটাই নিজের সম্পাদকীয়তে লিখলো শিবসেনা মুখপত্র ''সামনা''। বৃহস্পতিবার মুম্বইয়ের শিবাজি পার্কে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করেন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে। এরপরেই প্রধানমন্ত্রীর (Narendra Modi) উদ্দেশে ওই বার্তা দিল শিবসেনার (Shiv Sena) মুখপত্র। প্রধানমন্ত্রী মোদি ছয় মন্ত্রী সঙ্গে নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে শিবসেনা প্রধান এবং প্রাক্তন বন্ধুকে (Uddhav Thackeray) অভিনন্দন জানান। "মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার জন্য উদ্ধব ঠাকরে জিকে অভিনন্দন জানাই। আমি আশাবাদী তিনি মহারাষ্ট্রের উজ্জ্বল ভবিষ্যতের জন্য নিরলসভাবে কাজ করবেন", টুইট করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এই টুইটে প্রতিক্রিয়া জানিয়ে সেনার মুখপত্র ''সামনা''-র সম্পাদকীয়তে লেখা হয়: "মহারাষ্ট্রের রাজনীতিতে বিজেপি-শিবসেনা টানাপোড়েনের সম্পর্ক থাকলেও, (নরেন্দ্র) মোদি এবং (উদ্ধব) ঠাকরের মধ্যে ভাই-ভাইয়ের মতো সম্পর্ক রয়েছে... সুতরাং, প্রধানমন্ত্রী হিসাবে মহারাষ্ট্রে থাকা তাঁর ছোট ভাইয়ের সঙ্গে সহযোগিতা করা শ্রী মোদির দায়িত্ব"।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন উদ্ধব ঠাকরে

ক্ষমতা ভাগাভাগি নিয়ে টানাপোড়েনের কারণে মহারাষ্ট্রে জোট ভেঙে যায় বিজেপি-শিবসেনার। গত মাসে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিজেপি একক বৃহত্তম দল হিসাবে আত্মপ্রকাশ করলেও এনসিপি এবং কংগ্রেসের সহায়তায় সে রাজ্যে সরকার গড়তে সক্ষম হয় শিবসেনা। ৩ দল জোট গড়ে ওই সরকার প্রতিষ্ঠা করে, মুখ্যমন্ত্রী হন শিবসেনা প্রধান। 

শিবসেনা বলেছে যে প্রধানমন্ত্রী কোনও একটি দলের নন, তিনি পুরো দেশের। "মহারাষ্ট্রের জনগণ যে সিদ্ধান্ত নিয়েছেন, তাকে দিল্লির সম্মান করা উচিত এবং চেষ্টা করা উচিত যাতে রাজ্য সরকারের স্থিতিশীলতা নষ্ট না হয়", বলে ওই দলের মুখপত্র ''সামনা''।

Maharashtra: বিরোধী পক্ষে বসে উদ্ধব ঠাকরে সরকারের কাছ থেকে কী প্রত্যাশা দেবেন্দ্র ফড়নবিশের?

সামনার সম্পাদকীয়তে বলা হয়েছে, "কেন্দ্রকে (দ্রুত উন্নয়নের জন্য) রাজ্যের সঙ্গে সহযোগিতা করতে হবে। মহারাষ্ট্রের কৃষকদের তাঁদের দুর্দশা থেকে মুক্ত করতে কেন্দ্রকে সাহায্য করতে হবে"।

"দিল্লি নিশ্চিতভাবেই দেশের রাজধানী। তবে মহারাষ্ট্র দিল্লির দাস নয় এটা সমস্ত দিক দিয়ে প্রমাণ করে বালাসাহেব ঠাকরের পুত্র উদ্ধব ঠাকরে এখন মুখ্যমন্ত্রী হয়েছেন। সুতরাং, সরকার নিশ্চয়তা দিয়েছে যে তারা নিজেদের মেরুদণ্ড অক্ষত রাখবে", বলে শিবসেনা মুখপত্র।

উদ্ধব ঠাকরে বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী মোদিকে ফোন করে শপথ অনুষ্ঠানের জন্য তাঁকে মুম্বইয়ে আসার আমন্ত্রণ জানান।

দেশ ও দশের খবর জানতে দেখুন এই ভিডিও:

More News