শনিবার মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোট, ‘‘জিততে পারি, যদি’’ বলছে বিজেপি

Maharashtra Government 2019: বিজেপির চন্দ্রকান্ত পাতিলের দাবি, ‘‘যদি গোপন ভোটিং হয় ওরা জিততে পারবে না। খোলা চ্যালেঞ্জ রইল।’’

শনিবার মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোট, ‘‘জিততে পারি, যদি’’ বলছে বিজেপি

Maharashtra Government 2019: উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন মহারাষ্ট্রের জোট সরকারকে শনিবার আস্থা ভোটের সম্মুখীন হতে হবে।

মুম্বই:

উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) নেতৃত্বাধীন মহারাষ্ট্রের জোট সরকারকে (Maharashtra Government 2019) শনিবার আস্থা ভোটের সম্মুখীন হতে হবে। বিধানসভায় নতুন মুখ্যমন্ত্রীকে তাঁদের সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। গত একসপ্তাহ ধরে অনেক নাটক দেখেছে মহারাষ্ট্র। গত শনিবার দেবেন্দ্র ফড়নবিশ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর মাত্র ৮০ ঘণ্টা স্থায়ী হয়েছিল সেই সরকার। মহারাষ্ট্রের শাসনভার এখন ৫৯ বছরের উদ্ধব ঠাকরের দল শিবসেনা, শরদ পাওয়ারের এনসিপি ও কংগ্রেস। এককথায় এই জোটের নাম ‘মহা বিকাশ আঘাদি'। মহারাষ্ট্র বিধানসভার দু'দিনের অধিবেশনে অস্থায়ী স্পিকার হচ্ছেন এনসিপির দিলীপ ওয়ালসে পাতিল। বিজেপির চন্দ্রকান্ত পাতিলের দাবি, ‘‘যদি গোপন ভোটিং হয় ওরা জিততে পারবে না। খোলা চ্যালেঞ্জ রইল।''

আস্থা ভোটের আগে অজিত পাওয়ার, যাঁকে কেন্দ্র করে মহারাষ্ট্রের রাজনৈতিক মহলে এত নাটক জন্ম নিল, তিনি তাঁর কাকা শরদ পাওয়ারের সঙ্গে দেখা করেন। তাঁর সঙ্গে ছিলেন জয়ন্ত পাতিল।

দুটি শর্ত মেনে নিলেই এনসিপি-র সমর্থন পেত বিজেপি, রাজি হননি প্রধানমন্ত্রী, কেন?

শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট বহুজন বিকাশ আঘাদির মতো নির্দলদের সঙ্গে নিয়ে ১৬৫ বিধায়কের শক্তিসম্পন্ন। অনায়াসেই ২৮৮ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার অঙ্ক ১৪৫-কে টপকে যেতে পারবে তারা। ওই তিন রাজনৈতিক দলের সম্মিলিত বিধায়কের সংখ্যা ১৫৪।

এনসিপির মন্ত্রী ছগন ভুজবল জানিয়েছেন, ‘‘আমরা আজ অন‌ায়াসেই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারব।'' রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি জানিয়েছেন, ৩ ডিসেম্বরের মধ্যেই ঠাকরে সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে।

রবিবার নতুন স্পিকার নির্বাচিত হবেন। কংগ্রেসের নানা পাটোল জোটের পক্ষে প্রার্থী হবেন। বিজেপি জানিয়েছে তাদের প্রার্থী হবেন বিধায়ক কিশান কাঠোর।

গত বুধবার সমস্ত নির্বাচিত বিধায়করা বিধানসভায় শপথ নেন সুপ্রিম কোর্টের নির্দেশে। সেদিন অত্যন্ত বিরল এক মুহূর্তের সাক্ষী হয় মহারাষ্ট্র বিধানসভা। কেননা কোনও সরকার গঠন বা মুখ্যমন্ত্রীর শপথের আগেই বিধায়করা শপথ নিলেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক মেগা ইভেন্টে মুখ্যমন্ত্রীর পদে শপথ নেন উদ্ধব ঠাকরে।

উদ্ধব ঠাকরে অষ্টম ব্যক্তি হিসেবে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন যিনি নির্বাচিত বিধায়ক নন।

(তথ্যসূত্র: আইএএনএস)

More News