প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল; রাজ্যে মোট পাসের হার ৮৬.০৭%

Madhyamik Result 2019: পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করেন সাংবাদিক সম্মেলনে সকাল ৯ টায়

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল; রাজ্যে মোট পাসের হার ৮৬.০৭%
কলকাতা: 

স্কুল জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিকের ফল প্রকাশ করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education)। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik examination) ফল ঘোষণা করেন সাংবাদিক সম্মেলনে সকাল ৯ টায়। মোট পাসের হার ৮৬.০৭% । এবারও কলকাতার থেকে জেলারই ফলাফল ভালো। পূর্ব মেদিনীপুর থেকেই শীর্ষস্থান অধিকার করেছেন ছাত্র সৌগত দাস। 

সভাপতি জানান, ছাত্রীদের সংখ্যা এবার ১,৪১,৯৬১ জন বেশি ছাত্রদের থেকে। যদিও ছাত্রীদের পাসের হার ছাত্রদের থেকে কম। তবে গতবছরের থেকে তা ১% বেশি। মাধ্যমিকের ফলাফলে এবার পূর্ব মেদিনীপুর জেলার সাফল্যের হার সর্বার্ধিক ৯৬.১০%। এর পরেই কলকাতা। পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা।

বেলা ১০ টা নাগাদ ফলাফল পোর্টালে প্রকাশ করা হবে। ফলাফল ঘোষণার পর, পর্ষদ (WBBSE) নির্ধারিত ক্যাম্প অফিস থেকে আজই সকাল ১০ টায় মার্কশিট ও অন্যান্য শংসাপত্র বিতরণ করা হবে। ছাত্রছাত্রীরা তাঁদের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে শংসাপত্র সংগ্রহ করতে পারেন। 

মাধ্যমিকের ফলাফল পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে, wbbse.org, এবং পশ্চিমবঙ্গে পরিচালিত পরীক্ষার ফলাফলের আনুষ্ঠানিক পোর্টাল wbresults.nic.in-এ পাওয়া যাবে। সরকারি ওয়েবসাইটগুলির পাশাপাশি পশ্চিমবঙ্গের মাধ্যমিক ফলাফলটি বেশ কয়েকটি বেসরকারি ফলাফলের পোর্টালেও প্রকাশ করা হবে। 

ওয়েবসাইট ছাড়াও এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। WB <রোল নম্বর> পাঠিয়ে দিতে হবে ৫৪২৪২/ ৫৬২৬৩/৫৮৮৮৮ নম্বরে। এছাড়াও আপনার মোবাইল নম্বরটি প্রি রেজিস্টার করতে পারেন, এতে রেজাল্ট বেরনো মাত্রই এসএমএস পৌঁছে যাবে আপনার কাছে। তার জন্য www.exametc.com-এ মোবাইল নম্বর এবং রোল নম্বর দিয়ে রেজিস্টার করুন।

শিক্ষার্থীদের সুবিধার জন্য পর্ষদ মোবাইল অ্যাপের মাধ্যমেও মাধ্যমিক ফলাফল (Madhyamik examination) প্রকাশ করবে। মোবাইল অ্যাপ্লিকেশন ‘মাধ্যমিক ফলাফল ২০১৯' গুগল প্লেস্টোরে ডাউনলোড করতে পারেন ছাত্রছাত্রীরা।

এই বছর মোট ১০,৬৬,০০০ শিক্ষার্থী মধ্যশিক্ষা পর্ষদ আয়োজিত মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। এর মধ্যে ১০,৬৪,৯৮০ জন নিয়মিত শিক্ষার্থী। পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষায় উপস্থিতির নিরিখে মেয়েদের সংখ্যা ছেলেদের চেয়ে বেশি। গত ১২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৮৮ দিনের মাথায় ফলপ্রকাশ করল পর্ষদ।

২০১৮ সালে পর্ষদ মাধ্যমিক পরীক্ষার ফলাফল জুন মাসে প্রকাশ করে। ২০১৮ সালে উত্তীর্ণের মোট হার ছিল ৮৫.৪৯%। মেয়েদের পাসের হার ছেলেদের চেয়ে কম ছিল।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................