This Article is From Feb 18, 2020

Madhyamik: বাংলা পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ার অভিযোগ

গত বছরও প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ফাঁস হওয়ার অভিযোগ উঠলেও বোর্ড কিংবা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সেই অভিযোগকে নস্যাৎ করে দিয়েছিলেন।

Madhyamik: বাংলা পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ার অভিযোগ

এবারের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১০,১৫,৮৮৮ জন।

হাইলাইটস

  • বাংলা পরীক্ষার প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার অভিযোগ
  • অভিযোগ অস্বীকার বোর্ডের
  • গত বছরও এমন অভিযোগ উঠেছিল

পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের (Madhyamik) প্রথম ভাষা বাংলার প্রশ্নপত্র (Bengali Question Paper) ছড়িয়ে পড়ার অভিযোগ উঠল। যদিও কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, তাঁদের কাছে প্রশ্ন ফাঁসের ব্যাপারে কোনও খবর নেই। মঙ্গলবার বেলা বারোটায় শুরু হয় মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা। রাজ্যের ২,৮৩৯টি কেন্দ্রে এই পরীক্ষা শুরু হয়। এর কিছুক্ষণের মধ্যেই ওঠে অভিযোগ। সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ডের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, ‘‘আমাদের কাছে তেমন কোনও খবর নেই। আমি জানি সমস্ত কেন্দ্রেই সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে প্রথম দিনের পরীক্ষা। আমরা সবাইকে ও সংবাদমাধ্যমকে অনুরোধ করব প্রশ্নপত্রের ছবি বোর্ডের সঙ্গে শেয়ার করতে, যার দ্বারা আমরা যাচাই করতে পারব পরীক্ষার স্বচ্ছতা। এই পরীক্ষায় লক্ষ লক্ষ ছেলেমেয়ের ভবিষ্যৎ জড়িয়ে রয়েছে।''

পরীক্ষায় কোনও রকম অসদুপায় অবলম্বনে বাধা দিতে রাজ্যের ৪২টি ব্লকের বহু পরীক্ষা কেন্দ্রের আশপাশে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

গত বছরও উঠেছিল প্রশ্ন ফাঁসের অভিযোগ। বাংলা, ইংরেজি, ইতিহাস, ভুগোল ও অঙ্কের প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ফাঁস হওয়ার অভিযোগ উঠলেও বোর্ড কিংবা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সেই অভিযোগকে নস্যাৎ করে দিয়েছিলেন। জানিয়ে দিয়েছিলেন, কোনও পরীক্ষাতেই প্রশ্নপত্র ফাঁস হয়নি।

এবারের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১০,১৫,৮৮৮ জন। তাদের মধ্যে ৫,৭৬,০০৯ জন মেয়ে। সমস্য কেন্দ্রে প্রশ্ন‌পত্র পাঠিয়ে দেওয়া হয় ১০.৩৯ মিনিটের মধ্যে। তা খোলা হয় ১১.৪০-এ। পড়ুয়াদের কাছে প্রশ্নপত্র দেওয়া হয় ১১.৫০ মিনিটে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.