'আত্মনির্ভর ভারত', গরুর গোবর থেকে রাখি বানিয়ে সকলকে চমকে দিলেন মহিলা!

Cow Dung Products: "ঠিক করেছি, এই গণেশের মূর্তি, রাখি ও নকল এই মুদ্রাগুলো প্রধানমন্ত্রী মোদির কাছে পাঠাবো", বলেছেন ইন্দোরের বাসিন্দা শ্বেতা পালিওয়াল

'আত্মনির্ভর ভারত', গরুর গোবর থেকে রাখি বানিয়ে সকলকে চমকে দিলেন মহিলা!

Madhya Pradesh: গরুর গোবর দিয়ে নানা জিনিস তৈরি করে সকলকে হতবাক করেছেন এক ইন্দোরের বাসিন্দা

হাইলাইটস

  • ইন্দোরের বাসিন্দা শ্বেতা পালিওয়াল
  • গরুর গোবর থেকে রাখি এবং দেবমূর্তি গড়ে চমকে দিয়েছেন
  • প্রধানমন্ত্রী মোদিকেও তাঁর তৈরি রাখি পাঠাবেন শ্বেতা
ইন্দোর:

করোনা ভাইরাস মহামারীর এই পরিস্থিতিকে কাজে লাগিয়েই 'আত্মনির্ভর ভারত' গড়ে উঠবে, এই মন্ত্র দিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর প্রধানমন্ত্রীর দেখানো পথে হেঁটেই সকলকে চমকে দিলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ইন্দোরের শ্বেতা পালিওয়াল। আসন্ন রাখিবন্ধন এবং গণেশ চতুর্থী উৎসবকে সামনে রেখে গরুর গোবর ও আনুষঙ্গিক নানা জিনিস দিয়ে গনেশের দেবমূর্তি (Cow Dung Ganesh Idols) ও দারুণ দারুণ সব পরিবেশ বান্ধব রাখি (Cow Dung Rakhi) বানিয়ে এক অভিনব দৃষ্টান্ত তৈরি করেছেন তিনি। চিনের থেকে আসা জিনিস সস্তা, তাই ভারতের অনেকেই চিনা দ্রব্যে অভ্যস্ত হয়ে পড়েছিলেন গত কয়েক বছরে। কিন্তু শ্বেতা এই পরিবেশবান্ধব জিনিস দিয়ে দেবমূর্তি ও রাখি তৈরি (Cow Dung Products) করে বকলমে চিনা পণ্য বয়কটের ডাক দিয়েছেন। ইন্দোরের ওই মহিলা ঠিক করেছেন গণেশ দেবতার মূর্তি এবং রাখি দুটোই তিনি প্রধানমন্ত্রী মোদির কাছে পাঠাবেন।

যেন অপ্রতিরোধ্য করোনা! একদিনে ৪৯,০০০ এরও বেশি মানুষ ওই রোগে আক্রান্ত

শুধু তাই নয়, শ্বেতা পালিওয়াল করোনা আবহে এখন ডিজাইনার মাস্কও বানাচ্ছেন। তিনি সুতির তৈরি মাস্কে নিজের হাতে নানা ছবি এঁকে দিচ্ছেন। তিনি এই মাস্ক সম্পর্কে বলেন, "প্রকৃতির ভারসাম্যের কথা মাথায় রেখেই আমি পরিবেশবান্ধব বিভিন্ন উপাদান দিয়ে এসব তৈরি করছি। তবে আজ নয়, আমি এসব দিয়ে নানা রকম জিনিস তৈরি করার কাজ গত বছর থেকেই শুরু করেছি এবং এখন এসব নিয়ে অন্যদেরও প্রশিক্ষণ দিচ্ছি। এই রাখিগুলো প্রকৃতির কোনও ক্ষতি করবে না কারণ এটা মাটি এবং জলের সঙ্গে মিশে যেতে সক্ষম। আমি প্রধানমন্ত্রী মোদির 'আত্মনির্ভর ভারত' এর বিষয়ে এখন এভাবেই এলাকায় প্রচার করছি।"

হঠাৎ ছন্দপতন! সকলকে কাঁদিয়ে চলে গেলেন কিংবদন্তী নৃত্যশিল্পী অমলা শঙ্কর

তিনি আরও বলেন, "মূর্তি তৈরিতে গরুর গোবর, তুলসী বীজ এবং অন্যান্য জিনিস ব্যবহার করা হয়েছে। এগুলি খুবই হালকা ওজনের এবং কোনওটাই পরিবেশের ক্ষতি করে না। আমি এসব দিয়ে গরুর মূর্তি, প্রদীপ, অ্যান্টি-রেডিয়েশন মোবাইল স্ট্যান্ড, নকল মুদ্রা ইত্যাদিও তৈরি করেছি। তবে আমি ঠিক করেছি, এই গণেশের মূর্তি, রাখি এবং নকল এই মুদ্রাগুলো প্রধানমন্ত্রী মোদির কাছে পাঠাবো।"

VIDEO: 'আত্মনির্ভর ভারত'-এর সঙ্গে চিনের ঘটনা মেলানো ঠিক নয় : নীতিন গডকড়ি



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)