পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে

সেপ্টেম্বরে সেনাবাহিনীর উপপ্রধান হওয়ার আগে, সেনাবাহিনীর ইস্টার্ন কম্যান্ডারের প্রধান ছিলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে

পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে

তাঁর ৩৭ বছরের চাকরি জীবনে, সেনাবাহিনীর একাধিক পদের দায়িত্ব সামলেছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে

নয়াদিল্লি:

পরবর্তী সেনাপ্রধান (Army Chief) হচ্ছেন সেনাবাহিনীর বর্তমান উপপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে (Lt Gen Manoj Mukund Naravane), দেশের ১.৩ মিলিয়ন শক্তিশালী সেনা জওয়ানের প্রধান হবেন তিনি। তিন বছর সেনাপ্রধান পদের দায়িত্ব সামলানোর পর ৩১ ডিসেম্বর অবসর গ্রহণ করবেন বর্তমান সেনা প্রধান বিপিন রাওয়াত (Bipin Rawat)। তিনিই দেশের প্রথম প্রতিরক্ষাবাহিনীর প্রথম প্রধান হবে বলে মনে করা হচ্ছে। সেপ্টেম্বরে সেনাবাহিনীর উপপ্রধান হওয়ার আগে, সেনাবাহিনীর ইস্টার্ন কম্যান্ডারের প্রধান ছিলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, ইস্টার্ন কম্যান্ডে রয়েছে ৪,০০০ কিলোমিটার চিন সীমান্ত।

তাঁর ৩৭ বছরের চাকরি জীবনে, সেনাবাহিনীর একাধিক পদের দায়িত্ব সামলেছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বে কড়াভাবে পাল্টা দিয়েছেন তিনি।

জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রীয় রাইফেলসেরও নেতৃত্ব দিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং ইস্টার্ন ফ্রন্টের পদাতিক বাহিনীরও দায়িত্ব সামলেছেন।  

শ্রীলঙ্কায় শান্তিরক্ষা বাহিনীর সদস্য ছিলেন তিনি এবং তিন বছর মায়নামারে ভারতীয় দূতাবাসে ভারতীয় প্রতিরক্ষা বিভাগে কর্মরত ছিলেন।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তনী লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং ভারতীয় মিলিটারি অ্যাকাডেমির প্রাক্তনী।

Newsbeep

১৯৮০ সালে শিখ পদাতিক বাহিনী, ৭তম ব্যাটেলিয়নে যোগ দেন তিনি।

তিনি “সেনা মেডেল” ও পেয়েছেন জম্মু ও কাশ্মীরে তাঁর অসাধারণ নেতৃত্বের জন্য।

নাগাল্যান্ডে অসম রাইফেলসে  (উত্তর) ইন্সপেক্টর জেনারেল পদে কাজের জন্য “বিশিষ্ট সেবা মেডেল” পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং “অতি বিশিষ্ট সেবা মেডেল”ও পেয়েছেন একটি গুরুত্বপূর্ণ বাহিনীতে কাজের জন্য।

( PTI এর তথ্য সংযোজিত হয়েছে)