This Article is From Mar 19, 2019

বাম নেতাদের ঔদ্ধত্যেই ভেস্তে গেল আসন সমঝোতার সম্ভাবনা: আব্দুল মান্নান

Loksabha Elections 2019:প্রসঙ্গত, রাজ্যে কংগ্রেস ও বাম (Left Front) জোট করা নিয়ে দীর্ঘ আলোচনার পরে এখন দুই দলই একা লড়ার তোড়জোর শুরু করেছে।

বাম নেতাদের ঔদ্ধত্যেই ভেস্তে গেল আসন সমঝোতার সম্ভাবনা: আব্দুল মান্নান

Loksabha Elections 2019:বামফ্রন্টের বিরুদ্ধে তোপ দাগলেন আব্দুল মান্নান।

কলকাতা:

বর্ষীয়ান কংগ্রেস নেতা আব্দুল মান্নান সোমবার জানালেন পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনের (Lok Sabha election)  জন্য আসন সমঝোতার সমস্ত পরিকল্পনা ভেস্তে গেল কংগ্রেসের (Congress)  সঙ্গে একটি ‘জোট' করার প্রস্তাব বামফ্রন্ট নাকচ করে দেওয়ার ফলে। কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে কথা বলার দায়িত্বে ছিলেন যে বাম নেতারা, তাঁদের দিকে দোষারোপের আঙুল তুলে আব্দুল মান্নান বলেন, এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, ওঁদের ঔদ্ধত্যের জন্য রাজ্যে বিজেপি-বিরোধী ও তৃণমূল-বিরোধী এই জোট গঠন করার সম্ভাবনা নষ্ট হয়ে গেল। তিনি বলেন, “এটা খুবই দুর্ভাগ্যজনক ব্যাপার যে, আমরা একসঙ্গে লড়াই করতে পারব না আসন্ন নির্বাচনে। কয়েকজন বাম নেতা, যাঁরা আসন সমঝোতা নিয়ে আমাদের সঙ্গে আলোচনা করছিলেন এতদিন, তাঁদের অহমিকার জন্যেই ভেস্তে গেল এই জোট হওয়ার সমস্ত সম্ভাবনা”, ।

রাজ্যে কংগ্রেসের অন্যায্য দাবি কোনওভাবেই মানবে না বামফ্রন্ট, জানাল সিপিআই

“আমরা চেয়েছিলাম রাজ্যের মানুষের জন্যই একটি অত্যন্ত শক্তিশালী বিজেপি-বিরোধী ও তৃণমূল-বিরোধী জোট গড়ে তুলব। আমরা গোটা দেশজুড়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করছি। অথচ, ওঁদের (বামফ্রন্ট) দলের নেতারা পশ্চিমবঙ্গে বললেন, এখানে কোনও জোট হবে না। হবে, আসন সমঝোতা। ওঁরা আমদের সঙ্গে যুগ্মভাবে প্রচার করতেও রাজি হলেন না। যুগ্মবৈঠক করতে রাজি হলেন না। এমনকি, কংগ্রেস নেতাদের সঙ্গে এক মঞ্চেও বসবেন না তাঁরা। এটা কী ধরনের জোট হতো তা আমাকে বলতে পারেন?”, প্রশ্ন করেন এই কংগ্রেস নেতা।

ভেস্তে গেল জোট প্রক্রিয়া, বাংলায় একাই লড়বে কংগ্রেস

অন্যদিকে, সিপিআই-এর সাধারণ সম্পাদক সুরাভরম সুধাকর রেড্ডি সোমবার বললেন, পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনের জন্য আসনবন্টন নিয়ে কংগ্রেসের ‘অন্যায্য' দাবি কোনওভাবেই মানবে না বামফ্রন্ট। প্রসঙ্গত, রাজ্যে কংগ্রেস ও বামফ্রন্টের (Left Front) জোটগঠন করা নিয়ে দীর্ঘ আলোচনার পরে এখন দুই দলই লোকসভায় পৃথকভাবে লড়াই করার তোড়জোর শুরু করেছে। তিনি বলেন, “ওরা (কংগ্রেস) ১৭'টি আসনে লড়ার দাবি জানিয়েছিল। বামফ্রন্ট ওদের কাছে ১২'টি আসন ছাড়ার প্রস্তাব রাখে। ওরা আরও যে ৫'টি আসনের দাবি করে, সেগুলি সবই বামফ্রন্টের আসন। এটা অন্যায্য। এর মধ্যে বেশ কয়েকটি আসনে আগের নির্বাচনে ওরা ২ থেকে ৩ শতাংশ ভোট পেয়েছিল”। সংবাদসংস্থা পিটিআইকে এই কথা বলেন তিনি। তাঁর কথায়, বসিরহাট লোকসভা কেন্দ্রে গত লোকসভা নির্বাচনে সিপিআই পেয়েছিল ৪ লক্ষ ভোট। অন্যদিকে, কংগ্রেস পায় ১ লক্ষ ভোট। তা সত্ত্বেও, ওদের দাবি ওই আসন থেকে এবারে লড়াই করবে কংগ্রেস। এটা কী করে সম্ভব? এমন দাবি বামফ্রন্ট কখনওই মেনে নেবে না। ওরা ফরওয়ার্ড ব্লকের একটি আসন এবং সিপিএমের তিনটি আসনও চেয়ে বসেছিল। এর ফলে, ব্যাপারটি ভীষণ জটিল হয়ে যেত।

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.