রাহুল গান্ধী 'আপ'-এর সঙ্গে জোট চেয়েছিলেন, কেজরিওয়ালের জন্য হল না: কংগ্রেস

সাংবাদিকদের মুখোমুখি হয়ে পিসি চাকো বলেন, আম আদমি পার্টির সঙ্গে জোটের ব্যাপারে আলোচনার জন্য আমাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। রাজনৈতিকভাবেই এই জোটটার প্রয়োজন ছিল বিজেপিকে হারানোর জন্য।

রাহুল গান্ধী 'আপ'-এর সঙ্গে জোট চেয়েছিলেন, কেজরিওয়ালের জন্য হল না: কংগ্রেস

আপ-এর সঙ্গে জোটগঠন করা নিয়ে দিল্লি কংগ্রেসের নেতাদের প্রবল আপত্তি ছিল বরাবরই

নিউ দিল্লি:

বেশ কয়েকমাস ধরে দড়ি টানাটানি চলার পর অবশেষে লোকসভা নির্বাচনের (Lok Sabha election)  প্রথম দফার ভোট শেষ হওয়ার পরদিন শুক্রবার কংগ্রেস (Congress) জানিয়ে দিল যে, দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) আম আদমি পার্টির (AAP) সঙ্গে জোট করবে না তারা। আরও ছ'দফা ভোট এখনও বাকি। কংগ্রেস নেতা পিসি চাকো আজ জানালেন, দিল্লিতে আম আদমি পার্টি এবং কংগ্রেসের মধ্যে একটি সমঝোতা প্রায় হয়েই গিয়েছিল। যেখানে আম আদমি পার্টির লড়াই করার কথা ছিল চারটি আসন থেকে এবং কংগ্রেসের লড়াই করার কথা ছিল তিনটি আসন থেকে। কিন্তু সেই সমঝোতা আর দিনের আলো দেখল না। তাঁর কথায়, জোটের জন্য বহুবার চেষ্টা করেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। কিন্তু আম আদমি পার্টি নিজেদের গোঁ ধরে রাখার ফলে তা আর সম্ভব হল না।

রাহুলের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করলেন বিজেপি সাংসদ

সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, আম আদমি পার্টির সঙ্গে জোটের ব্যাপারে আলোচনার জন্য আমাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। রাজনৈতিকভাবেই এই জোটটার প্রয়োজন ছিল বিজেপিকে হারানোর জন্য।

Newsbeep

তিনি আরও জানান, আম আদমি পার্টি জানিয়েছিল, জোট করলে শুধু দিল্লিতেই নয়, হরিয়ানা এবং পাঞ্জাবেও জোট করতে হবে। তিনি বলেন, “একটা জিনিস তো বুঝতে হবে যে, সব রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি সমান নয়। তা হয় না কখনও। আম আদমি পার্টি এবং কংগ্রেসের জোটের জন্য দিল্লি ছিল আদর্শ। আমরা একটি সমঝোতা নিয়েও পৌঁছেছিলাম ওঁদের কাছে। অথচ, ওঁরা হরিয়ানা এবং অন্য রাজ্যেও জোট করার দাবি করে বসল। এটা তো বাস্তবসম্মত দাবি নয়। এই দাবি মানার পরেও খুব ফলপ্রসূ কিছু হবে বলেও মনে না। তবু, একটা কথা বলি, সব দিক মেনে নিলে, আম আদমি পার্টির সঙ্গে আমরা আজকেও জোট করতে প্রস্তুত”।

প্সঙ্গত, আম আদমি পার্টির সঙ্গে জোটগঠন করা নিয়ে দিল্লি কংগ্রেসের নেতাদের প্রবল আপত্তি ছিল বরাবরই। দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত রাহুল এবং সোনিয়াকে চিঠি লিখেও জানিয়েছিলেন যে, আম আদমি পার্টির সঙ্গে জোটগঠন করা হলে তা কংগ্রেসের পক্ষেই ক্ষতিকর হয়ে যেতে পারে।