This Article is From Apr 23, 2019

তৃতীয় দফার ভোটে রাজ্যের পাঁচটি কেন্দ্রে ভোট গ্রহণ আজ

Lok Sabha Election 2019 Phase 3: সারা দেশের সঙ্গে বালুরঘাট, মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ- এই পাঁচটি কেন্দ্রে  ভোট হবে আজ

তৃতীয় দফার ভোটে রাজ্যের পাঁচটি কেন্দ্রে ভোট গ্রহণ আজ

Lok Sabha Election 2019 Phase 3: আজ সারা দেশ জুড়ে তৃতীয় দফার ভোট গ্রহণ

নিউ দিল্লি:

third phase of Lok Sabha polls: আজ তৃতীয় দফার ভোট । সারা দেশের সঙ্গে বালুরঘাট, মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ- এই পাঁচটি কেন্দ্রে  ভোট হবে।চার কেন্দ্রে মোট ভোটার ৮,০২৩,৮৫২। মোট প্রার্থীসংখ্যা ৬১। বালুরঘাট কেন্দ্রে গতবারের সাংসদ অর্পিতা ঘোষকেই ফের প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস, অন্যদিকে, বিজেপির হয়ে লড়ছেন  সুকান্ত মজুমদার।এই কেন্দ্রে কোনও প্রার্থী দেয় নি সিপিএম। আর কংগ্রেস প্রার্থী করেছে সাদিক সর্দারকে। মালদা উত্তর কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে কংগ্রেসের প্রাক্তন সাংসদ মৌসম বেনজির নূরকে। বিজেপি প্রার্থী কেন মুর্মু। ইশা খানকে প্রার্থী করেছে কংগ্রেস। বাম প্রার্থী বিশ্বনাথ ঘোষ। মালদা দক্ষিণ কেন্দ্রে লড়াই হবে রাজ্যের শাসকদলের প্রার্থী মোয়াজ্জেম হোসেনের সঙ্গে বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্রের। এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী আবু হাসেম খান চৌধুরী।

জঙ্গিপুর কেন্দ্রে কংগ্রেস প্রার্থী গতবারের সাংসদ তথা প্রাক্তন রাষ্ট্রপতির প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। ঘাসফুল শিবিরেরহয়ে প্রার্থী হয়েছেন খলিলুর রহমান। মাফুজা খাতুনকে প্রার্থী করেছে বিজেপি। সিপিএম প্রার্থী জুলফিকার আলি। মুর্শিদাবাদ কেন্দ্রে রাজ্যের শাসকদল প্রার্থী করেছে কংগ্রেসের প্রাক্তন বিধায়ক  আবু তাহের খানকে। বিজেপির প্রার্থী হয়েছেন কংগ্রেসের আরেক প্রাক্তন বিধায়কহুমায়ুন কবীর। কংগ্রেসের প্রার্থী আবু হেনা।অন্যদিকে বিদায়ী সাংসদ বদরুদ্দোজা খানকেইপ্রার্থী করেছে সিপিএম। এই দফায় রাজ্যে প্রচার সভা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ অন্যরা।

লোকসভা নির্বাচনের  তৃতীয় দফায় রাজ্যের পাঁচটি কেন্দ্রের ভোটে অংশ নিচ্ছেন৬১ জন প্রার্থী।২৩ এপ্রিল বালুরঘাট,জাহাঙ্গীরপুর, মুর্শিদাবাদ, মালদা দক্ষিণ এবং মালদা উত্তর কেন্দ্রে ভোট হবে। এই পাঁচটি কেন্দ্রের জন্য যে ৬১  জন লড়ছেন তাদের মধ্যে ১১ জন এমন প্রার্থী আছেন যাদের মোট সম্পত্তির পরিমাণ এক কোটি টাকা বা তার চেয়ে বেশি। আর ১৫ জন জানিয়েছেন তাদের বিরুদ্ধে ফৌজদারি ধারা মামলা আছে। সমীক্ষা বলছে,   প্রার্থীদের তালিকা সবার উপরে রয়েছেন জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমান। মনোনয়নপত্র তিনি জানিয়েছেন তার মোট সম্পত্তির পরিমাণ ৩৬ কোটি টাকা।এরপরেই আছেন মালদা দক্ষিণের কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরী। তাঁর মোট সম্পদের পরিমাণ ২৭ কোটি টাকা। জাহাঙ্গীরের কংগ্রেস প্রার্থী তথা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় মনোনয়নপত্র জানিয়েছেন তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৪ কোটি টাকা। নিরাপত্তা জনিত যাতে সমস্যা না হয় তার জন্য ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে নির্বাচন কমিশন। কমিশনের আধিকারিকরা জানিয়েছেন, ৫ লোকসভা কেন্দ্রের ৯২ শতাংশ বুথেই মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী। অবাধ এবং শান্তিপূর্ণভাবে যাতে ভোটপর্ব সম্পন্ন হয়, তার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে বলে নির্বাচন কমিশন জানিয়েছে। তৃতীয় দফার ভোটের আগেই রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে তীর্যক মন্তব্য করেছেন। তা নিয়ে তাঁর সঙ্গে তরজায় জড়িয়েছে রাজ্যের শাসক দল।

.