চায়ের কাপে ‘ম্যায় ভি চৌকিদার’! নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ খোদ রেলের বিরুদ্ধে

আইআরসিটিসির মুখপাত্র বলেন, “পরিষেবা প্রদানকারীর ১ লক্ষ টাকা জরিমানা হয়েছে। এই অপব্যবহারের জন্য পরিষেবা সরবরাহকারীকেও একটি শোকজ নোটিশও ধরানো হয়েছে।” 

 Share
EMAIL
PRINT
COMMENTS
চায়ের কাপে ‘ম্যায় ভি চৌকিদার’! নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ খোদ রেলের বিরুদ্ধে

ম্যায় ভি চৌকিদার লেখা কাপগুলি কাঠগোদাম শতাব্দী এক্সপ্রেসে (Kathgodam Shatabdi Express) ব্যবহৃত হয়েছে


নিউ দিল্লি: 

ভারতীয় রেলে (Indian Railways) পরিবেশিত চায়ের কাপে লেখা ‘ম্যায় ভি চৌকিদার' (Main Bhi Chowkidar tea cups)! সোশ্যাল মিডিয়ায় এই বিশেষ কাপে চায়ের ছবিটিও আপলোড করেন যাত্রীরাই। আর তারপরেই রেলের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের (Election Code of Conduct) অভিযোগ ওঠে! কেন বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার' লেখা কাপে রেলের মতো সংস্থায় চা পরিবেশিত হবে প্রশ্ন ওঠার পরে ভুল স্বীকার করে নিয়েছে রেল কর্তৃপক্ষ।

রেল সূত্রের খবর, “ম্যায় ভি চৌকিদার” লেখা কাপে পরিবেশিত চা'য়ের একটি ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যাওয়ার পরে রেল ওই কাপ প্রত্যাহার করেছে এবং সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তকে শাস্তিও দিয়েছে। একাধিক টুইটে বলা হয়েছে, কাপগুলি কাঠগোদাম শতাব্দী এক্সপ্রেসে (Kathgodam Shatabdi Express) ব্যবহৃত হয়েছে এবং তা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে। সূত্রের খবর, এই কাপে চা দুবার পরিবেশিত হয়েছিল। কাপের বিজ্ঞাপনে সংকল্প ফাউন্ডেশন নামে একটি এনজিওর (NGO Sankalp Foundation) নামোল্লেখ ছিল।

 কে জিতবে বোলপুরে? তৃণমূলের নকুলদানা আর বিজেপির লাড্ডুর মধ্যে লড়াই তুঙ্গে

চায়ের কাপে চৌকিদারের প্রচারের আগে প্রধানমন্ত্রীর ছবিসহ টিকিট ছাপিয়ে নির্বাচনী বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছিল রেলের বিরুদ্ধে। পরে রেলওয়ে জানিয়েছিল যে এটি তাঁদের চোখে পড়েনি এবং এমন ভুল খুবই অযৌক্তিক।

“ম্যায় ভি চৌকিদার” ছাপের কাপগুলিতে চা দেওয়ার বিষয়টি নিয়ে তদন্ত চলছে। সূত্রের খবর এটি আইআরসিটিসি অনুমোদন ছাড়াই ঘটেছে। দায়িত্বের অপব্যবহারের বিষয়ে সুপারভাইজার/প্যান্ট্রি ইন-চার্জের থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন আইআরসিটিসি বা ভারতীয় রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (Indian Railway Catering and Tourism Corporation) মুখপাত্র। মুখপাত্র বলেন, “পরিষেবা প্রদানকারীর ১ লক্ষ টাকা জরিমানা হয়েছে। এই অপব্যবহারের জন্য পরিষেবা সরবরাহকারীকেও একটি শোকজ নোটিশও ধরানো হয়েছে।” 

প্রার্থী সংখ্যা এত! মেশিন নয়, ব্যালট পেপারে ভোটের আয়োজন নির্বাচন কমিশনের

রাফাল জেট চুক্তি নিয়ে রাহুল গান্ধীর নিরবিচ্ছিন্ন আক্রমণের প্রতিবাদে এই মাসেই প্রধানমন্ত্রী “ম্যায় ভি চৌকিদার” (Main Bhi Chowkidar campaign) প্রচারণা শুরু করেন। তাঁকে অনুসরণ করে সব বিজেপি নেতাই তাঁদের টুইটার অ্যাকাউন্টের নামের আগে ‘চৌকিদার' বসিয়ে দেন। 

কৃষকের বন্ধু কে! কেঁচোর সঙ্গে মুখ্যমন্ত্রীর তুলনা করে বরখাস্ত শিক্ষক

এই সপ্তাহের গোড়ার দিকেই, গোএয়ার (GoAir  boarding passes) তার বোর্ডিং পাস প্রত্যাহার করে নিয়েছিল। ওই পাসে ভাইব্রেন্ট গুজরাট সামিটে প্রধানমন্ত্রীর ছবি এবং গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানির ছবি দিয়ে প্রচার হচ্ছিল। এর আগে এয়ার ইন্ডিয়াও এমনই পদক্ষেপ করে। সম্প্রতি তৃণমূল এ সম্পর্কে নির্বাচন কমিশনকে অভিযোগ করার পর রেল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর ছবি দেওয়া টিকিট প্রত্যাহার করে নিয়েছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................