দেশের নির্বাচনের ইতিহাসে এই প্রথম কংগ্রেসের থেকে বেশি আসনে লড়ছে বিজেপি

Lok Sabha elections 2019:দেশের নির্বাচনের ইতিহাসে এই প্রথম কংগ্রেসের থেকে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে বিজেপি।

 Share
EMAIL
PRINT
COMMENTS
দেশের নির্বাচনের ইতিহাসে এই প্রথম কংগ্রেসের থেকে বেশি আসনে লড়ছে বিজেপি

দেশের নির্বাচনের ইতিহাসে এই প্রথম কংগ্রেসের থেকে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে বিজেপি।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. এখনও পর্যন্ত ৪২৩ টি আসনের প্রার্থী ঘোষণা করেছে
  2. বিজেপি ৪৩৭টি লোকসভা আসনে প্রার্থী দিয়েছে
  3. জনসঙ্ঘও কখনও এর চেয়ে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেনি

দেশের নির্বাচনের (Elections 2019) ইতিহাসে এই প্রথম কংগ্রেসের থেকে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে বিজেপি। এবার কংগ্রেস এখনও পর্যন্ত ৪২৩ টি আসনের প্রার্থী ঘোষণা করেছে। আরও কয়েকটি আসনে প্রার্থী ঘোষণা হতে পারে বলে দল সূত্রে জানা গিয়েছে। অন্যদিকে বিজেপি  (BJP) ৪৩৭টি আসনে প্রার্থী দিয়েছে। আটের দশকে তৈরি হওয়ায় পর থেকে এর আগে  কখনও এত আসনে লড়েনি বিজেপি। তার আগে জনসঙ্ঘও কখনও এর চেয়ে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেনি। বিজেপির প্রার্থী সংখ্যা এভাবে বাড়া নিয়ে রাজনৈতিক মহলে বেশ কয়েকটি ধারনা তৈরি হয়েছে। অনেকেই মনে করছেন কংগ্রেসের পর বিজেপিও যে সারা দেশজুড়ে নিজের উপস্থিতি জানান দিতে পেরেছে তা এই পরিসংখ্যান থেকে স্পষ্ট। কিন্তু কংগ্রেস বলছে এই যুক্তিটি ঠিক নয়। তাদের দাবি দেশে এমন অনেক রাজ্য আছে যেখানে বিজেপি কোনও দলের সঙ্গে  জোট করেনি। আর সেই কারণেই তাদের বেশি করে প্রার্থী দিতে হচ্ছে। উদাহরণ হিসেবে অন্ধপ্রদেশ বা পশ্চিমবঙ্গের কথা বলা হচ্ছে। তেলেঙ্গানারও একই অবস্থা। এই তিনটি জায়গাতেই একা লড়ছে বিজেপি। আর সেই কারণে প্রত্যেকটি আসনে তাদের প্রার্থী দিতে হচ্ছে ।

‘স্পিড ব্রেকার দিদি'র পর মমতার এই নাম দিলেন মোদী

২০০৯ সালে বিজেপি দেশের মধ্যে ৪৩৩টি আসনে প্রার্থী দিয়েছিল। সেবার ৪৪০টি আসনে প্রার্থী দিয়েছিল কংগ্রেস। ৪৩৩টির মধ্যে ১১৬টি আসনে জিতেছিলেন বিজেপি প্রার্থীরা। আর কংগ্রেস জিতেছিল ২০৬টি আসনে। এরপর ২০১৪  সালের নির্বাচনে অভূতপূর্ব সাফল্য পায় বিজেপি। সেবার ৪২৮টি কেন্দ্রে লড়েন  বিজেপি প্রার্থীরা। তার মধ্যে ২৮২টিতে জেতে কংগ্রেস।   আর ৪৬৪ টি আসন থেকে লড়ে মাত্র ৪৪টিতে জিতে ছিল কংগ্রেস। এই দুটি দলের বাইরে একমাত্র মায়াবতীর বহুজন সমাজ পার্টি দেশের বিভিন্ন জায়গার  বহু আসনে প্রার্থী দিয়ে থাকে। তবে এবার তারা সেটা পারেনি। গত লোকসভা নির্বাচনে বিএসপি ৫০৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। কিন্তু একটিও জিততে পারেনি। এবার অবশ্য অতগুলি আসনে লড়ছে না মায়াবতীর দল। এখনও পর্যন্ত ১৩৯টি আসনের প্রার্থী ঘোষণা করেছে তারা। আরও কিছু আসনে প্রার্থী ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে।

BJP - ৪৩৭ (২০১৯), ৪২৮ (২০১৪), ৪৩৩ (২০০৯)
Congress - ৪২৩ (২০১৯), ৪৬৪ (২০১৪), ৪৪০ (২০০৯)
BSP - ১৩৯ (২০১৯) আংশিক তালিকা , ৫০৩ (২০১৪), ৫০০ (২০০৯)



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................