স্মার্ট সিটি গড়তে সরাসরি মেয়র নির্বাচন করবে কংগ্রেস; প্রতিশ্রুতি রাহুল গান্ধীর

কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী টুইট করেছেন যে, তাঁর দল ক্ষমতায় এলে শহরের মেয়র বা মহানাগরিক নির্বাচন সরাসরি পদ্ধতিতেই করবে (direct Mayoral elections)।

 Share
EMAIL
PRINT
COMMENTS

স্মার্ট শহর (smart cities) নির্মাণের জন্য ভালো নেতাদের প্রয়োজন, আর তাই সরাসরি নির্বাচন পদ্ধতিতে শহরের মেয়র নির্বাচন করা হবে বলে জানিয়েছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)


নিউ দিল্লি: 

স্মার্ট শহর (smart cities) নির্মাণের জন্য ভালো নেতাদের প্রয়োজন, আর তাই সরাসরি নির্বাচন পদ্ধতিতে শহরের মেয়র নির্বাচন করা হবে। সোমবার কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী টুইট (Congress chief Rahul Gandhi) করেছেন যে, তাঁর দল ক্ষমতায় এলে শহরের মেয়র বা মহানাগরিক নির্বাচন সরাসরি পদ্ধতিতেই করবে (direct Mayoral elections)। ২০১৪ সালের জাতীয় নির্বাচনের আগে বিজেপি দেশে ১০০ টি স্মার্ট শহর নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল। অথচ ৯৮ টি শহরকে ফ্ল্যাগশিপ প্রকল্পের (government  flagship project) জন্য সরকার নির্বাচিত করলেও এবং প্রতিটির জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করলেও সমালোচকরা বলছেন যে এই প্রকল্পে অগ্রগতি হয়নি মোটেও। 

প্রিয়াঙ্কা গান্ধীর ‘অনুপ্রেরণায়' কি হুগলি নদীতে প্রচারে বিজেপির রাহুল সিনহা!

রাহুল গান্ধী আজ টুইট করেছেন, “বাস্তবে স্মার্ট শহর তৈরি করেন ভালো নেতারা। আমাদের শহরগুলিতে জীবনযাপনের মান উন্নত করার জন্য আমরা ৫ বছরের মেয়াদে এবং নির্বাচিত কাউন্সিলের মাধ্যমে সরাসরি মেয়র নির্বাচিত করব (directly elected Mayors with 5 yr terms & elected councils)। প্রশাসন চালাবে বিশেষজ্ঞ পরিষদের দল, মেয়র ও কাউন্সিল (multidisciplinary teams of specialists & experts accountable to the Mayor & council)।”

স্মার্ট সিটি প্রকল্পের অধীনে ২০১৬ সালের জানুয়ারিতে ২০ টি শহর ঘোষণা করা হয়েছিল, ওই বছরের মে মাসে ১৩ টি শহর, সেপ্টেম্বরে ২৭ টি শহর এবং ২০১৭ সালের জুন মাসে ৩০ টি শহরের নাম ঘোষণা করা হয়েছিল। মোট এই ৯৯ টি স্মার্ট সিটি মিশনে (Smart Cities project) মোট প্রস্তাবিত বিনিয়োগ ছিল প্রায় ২.০৩ লক্ষ কোটি টাকা। কংগ্রেস তাঁর ম্যানিফেস্টো প্রকাশের জন্য প্রস্তুত, গত মাসেই রাহুল গান্ধী দলীয় ম্যানিফেস্টোর প্রধান বৈশিষ্ট্যগুলি সকলকে জানিয়েছেন। 

পৃথক প্রধানমন্ত্রী চাইলেন ওমর, সহযোগীর কথার ব্যাখ্যা দিক কংগ্রেস: মোদী

দেশের সবচেয়ে দরিদ্র পরিবারের জন্য বার্ষিক ৭২,০০০ টাকার প্রাথমিক আয়ের স্কিম থেকে শুরু করে, স্বাস্থ্যের অধিকার এবং অ্যাঞ্জেল কর বিলুপ্তির কথা রাহুল গান্ধী দলের অগ্রাধিকার হিসেবে ধারাবাহিকভাবে ঘোষণা করছেন। তিনি আরও প্রতিশ্রুতি দিয়েছেন, ক্ষমতায় আসার ১০ মাসের মধ্যে তাঁর সরকার ২২ লাখ সরকারি চাকরির শূন্যপদ পূরণ করবে।

কংগ্রেস প্রধান ইতিমধ্যেই তাঁর দলের শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে অন্যতম, কর্মসংস্থানের জন্য উদ্যোক্তাদের সঙ্গে কথা বলা শুরু করে দিয়েছে। দুই বছরেরও বেশি সময় ধরে এই বিষয়ে বিজেপির নেতৃত্বাধীন সরকারকে ধারাবাহিকভাবে আক্রমণ করেছে কংগ্রেস। কংগ্রেস নেতা রাজীব গৌড়া জানান, কংগ্রেসের ম্যানিফেস্টোতে (Congress manifesto) গ্রামীণ ও শহুরে কর্মসংস্থান (employment from rural to urban jobs) মূল লক্ষ্য।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................