This Article is From Mar 05, 2019

লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করতে আর ৭২ ঘণ্টা অপেক্ষা করেব সিপিএম

এ প্রসঙ্গেই সোমবার রাজ্য দপ্তরে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকের পর সোমবার সিপিএম জানাল  জোট হলে সব আসনেই হবে। কোনও আসনে জোট আর কোনও আসনে  লড়াই- এটা  হবে না।

লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে  জোট করতে আর ৭২ ঘণ্টা অপেক্ষা করেব সিপিএম

বিজেপি বিরোধী ভোট যাতে ভাগ না হয় তা রুখতেই জোট ভাবনা কংগ্রেস এবং সিপিএমের,

হাইলাইটস

  • জোট হবে কিনা তা জানতে আর ৭২ ঘণ্টা অপেক্ষা করবে সিপিএম
  • জোট হলে সমস্ত আসনেই জোট হবে নইলে হবে নাঃসীতারাম
  • কয়েকটি আসন নিয়ে জটিলতা তৈরি হয়েছে কংগ্রেস এবং সিপিএমের মধ্যে

কংগ্রেসের সঙ্গে  জোট হবে  কিনা  তা জানতে আর ৭২ ঘণ্টা অপেক্ষা করবে সিপিএম। তার মধ্যেই সিদ্ধান্ত নিতে হবে বলে জানাল সিপিএম। পাশাপাশি দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, জোট হলে সমস্ত আসনেই জোট হবে  নইলে হবে না। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের পর এবার  আবার জোট করার জন্য আলোচনা  চলছে  কংগ্রেস এবং বামেদের মধ্যে। জোট বা আসন  সমঝোতা যাই হোক না  কেন সেটা  আটকে আছে  কয়েকটি আসন কার দিকে  যাবে  তার ওপর। এই তালিকায়  সবার উপরের দিকে  নাম আছে রায়গঞ্জ এবং মুর্শিদাবাদের। এই  দুটি আসন এখন সিপিএমের দখল হলেও ঐতিহাসিক ভাবে কংগ্রেসের প্রভাব বেশি। তাই এই আসন চায়  কংগ্রেস। অন্যদিকে জেতা আসন ছাড়তে নারাজ সিপিএম। এ প্রসঙ্গেই সোমবার রাজ্য দপ্তরে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকের পর সোমবার সিপিএম জানাল  জোট হলে সব আসনেই হবে। কোনও আসনে জোট আর কোনও আসনে  লড়াই- এটা  হবে না।

অভিনন্দন সম্পর্কে ‘কুরুচিকর' পোস্ট শেয়ার করে সাসপেন্ড দুই আইনজীবী

 এদিকে লোকসভা নির্বাচনে সিপিএমের সঙ্গে জোট  নিয়ে  আলোচনা  করতে  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে  দেখা  করলেন সাংসদ অধীর চৌধুরি। দিল্লিতে সোমবার  দু'জনের মধ্যে কয়েকটি  বিষয় নিয়ে আলোচনা হয়েছে।  সূত্রের খবর, গত বিধানসভা  নির্বাচনের মতো  এবারও জোট করা হলে ভাল- মন্দ কী হতে পারে সে বিষয়ে জানতে চান রাহুল। অধীর সেই প্রশ্নের উত্তর দিয়েছেন। বৈঠক সম্পর্কে কংগ্রেসের এক প্রবীণ নেতা বলেছেন অধীর রাহুলকে বলেছেন দলের কর্মীরা চাইছেন হয় এক লড়াই হোক বা  বামেদের সঙ্গে  জোট করা হোক। কিন্তু কোনও অবস্থাতাতেই যেন তৃণমূলের হাত ধরার প্রস্তাব দেওয়া না হয়।