This Article is From Apr 16, 2019

শেষ হল রাজ্যের দ্বিতীয় দফার ভোটের প্রচার

Lok Sabha elections 2019: এই দফায় প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্য কংগ্রেসের দীপা দাশমুন্সি, সিপিএমের মহম্মদ সেলিম এবং বিজেপির দেবশ্রী চৌধুরী।

শেষ হল রাজ্যের দ্বিতীয় দফার ভোটের প্রচার

রাজ্যের তিন কেন্দ্রে দ্বিতীয় দফার নির্বাচন ১৮ এপ্রিল। (ছবি প্রতীকী)

কলকাতা:

আগামী বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, লোকসভা নির্বাচনের (Lok Sabha elections 2019) দ্বিতীয় দফার ভোট। তার আগে মঙ্গলবার শেষ হল এই দফার জন্য সংশ্লিষ্ট প্রার্থীদের প্রচারপর্ব্। এতদিনের তীব্র আক্রমণ, একে ওপরের বিরুদ্ধে তোপ দাগা, বহু বহু প্রচারসভা- সবই শেষ হল মঙ্গলবারের গোধূলীতে। সন্ধে ৬'টা নাগাদ। বৃহস্পতিবার জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ। এই দ্বিতীয় দফার ভোটের প্রচারে নামেন - প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি এবং টলিউড অভিনেত্রী তথা তৃণমূল কংগ্রেস প্রার্থী মিমি চক্রবর্তী।

তোষণের রাজনীতি করতেই ফিরদৌসকে দিয়ে প্রচার করিয়েছে তৃণমূলঃ বাবুল সুপ্রিয়

এর মধ্যেই বাংলাদেশের অভিনেতা ফিরদৌস আহমেদকে অন্য দুই টলিউড অভিনেতা অঙ্কুশ হাজরা ও পায়েল সরকারের সঙ্গে রায়গঞ্জের ভোটপ্রচারে এনে ইতিমধ্যেই বিতর্কের জন্ম দিয়েছে তৃণমূল কংগ্রেস। এই দ্বিতীয় দফার নির্বাচনে রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্র মিলিয়ে মোট ভোটারের সংখ্যা ৪৯ লক্ষ ৩২ হাজার ৩৪৬ জন। যাঁদের ভোটের ওপর ভাগ্যনির্ভর করছে মোট ৪২ জন প্রার্থীর।

মার খেলেন কংগ্রেস নেতা, সারা রাত ধর্নায় অধীর

নির্বাচন কমিশনের তালিকা অনুযায়ী, পুরুষ ভোটারের সংখ্যা ২৫ লক্ষ ২২ হাজার ৮৮৭ জন এবং মহিলা ভোটারের সংখ্যা ২৪ লক্ষ ৯ হাজার ৩৭২ জন। ‘অন্যান্য' বিভাগে রয়েছেন ৮৭ জন। মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৫৩৯০'টি। জলপাইগুড়িতে রয়েছে ১৮৬৮'টি বুথ, দার্জিলিং-এ রয়েছে ১৮৯৯'টি বুথ এবং রায়গঞ্জে রয়েছে ১৬২৩'টি বুথ।

এই দফার প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্য নাম হল- কংগ্রেসের দীপা দাশমুন্সি, সিপিএমের মহম্মদ সেলিম এবং রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক দেবশ্রী চৌধুরী।

তথ্য অনুযায়ী, এই প্রার্থীদের মধ্যে ১৩ জনের বিরুদ্ধে রয়েছে ফৌজদারী মামলা এবং ১৪ জন কোটিপতি।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে দার্জিলিং লোকসভা কেন্দ্রে বিজয়ী হয় ভারতীয় জনতা পার্টি। জলপাইগুড়ি জিতিয়ে এনেছিল তৃণমূল কংগ্রেস প্রার্থীকে এবং রায়গঞ্জে জয়ী হয়েছিলেন সিপিএম প্রার্থী।

মোট সাত দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ এবার। প্রতিটি দফাতেই ভোট দেবেন রাজ্যের বাসিন্দারা। কে আসবে ক্ষমতায়, জানা যাবে আগামী ২৩ মে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.