This Article is From Mar 23, 2019

গান্ধীনগরে প্রার্থী বদল! বিজেপির দাবি অমিতের জন্যই সফল হতেন আদবানী

lok Sabha Election 2019: এবারের লোকসভা নির্বাচনে গুজরাটের গান্ধী নগর আসন থেকে লড়াই করছেন বিজেপি  সভাপতি অমিত শাহ। এতদিন এই আসন  থেকে জিততেন দলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য লালকৃষ্ণ আদবানী।

গান্ধীনগরে প্রার্থী বদল! বিজেপির দাবি অমিতের জন্যই সফল হতেন আদবানী

গুজরাটের বিজেপি নেতাদেরও দাবি ছিল  গান্ধী নগর আসন  থেকেই ভোটে লড়ুন শাহ।

হাইলাইটস

  • প্রার্থী বদল করায় বিজেপিকে তীব্র আক্রমণ করেছে কংগ্রেস
  • পাল্টা আক্রমণ শানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর
  • আদবানীর সাফল্যের নেপথ্যে বড় ভূমিকা পালন করেছেন অমিতঃ বিজেপি
নিউ দিল্লি:

এবারের লোকসভা নির্বাচনে  (lok Sabha Election 2019) গুজরাটের গান্ধীনগর (Gandhinagar) আসন থেকে লড়াই করছেন বিজেপি  সভাপতি অমিত শাহ (BJP President Amit Shah)। এতদিন এই আসন  থেকে জিততেন দলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য লালকৃষ্ণ আদবানী (L K Advani)। প্রার্থী বদল করায় বিজেপিকে তীব্র আক্রমণ করেছে  কংগ্রেস। পাল্টা আক্রমণ শানিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর জানালেন, লালকৃষ্ণ আদবানীর নির্বাচনী সাফল্যের নেপথ্যে বড় ভূমিকা  পালন করেছেন অমিত। তিনি বলেন, প্রতিটি নির্বাচনে আদবানীর সাফল্যের নেপথ্যে বড় ভূমিকা পালন করেছেন অমিত। ভোট পরিচালনার দায়িত্ব তিনিই সামলাতেন। প্রথম পর্যায়ে প্রার্থী তালিকা  ঘোষণা করে বিজেপি জানায় এবার আর ভোটের ময়দানে দেখা যাবে না  দেশের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রীকে (Deputy Prime Minister)। তখনই সমালোচনা করে কংগ্রেস। এমনিতেই  বিজেপির বর্তমান নেতৃত্বের বিরুদ্ধে দলের প্রবীণ নেতাদের কোণঠাসা করার  অভিযোগ আনে  কংগ্রেস থেকে শুরু করে অন্য বিরোধী দলগুলি।  ১৯৯৮ সাল থেকে গান্ধীনগরের সাংসদ আদবানী। পর পর ছটি নির্বাচনে  সংসদের নিম্ন কক্ষে (Lower House Of Parliament) গুজরাটের এই কেন্দ্রের প্রতিনিধিত্ব করেছেন তিনি।

 পাক জাতীয় দিবসের আগে বার্তা দিলেন মোদী, টুইট করলেন ইমরান

এ প্রসঙ্গে  সংবাদ সংস্থা  আইএএনএসকে  কেন্দ্রীয়  মন্ত্রী আরও বলেন, আদবানী নির্বাচনের প্রচারের (Election Campaign) জন্য বিভিন্ন জায়গায় গিয়ে প্রচার করতেন আর অমিত শাহ তাঁর জয়ের ব্যবধান যাতে বিরাট হয় তা নিশ্চিত করার কাজ করতেন।                              

এদিকে গুজরাটের বিজেপি নেতাদেরও দাবি ছিল  গান্ধী নগর আসন  থেকেই ভোটে লড়ুন শাহ। দলের বক্তব্য জানতে মার্চ মাসে  কেন্দ্রীয় পর্যবেক্ষকদের গুজরাটে পাঠান হয়েছিল। সেখানেই দলের এই বক্তব্য উঠে আসে।

এর আগে  অমিতের নাম ঘোষণা হওয়ার পর সমালোচনা করে কংগ্রেস। দলের নেতা  পি এল পুনিয়া বলেন, আদবানীর মতো একজন অসাধারণ সাংসদের পরিবর্তে অমিত শাহকে  প্রার্থী করা হচ্ছে। বিজেপি যে  শুধু অমিত শাহেরই দল তা বুঝতে বাকি নেই কারও।  

২০১৪ সালে ক্ষমতায় আসার পর আদবানী থেকে শুরু করে  মুরলী মনোহর যোশিদের জন্য মাগদর্শক মণ্ডলী নামে একটি কমিটি তৈরি করে বিজেপি। এখনও সেই কমিটিরই সদস্য ওই  দুজন।            

.