This Article is From Mar 09, 2019

রায়গঞ্জ এবং মুর্শিদাবাদে প্রার্থী ঘোষণা করল সিপিএম, কংগ্রেস বলল দুর্ভাগ্যজনক ব্যাপার

Lok Sabha Polls 2019: লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে বামেদের আসন সমঝোতার প্রক্রিয়াও ধাক্কা  খেল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একটা বড় অংশ।

রায়গঞ্জ এবং মুর্শিদাবাদে প্রার্থী ঘোষণা করল সিপিএম, কংগ্রেস বলল দুর্ভাগ্যজনক ব্যাপার

কংগ্রেস জানায় প্রার্থী ঘোষণা করে দেওয়ার বিষয়টি তাদের কাছে দুর্ভাগ্যজনক।   

হাইলাইটস

  • কংগ্রেসের সঙ্গে জোট জল্পনার মাঝে দুটি আসনে প্রার্থী ঘোষণা করে দিল সিপিএম
  • রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ কেন্দ্রে প্রার্থী হচ্ছেন দুই বর্তমান সাংসদ
  • প্রার্থী ঘোষণার বিষয়টিকে দুর্ভাগ্যজনক বলল কংগ্রেস
কলকাতা:

রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ আসনে প্রার্থী ঘোষণা করে  দিল বামেরা।  দুই আসনের দুই জয়ী প্রার্থী মহম্মদ সেলিম এবং  বদরুজ্জা খানকে টিকিট দিল সিপিএম (CPIM)। একই সঙ্গে  লোকসভা নির্বাচনে (lok Sabha Election 2019) কংগ্রেসের সঙ্গে বামেদের আসন সমঝোতার প্রক্রিয়াও ধাক্কা  খেল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একটা বড় অংশ। এই দুটি আসনই চেয়েছিল কংগ্রেস। দীর্ঘদিন ওই   দুটি আসন কংগ্রেসেরই দখলে ছিল। সে কথা  মাথায় রেখেই দাবি জানিয়েছিল হাত শিবির। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে (Rahul Gandhi) চিঠি পর্যন্ত লেখেন। রাহুলও বিষয়টি নিয়ে  সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে কথা বলার আশ্বাস দেন। এরই মাঝে প্রার্থী ঘোষণা করল সিপিএম। এ প্রসঙ্গে  প্রেস বিবৃতি জারি করে  কংগ্রেস জানায় প্রার্থী ঘোষণা করে দেওয়ার বিষয়টি তাদের কাছে দুর্ভাগ্যজনক।     

আরও পড়ুনঃ "আমাদের একতা বজায় রাখতে হবে", লখনউতে কাশ্মীরিদের মার খাওয়ার প্রতিবাদ করে বললেন মোদী             

কংগ্রেস আগেই বলেছিল ওই  দুটি আসন না দিলে নির্বাচনে একা লড়ার ব্যাপারে ভাবনা চিন্তা  করবে। বিবৃতিতেও সেই  বিষয়টি তুলে  ধরা হয়েছে। তাতে লেখা হয়েছে, আমাদের দলের কেন্দ্রীয় নেতারা বামেদের  সঙ্গে  আসন  সমঝোতা নিয়ে  আলোচনা করছিলেন। এরই মাঝে প্রার্থী ঘোষণা হয়ে গেল। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। কেন্দ্রীয় নেতাদের রিপোর্ট পাঠানো হচ্ছে।

প্রার্থী ঘোষণা করে  বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, ওই দুটি আসন আমরা জিতেছিলাম বলে সেখান থেকে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত হল। আমরা কংগ্রেসের জেতা আসনে  প্রার্থী দিচ্ছি না। 

আগেই সিপিএমের তরফে বলা হয়েছিল জোট হলে সেটা সব আসনের জন্যই হবে নইলে হবে না। এরই মাঝে প্রার্থী ঘোষণার পর জোট পরিস্থিতি যে আরও খারাপ হতে চলেছে  তা বলার অপেক্ষা  রাখে না। বামেদের সঙ্গে জোটের ব্যাপারে আলোচনা চালান প্রদেশ কংগ্রেসের  এক নেতা সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘ওরা(বামফ্রন্ট) যেন ভুলে না যায় রাজ্যে আমাদের এখনও ১১ থেকে ১২ শতাংশ ভোট আছে। আর সেটা যে কোনও আসনে ফল  বদলে দেওয়ার পক্ষে যথেষ্ট।' 

.