This Article is From Apr 02, 2019

তিন দশক বাদে দার্জিলিঙের ভোটে ইস্যু নয় গোর্খাল্যান্ড

Lok Sabha Elections 2019: সমতল আগেই বলেছে দার্জিলিংকে কোনও অবস্থাতাতে  বাংলা থেকে  আলাদা হতে দেওয়া যাবে না।

তিন দশক বাদে দার্জিলিঙের ভোটে ইস্যু নয়  গোর্খাল্যান্ড

তৃণমূল অনেক দিন থেকেই বলে  আসছে পাহাড়ের মূল  সমস্যা অনুন্নয়ন।

হাইলাইটস

  • তিন দশক বাদে পাহাড়ে ভোটের ইস্যু নয় গোর্খাল্যান্ড
  • ১৯৮৬ সাল নাগাদ নতুন করে আলাদা রাজ্য গঠনের দাবি নিয়ে আন্দোলন শুরু হয়
  • সেই তখন থেকে এই ব্যাপারটিকে ঘিরেই আবর্তিত হয় পাহাড়ের ভোট রাজনীতি
দার্জিলিং:

সমতল আগেই বলেছে দার্জিলিংকে কোনও অবস্থাতাতে  বাংলা থেকে  আলাদা হতে দেওয়া যাবে না। এবার পাহাড়ের রাজনৈতিক দল গুলিও ভোটের (Lok Sabha  Elections 2019 )  ইস্যু হিসেবে পৃথক রাজ্য বা গোর্খাল্যান্ড (Gorkhaland) তৈরির কথা  বলছে না। আদতে  তিন দশক বাদে পাহাড়ে ভোটের ইস্যু নয় গোর্খাল্যান্ড। আটের দশকের মাঝামাঝি ১৯৮৬ সাল নাগাদ নতুন  করে আলাদা  রাজ্য গঠনের (Separate State) দাবি নিয়ে আন্দোলন শুরু হয় পাহাড়ে। সেই তখন থেকে এই ব্যাপারটিকে ঘিরেই আবর্তিত হয় পাহাড়ের ভোট রাজনীতি  (Electoral Politics Of Darjeeling) । এবার পরিস্থিতি কিছুটা ভিন্ন। তৃণমূল অনেক দিন থেকেই বলে  আসছে পাহাড়ের মূল  সমস্যা অনুন্নয়ন। আলাদা  রাজ্য গঠন নয় উন্নয়নের কাজ  করলেই পাহাড়ের মানুষের মুখে হাসি ফোটান যায়।

বাদ নেই কচিকাঁচারাও! জনসন অ্যান্ড জনসনের শ্যাম্পুতে মিলল ক্যান্সারের উপাদান

অতীতে গোর্খাল্যান্ডের হয়ে সওয়াল করা বিজেপিও  এবার উন্নয়নের কথাই বলছে। একই সুর স্থানীয় দলের নেতাদের মুখে। গোর্খা জনমুক্তি মোর্চা একটা সময়ে আলাদা রাজ্যের কথা বলত। আদতে  আটের দশকে চরমে থাকা আলাদা রাজ্য গঠনের দাবিকে এই শতাব্দীতে নতুন চেহারা দিয়েই পাহাড়ের রাজনীতিতে মাথা  তুলেছিল মোর্চা। কিন্তু এখন মোর্চার আর সেই জোর নেই। অনেকেই এসেছেন তৃণমূলে।  বিমল গুরুং থেকে শুরু করে রোশন গিরিরা এখন সক্রিয় নন পাহাড়ের রাজনীতিতে। তাঁরা দুজনেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ  হয়েছেন। তাই মোর্চার নেতৃত্বেও বদল এসেছে।       

দার্জিলিঙের তৃণমূল প্রার্থী তথা মোর্চার প্রাক্তন বিধায়ক অমর সিং রাই বলেন, এবার পাহাড়ে ভোট হচ্ছে উন্নয়নের প্রশ্নে। পাহাড় অনেক দিক বঞ্চিত হয়েছে। গত দশ বছর ধরে এই কেন্দ্রের দুই  বিজেপি সাংসদ কোনও কাজ করেননি। তৃণমূল প্রার্থীর সুরেই সুর মেলালেন বিনয় তামাং। বিমলের অনুপস্থিতিতে মোর্চার একটি অংশের নেতৃত্ব দিচ্ছেন বিনয়। অস্থায়ী  জিটিএ- র মাথাতেও তিনিই বসেছেন। উত্তরবঙ্গের তৃণমূল নেতা এবং রাজ্যের মন্ত্রী গৌতম দেব জানালেন,এখন আর গোর্খাল্যান্ড নিয়ে আলোচনা করার সময় বা প্রয়োজন নেই। পাহাড়ে উন্নয়ন এবং শান্তির পরিবেশ তৈরির চেষ্টা হচ্ছে। কিছুটা ভিন্ন অবস্থান নিয়েছেন বিজেপির জেলা সভাপতি মনোজ দেওয়ান বলেন পুলিশ এবং বিনয় তামাংরা সন্ত্রাস করছেন। সেই সন্ত্রাসের অবসান প্রয়োজন।    

.