কবে প্রথম ভোট হয়েছিল মুর্শিদাবাদের জঙ্গিপুরে?

জঙ্গিপুর লোকসভা আসনে প্রথম ভোট হয় ১৯৬৭ সালে। প্রথম দিকে  জিততেন কংগ্রেস প্রার্থী।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কবে  প্রথম  ভোট  হয়েছিল মুর্শিদাবাদের জঙ্গিপুরে?

লোকসভা নির্বাচনের  প্রচারে  কংগ্রেসকে বেনজির আক্রমণ করলেন  মুখ্যমন্ত্রী।


কলকাতা: 

হাইলাইটস

  1. জঙ্গিপুর লোকসভা আসনে প্রথম ভোট হয় ১৯৬৭ সালে
  2. ১৯৭৭ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত আসনটি নিজেদের দখলে রাখে সিপিএম
  3. ২০০৪ সালের ভোট থেকে এখনও পর্যন্ত আসনটি নিজেদের দখলে রেখেছে কংগ্রেস

জঙ্গিপুর লোকসভা আসনে প্রথম ভোট হয় ১৯৬৭ সালে। প্রথম দিকে  জিততেন কংগ্রেস প্রার্থী। এরপর ১৯৭৭ সাল থেকে  ১৯৯৬  সাল পর্যন্ত আসনটি নিজেদের দখলে রাখে সিপিএম। পালা বদল  হয় ৯৬ সালের  লোকসভা ভোটে। কিন্তু কয়েক বছরের মধ্যেই ফের জিতে আসে সিপিএম। ২০০৪ সালের ভোট থেকে এখনও পর্যন্ত আসনটি নিজেদের দখলে রেখেছে  কংগ্রেস। গতবার এই আসন থেকে ৩ লাখ ৭৮ হাজার ২০১টি  ভোট পেয়ে জয়ী হন।  সিপিএমের মুজফফর হুসেন পেয়েছিলেন ২ লাখ ৭০ হাজার ০৪০ টি ভোট। জঙ্গিপুর লোকসভা এলাকা থেকে এবারও লড়ছেন  কংগ্রেসের সংসদ সদস্য অভিজিৎ মুখোপাধ্যায়। তিনি প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব  মুখোপাধ্যায়ের  ছেলে।

দেশের চৌকিদার হতেই বিজেপিকে বেছে নিলাম: জাভেদ হাবিব

লোকসভা নির্বাচনের  প্রচারে  কংগ্রেসকে বেনজির আক্রমণ করলেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Bannerjee)। চোপড়ার জনসভা থেকে মমতা বলেন রাজ্যে আরএসএসের (RSS) সমর্থন নিতে ভোটে লড়ছে  কংগ্রেস। দুটি কেন্দ্রের প্রার্থীর (Comngress Candidates) নামও  করেন মমতা। তিনি বলেন বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর  চৌধুরি এবং  জঙ্গিপুরের কংগ্রেস প্রার্থী অভিজিৎ মুখোপাধ্যায়কে সাহায্য  করছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি এবং প্রাক্তন রাষ্ট্রপতির (EX President) পুত্র  দুজনেই এখন সাংসদ (Member of The Parliament)। কংগ্রেসের সরকার থাকার  সময় অধীর  কেন্দ্রের মন্ত্রীও ছিলেন। চোপড়ার সভা থেকে মুখ্যমন্ত্রী আরও  বলেন,  বাংলায় কংগ্রেসের সঙ্গে  সিপিএম এবং  বিজেপির ফারাক নেই। তিন জনেই এক জগাই-মাধাই এবং গদাই।



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................