লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটে নজরে কারা?

Phase 2 Lok Sabha polls 2019:আজ দ্বিতীয় দফার লোকসভা ভোটে দেশ জুড়ে  ১৬০০ প্রার্থীর ভাগ্য পরীক্ষা হচ্ছে। এঁদের মধ্যে  আছেন  কয়েকজন ভিভিআইপি প্রার্থীও।

 Share
EMAIL
PRINT
COMMENTS
লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটে নজরে কারা?

General Election Phase 2 পশ্চিমবঙ্গের  তিনটি আসনে প্রার্থীর সংখ্যা ৪১


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. আজ দ্বিতীয় দফার লোকসভা ভোটে দেশ জুড়ে ১৬০০ প্রার্থীর ভাগ্য পরীক্ষা
  2. এঁদের মধ্যে আছেন কয়েকজন ভিভিআইপি প্রার্থীও
  3. প্রতিটি রাজ্য ধরে ধরে হেভিওয়েট প্রার্থীদের কথা তুলে ধরলাম আমরা

আজ দ্বিতীয় দফার লোকসভা ভোটে দেশ জুড়ে  ১৬০০ প্রার্থীর ভাগ্য পরীক্ষা হচ্ছে। এঁদের মধ্যে  আছেন  কয়েকজন ভিভিআইপি প্রার্থীও। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া ,বিজেপি সাংসদ হেমা মালিনী, কংগ্রেস নেতা বীরাপ্পা মইলি, ডিএমকে  নেত্রী কানিমোজি থেকে শুরু করে তালিকাটা বেশ দীর্ঘ। প্রতিটি রাজ্য ধরে ধরে হেভিওয়েট প্রার্থীদের কথা  তুলে  ধরলাম আমরা।

অসমের পাঁচটি কেন্দ্রের লড়ছেন ৫০ জন প্রার্থী। তাঁদের  মধ্যে আছেন অসম বিধানসভা স্পিকার তথা বিজেপি নেতা কৃপা নাথ মাল্লাহ এবং কংগ্রেস সাংসদ তথা মহিলা কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সুস্মিতা দেব।

বিহারের পাঁচটি লোকসভা আসনে লড়ছেন তিন মহিলাসহ ৬৯ জন প্রার্থী।  

ছত্রিশগড়ের তিনটি লোকসভা কেন্দ্রের জন্য ৪ মহিলাসহ ৩৬ জন প্রার্থীর লড়াই করছেন। এঁদের মধ্যে আছেন কংগ্রেসের৫ বারের সাংসদ ধনেন্দ্র সাউ।

জম্মু ও কাশ্মীরের দুটি আসনে এক মহিলাসহ ২৪ জন প্রার্থীর লড়াই হচ্ছে।

কর্নাটকে আজ ১৪ টি আসনে ভোট নেওয়া হচ্ছে। এই ১৪ টি আসনে মোট ২৪১ জন প্রার্থী রয়েছেন। তাঁদের মধ্যে মহিলার সংখ্যা ১৫। কর্নাটকে আজ বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর লড়াই হচ্ছে। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবে গৌড়া মন্ত্রী সদানন্দ গৌড়া কংগ্রেস সাংসদ বীরাপ্পা মইলির মতো নেতাদের দিকে সকলের নজর থাকবে।

কর্নাটকের মত মহারাষ্ট্রেও অনেকগুলি আসনে লড়াই হচ্ছে আজ। ১২টি আসনের জন্য প্রার্থী হয়েছেন ১৭৯ জন। মহিলার সংখ্যা ১২। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান থেকে শুরু করে এনসিপির বড় নেতা রাজেন্দ্র শিঘনেদের লড়াই দেখা যাবে আজ।

মণিপুরের একটি আসনের জন্য তিন মহিলা সহ ১১ জন প্রার্থী হয়েছেন।

ওড়িশার পাঁচটি লোকসভা কেন্দ্রে  ৫ মহিলাসহ ৩৫  জন প্রার্থী রয়েছেন। এঁদের মধ্যে বেশ কয়েকজন রাজনৈতিক মহলে পরিচিত মুখ।

জেলার বাদ দিয়ে তামিলনাড়ুর সমস্ত আসনে ভোট হচ্ছে আজ। মোট প্রার্থীর সংখ্যা ৮২২ জন। এর মধ্যে মহিলার সংখ্যা ৬৩। ডিএমকে নেত্রী কানিমোজি থেকে শুরু করে দয়ানিধি মারান এবং প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের পুত্র  আজ লড়াই করছেন।

উত্তরপ্রদেশের আটটি আসনের জন্য লড়াই করছেন ৮৫ জন প্রার্থী। দেশের সবচেয়ে বড় রাজ্যের এই পর্যায়ের ভোটে প্রার্থী হয়েছেন ১০ জন মহিলা। প্রবীণ অভিনেত্রী হেমা মালিনী থেকে শুরু করে কংগ্রেসের রাজ্য সভাপতি রাজ বাব্বরের দিকে সকলের নজর থাকবে।

পশ্চিমবঙ্গের  তিনটি আসনে প্রার্থীর সংখ্যা ৪১। তার মধ্যে মহিলার সংখ্যা মাত্র ৩। রায়গঞ্জ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী দীপা দাশমুন্সি থেকে শুরু করে সিপিএমের মোহাম্মদ সেলিম এবং দার্জিলিং কেন্দ্রের বিজেপি প্রার্থী রাজু বিস্তা, তৃণমূল প্রার্থী অমর সিং রাই সহ বাকি কয়েকজনের দিকে নজর থাকবে রাজনৈতিক মহলের।

পন্ডিচেরির একটি আসনের জন্য প্রতিদ্বন্দ্বীতা করছেন ১৮ জন প্রার্থী এদের মধ্যে মহিলার সংখ্যা ২ জন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................