প্রাচীন জনপদ শ্রীরামপুরে এবার দুই আইনজীবীর লড়াই

দীর্ঘদিন বামেদের শক্ত ঘাঁটি ছিল শ্রীরামপুর। আটের দশকে তাতে প্রথম আঘাত হানেন কংগ্রেসের বিমলকান্তি ঘোষ

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রাচীন জনপদ শ্রীরামপুরে এবার দুই আইনজীবীর লড়াই
কলকাতা: 

হাইলাইটস

  1. দেশের প্রথম নির্বাচনের সময় থেকেই এই কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে
  2. ২০০৯ সালে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় নির্বাচিত হন শ্রীরামপুর থেকে
  3. গতবার বাপি লাহিড়ীকে প্রার্থী করেছে বিজেপি

হুগলির শ্রীরামপুর (Shriram) রাজ্যের অন্যতম প্রাচীন জনপদ। একাধিক ঐতিহাসিক  ঘটনার সাক্ষী এই শহর। তবে শ্রীরামপুর লোকসভা কেন্দ্রটিতে হুগলির বেশ কিছু গ্রামীণ এলাকাও পড়ে। দেশের প্রথম নির্বাচনের সময় থেকেই এই কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে। দীর্ঘদিন বামেদের শক্ত ঘাঁটি ছিল শ্রীরামপুর। আটের দশকে তাতে প্রথম আঘাত হানেন কংগ্রেসের বিমলকান্তি ঘোষ। তারপর আবার সিপিএমের দাপট বাড়তে শুরু করে এই আসনে। নয়ের দশকের শেষে তৃণমূলের বিশিষ্ট নেতা আকবর আলী খন্ডকার এই কেন্দ্র থেকে পরপর দুবার নির্বাচিত হন। পরে আবার বামেদের হাতে চলে যায় শ্রীরামপুর। শেষমেষ ২০০৯  সালে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় নির্বাচিত হন শ্রীরামপুর থেকে। এবারও প্রার্থী হয়েছেন তিনি।  তাঁর বিপক্ষে আছেন বিজেপির দেবজিৎ সরকার এবং কংগ্রেসের দেবব্রত বিশ্বাস। বরাবরই চড়া  মেজাজের জন্য রাজনৈতিক মহলে পরিচিতি আছে কল্যাণের। এবারও লোকসভা নির্বাচনের আগে তাঁর বেশ কিছু মন্তব্যকে ঘিরে তুমুল বিতর্ক শুরু হয়েছে। পাশাপাশি দলের অন্দরেও তাঁকে নিয়ে বেশ কিছু প্রশ্ন উঠেছে বলে শোনা গিয়েছে। একটা সময় তাঁর  প্রার্থীপদ নিয়েও সংশয় দেখা গিয়েছিল। তবে শেষমেশ কল্যানকেই প্রার্থী করেন মমতা। দলের হয়ে সুপ্রিম কোর্ট এবং  হাইকোর্টে মামলা করেন কল্যাণ। 

অর্জুনকে সৈনিক করে ব্যারাকপুরে পদ্ম ফোটাতে পারবে বিজেপি?

একাধিক গুরুত্বপূর্ণ মামলায় দলকে জয় এনে দিয়েছেন তিনি। সাম্প্রতিক কালে বিজেপির রথযাত্রা করা নিয়ে যে মামলা হয়েছিল তাতেও লড়েছিলেন কল্যাণ। এবার বিজেপির প্রার্থীও আইনজীবী। মানে গঙ্গা পারে দুই আইনজীবী লড়াই হচ্ছে। শেষ হাসি কে হাসছেন তা জানা যাবে ২৩ মে। অন্যদিকে শ্রীরামপুরের প্রার্থীপদ নিয়ে বিজেপির মধ্যেও নানা রকম বিতর্ক দেখা গিয়েছিল। দলের দীর্ঘদিনের সদস্য তথা প্রাক্তন সহ-সভাপতি রাজ কমল পাঠক এইখান থেকে লড়াই করতে চেয়েছিলেন। তাঁকে টিকিট দেয়নি বিজেপি। প্রতিবাদে পদ  ছেড়ে দেন রাজকমল। তবে পরবর্তী সময়ে তাঁর ক্ষোভ কিছুটা প্রশমিত হয়। এখন বিজেপির সমস্ত কর্মসূচিতেই তাঁকে নিয়মিত দেখা যাচ্ছে। অন্যদিকে গত নির্বাচনে ২ শতাংশের সামান্য কিছু বেশি ভোট পাওয়া কংগ্রেস এবার ভালো ফল করার আশা দেখছে তবে রাজনৈতিক মহলের মতে মূল লড়াইটা তৃণমূল এবং বিজেপির মধ্যে। গতবার বাপি লাহিড়ীকে প্রার্থী করেছে  বিজেপি। বেশ কিছু ভোটও পেয়েছিলেন  তিনি।  তবে এবার সংগঠনের উপরেই বিশ্বাস রেখেছে বিজেপি। জগৎবল্লভপুর শ্রীরামপুর, ডোমজুড়, চাপদানি, চন্ডিতলা জাঙ্গিপাড়া- এই কয়েকটি বিধানসভা নিয়ে শ্রীরামপুর  লোকসভা কেন্দ্রটি তৈরি হয়েছে।            



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................