This Article is From Apr 02, 2019

ঋণ খেলাপী কৃষককে জেলে যেতে হবে না ইস্তেহারে প্রকাশ করে দাবি কংগ্রেসের

২০১৯ সালের লোকসভা নির্বাচনের জন্য ইস্তেহার প্রকাশ করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেন, এই ইস্তেহারে মানুষের চাহিদাকে স্থান দেওয়া হয়েছে।

ঋণ খেলাপী কৃষককে জেলে যেতে হবে না ইস্তেহারে প্রকাশ করে দাবি কংগ্রেসের

হাইলাইটস

  • কংগ্রেসের ইস্তেহারে মানুষের চাহিদাকে স্থান দেওয়া হয়েছেঃ রাহুল
  • এর আগেই ন্যায় প্রকল্পের কথা ঘোষণা করেছেন কংগ্রেস সভাপতি
  • এতদিন দেশে আর্থিক জ্রুরি অবস্থা চলছিল ইস্তেহার প্রকাশ করে দাবি রাহুলের
নিউ দিল্লি:

ইস্তেহার  প্রকাশ করল  কংগ্রেস। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2019) জন্য ইস্তেহার প্রকাশ করে  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী  (Congress President Rahul Gandhi ) বলেন, এই ইস্তেহারে মানুষের চাহিদাকে স্থান দেওয়া হয়েছে।  এর আগেই ন্যায় প্রকল্পের (NAYA  Scheme) কথা  ঘোষণা  করেছেন কংগ্রেস সভাপতি (Congress President)। কংগ্রেস ক্ষমতায় এলে এই প্রকল্প  লাগু হবে। আর  সে অনুযায়ী  দেশের সবচেয়ে গরিব ২০ শতাংশ (20 Percent Of Poor People) মানুষ বছরে ৭২ হাজার টাকা (72 Thousand rupees / year)  করে পাবে।  

রাজ্যে আসছেন মোদী, সভা একদিন এগিয়ে আনলেন মমতা

 ইস্তেহার প্রকাশ করে  রাহুল বলেন, এই ইস্তাহারে মানুষের চাহিদাকে  সম্মান করা হয়েছে, মতামতকে  গুরুত্ব দেওয়া হয়েছে। তিনি জানান তাঁদের সরকার ক্ষমতায় আসার পর কোনও কৃষক  যদি ঋণ মেটাতে না পারেন তাহলে ফৌজদারি মামলা হবে না।  মানে  তাঁকে জেলে যেতে হবে না। ইস্তেহার  প্রকাশের সময় রাহুলের পাশে ছিলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং  এবং  ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। ছিলেন প্রাক্তন কেন্দ্রীয়  অর্থমন্ত্রী পি চিদম্বরম। রাহুল বলেন বছর খানেক আগে যখন আমরা ইস্তেহার তৈরির কাজ শুরু করেছিলাম তখনই আমি বলেছিলাম অসম্ভব কোনও কথা ইস্তেহারে রাখা হবে না।   কারণ এমনিতেই প্রতিদিন আমাদের এত মিথ্যা কথা শুনতে হয়।  ইস্তেহারে বলা  হয়েছে আগামী মার্চ মাসের মধ্যে  ২২ লাখ চাকরির ব্যবস্থা করা হবে। তাছাড়া একশো দিনের কাজের সংখ্যা আরও বাড়াবার কথা  বলা  হয়েছে। রেল বাজেটের মতো কৃষকদের জন্য আলাদা বাজেট করার কথা  বলা হয়েছে ইস্তেহারে। মোদী সরকারকে আক্রমণ করে  রাহুল বলেন, এখন  দেশে আর্থিক জরুরি অবস্থা চলছে। আর তা থেকে রক্ষা পেতে শকি থেরাপি প্রয়োজন বলেও জানিয়েছেন কংগ্রেস সভাপতি। প্রধানমন্ত্রী  আচ্ছে দিনের কথা বলেছিলেন এখন দেখা যাচ্ছে চৌকিদারই চোর।        

.