এই পাঁচটি কারণে লোকসভা নির্বাচনের তৃতীয় দফাটি বিশেষ

Election 2019 Phase 3: আজ দেশের ১১৭ টি আসনে ভোট নেওয়া হচ্ছে। ভোট দিচ্ছেন প্রায় ১৮ কোটি ভোটার। এই সংখ্যাটি ব্রিটেনের জনসংখ্যার প্রায় তিন গুণ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
এই পাঁচটি কারণে লোকসভা নির্বাচনের তৃতীয় দফাটি বিশেষ

Lok sabha Election Phase 3: ভোট- সমীকরণের দিক থেকেও এই নির্বাচন বিশেষ

নিউ দিল্লি:  Election 2019 Phase 3: লোকসভা নির্বাচনের দিন ঘোষণার সঙ্গে সঙ্গেই বোঝা গিয়েছিল তৃতীয় দফা সবদিক থেকে বিশেষ হতে চলেছে। এরপর প্রার্থী ঘোষণার পর্ব সম্পন্ন হতেই সেই উত্তেজনা আরও বাড়ে। আজ দেশের ১১৭ টি আসনে ভোট নেওয়া হচ্ছে। ভোট দিচ্ছেন প্রায় ১৮ কোটি ভোটার। এই সংখ্যাটি ব্রিটেনের জনসংখ্যার প্রায় তিন গুণ। শুধু তাই নয় দেশের দুটি জাতীয় দলের সভাপতি আজ প্রার্থী। গুজরাটের গান্ধীনগর কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন বিজেপি সভাপতি অমিত শাহ। আবার কেরালার ওয়ানড কেন্দ্র থেকে লড়ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। উত্তরপ্রদেশের পাশাপাশি এখান থেকে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন রাহুল।। এছাড়া ভোট- সমীকরণের দিক থেকেও এই নির্বাচন বিশেষ। গতবার একার ক্ষমতায় সরকার করলেও কয়েকটি জায়গায় বিজেপির ফল আশাপ্রদ হয়নি। আজ সেই সমস্ত কেন্দ্রেই নির্বাচন হচ্ছে। পাঁচ বছর সরকার চালানো বিজেপি এই চ্যালেঞ্জের মোকাবিলা কীভাবে করে তা নিয়ে রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়েছে।
তৃতীয় দফা নিয়ে রইল পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্য
  1. গুজরাট এবং কেরালার সমস্ত কেন্দ্রে আজ ভোট নেওয়া হচ্ছে। গতবার গুজরাটের সমস্ত আসনে বিজেপি জিতেছিল। তারপর বিধানসভা নির্বাচনে ফল কিছুটা খারাপ হলেও গুজরাট নিজেদের দখলেই রাখে গেরুয়া শিবির। সে রাজ্যে এবার যদি আসন কমে তাহলে তা বিজেপির কাছে ধাক্কা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বা বিজেপি সভাপতি অমিত শাহ দুজনেই এই রাজ্য থেকে উঠে এসেছেন। স্বভাবতই এখানকার ফল যাতে ভালো হয় তা নিশ্চিত করার চেষ্টা করছে বিজেপি। অন্যদিকে কেরালায় সিপিএমের সঙ্গে কংগ্রেসের লড়াই হচ্ছে। এবার দ্বিতীয় কেন্দ্র হিসেবে কেরালার আসনটি বেছে নিয়েছেন রাহুল।  সিদ্ধান্ত নিয়ে বামেদের মধ্যে কিছুটা অসন্তোষ রয়েছে। একাধিক শীর্ষ বাম নেতা বলেছেন রাহুল যাতে পরাজিত হন তার ব্যবস্থা করা হবে।
  2. তৃতীয় দফার ভোটে মহারাষ্ট্র এবং কর্ণাটকের ১৪টি করে আসনে ভোট হবে। আসন সংখ্যার নিরিখে উত্তরপ্রদেশের পর সবচেয়ে বেশি আসন রয়েছে মহারাষ্ট্রে। ৪৮ টি আসনে যার ফল ভালো হবে সে দিল্লি দখলের লড়াইতে অনেকটাই এগিয়ে থাকবে। মহারাষ্ট্র কর্ণাটক ছাড়াও পশ্চিমবঙ্গ ওড়িশা ও বিহারেও ভোট হবে। অনেক আসনের ফল নির্ভর করবে সংখ্যালঘু সম্প্রদায়ের  ভোটের উপর।
  3. কংগ্রেস সভাপতি উত্তর প্রদেশের পাশাপাশি কেরালা থেকে নির্বাচনে লড়বেন- এই খবর প্রকাশ্যে আসতেই রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়। বিজেপি দাবি করে হিন্দুদের সঙ্গে যে  তাঁরা অন্যায় করেছেন সে কথা রাহুলের জানা আছে আর তাই জয় নিশ্চিত করতে দুটি আসন থেকে লড়ছেন। কিন্তু কংগ্রেসের দাবি দক্ষিণ ভারতে দলের সংগঠন মজবুত করা এবং সামগ্রিক বার্তা দেওয়ার জন্য এই কেন্দ্রটি বেছে নেওয়া হয়েছে। শুধু রাহুলনয় অমিতের আসন নিয়েও কম জলঘোলা হয়নি। গান্ধীনগর কেন্দ্র থেকে বার বার জিতে এসেছেন লালকৃষ্ণ আদবানী। তাঁকে সরানো নিয়ে দলের অন্দরেই অনেক রকম প্রশ্ন আছে।
  4. অমিত এবং রাহুল ছাড়াও আরও কয়েকজন প্রার্থীর দিকে আজ নজর রাখতেই হবে। তালিকায় রয়েছেন মুলায়ম সিং যাদব, মল্লিকার্জুন খাড়গে, শশী থারুর, সম্বিত পাত্র, আজম খান এবং জয়াপ্রদা সহ অনেকে।
  5. তৃতীয় দফার ভোটে শেষ হলে ৫৪২টির মধ্যে ৩০২টি আসনের ভোট পর্ব শেষ হবে। বাকি আসনগুলোতে ভোট নেওয়া হবে আরও চার দফায়।




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................