লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্যায়ে ভোট পড়ল ৬৬ শতাংশ, রইল ১০ টি তথ্য

Lok Sabha Elections Phase 2: দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গের তিনটি আসনে ভোট হবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

Lok Sabha elections 2019: শেষ হাসি হাসবে কোন পক্ষ? জানা যাবে ২৩ মে

নিউ দিল্লি:  কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটল বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটে। মোট ৬৬ শতাংশ ভোট পড়ল আজ। এই দুই রাজ্যেই প্রার্থীদের ওপর আক্রমণ করা হল এবং ভোটারদের সঙ্গে লাগল পুলিশের খণ্ডযুদ্ধ। ভোটারদের অভিযোগ, তাঁদের ভোট দিতে দেওয়া হয়নি। তামিলনাড়ুতে মোটের ওপর শান্তিপূর্ণই গেল এই দফার ভোটটি। এই রাজ্যের ৩৯’টি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি কেন্দ্রে ‘ভোটারদের টাকা দেওয়া হয়েছে’ এই অভিযোগে একটি কেন্দ্রে ভোট বাতিল হয়ে যায়। এছাড়া, ১৮’টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনও হয়। যে উপনির্বাচন ভাগ্য নির্ধারণ করবে এআইএডিএমকে সরকারের। ১১’টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৯৫’টি লোকসভা কেন্দ্রে ভোট হল এই দফায়। এই ৯৫’টি কেন্দ্রের মধ্যে থেকে আগামী ২৩ মে ভাগ্যনির্ধারণ হবে চারজন কেন্দ্রীয় মন্ত্রী সহ প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার।
দ্বিতীয় দফা নির্বাচন সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন:

1. বাংলার তিনটি কেন্দ্রে ভোট হল আজ। পাথর ছোঁড়া হল সিপিএম সাংসদ মহম্মদ সেলিমের গাড়িকে লক্ষ করে। রায়গঞ্জ কেন্দ্রে নিজের ভোটটি দিতে যাওয়ার সময়ই সেলিমকে কেন্দ্র করে এই হামলার ঘটনাটি ঘটে। এছাড়া, তাঁদের ভোট দিতে দেওয়া হচ্ছে না, এই অভিযোগে ভোটাররা জাতীয় সড়ক অবরোধ করে রাখলে পুলিশ তাঁদের দিকে কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকে ছত্তভঙ্গ করে।
 

2. ত্রিপুরার খোয়াই জেলাতে লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী এবং এক সময়ের রানি প্রজ্ঞা দেববর্মনের কনভয়ের ওপরেও হামলা হয়। ওই এলাকায় পরে নিরাপত্তার কারণজনিত সমস্যার জন্য নির্বাচন স্থগিত রাখা হয়।
 

3. একাধিক রাজ্য থেকে ইভিএম মেশিনের গণ্ডগোলের জন্যও অভিযোগ ওঠে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে- অসম, মহারষ্ট্র এবং কর্নাটক। তামিলনাড়ুতে ৩৮৪'টি খারাপ ইভিএম এবং ৬৯২'টি ত্রুটিপূর্ণ ভিভিপ্যাট মেশিনের পরিবর্তন করা হয়।
 

4. জম্মু ও কাশ্মীরের গান্দেরবল জেলার পান্দাচ এলাকা ও শ্রীনগরের বাটমালু'তে এবং বাদগম জেলার আরও চারটি এলাকায় নিরাপত্তা বাহিনীর দিকে পাথর ছোঁড়ার অভিযোগ রয়েছে স্থানীয় বাসিন্দাদের বিরুদ্ধে।
 

5. তামিলনাড়ুর ৩৮'টি লোকসভা কেন্দ্র, কর্নাটকের ১৪'টি লোকসভা কেন্দ্র, মহারাষ্ট্রের ১০'টি লোকসভা কেন্দ্র, উত্তরপ্রদেশের ৮'টি লোকসভা কেন্দ্র, ওড়িশা, অসম ও বিহারের পাঁচটি লোকসভা কেন্দ্র, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা কেন্দ্র, জম্মু ও কাশ্মীরে ২'টি লোকসভা কেন্দ্র এবং মণিপুর ও পুদুচেরির ১'টি লোকসভা কেন্দ্রে ভোট হয়।
 

6. এই দফার জন্য প্রবলভাবে প্রচার করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
 

7. তামিলনাড়ুর উপনির্বাচনে ই পালানিস্বামীর নেতৃত্বাধীন এআইএডিএমকে সরকারের ভাগ্যনির্ধারণ হবে।
 

8. বৃহস্পতিবার ভিআইপি প্রার্থীদের মধ্যে ছিলেন জিতেন্দ্র সিংহ, জুয়াল ওরাম, সদানন্দ গৌড়া এবং পন রাধাকৃষ্ণন। এছাড়া ছিলেন, এইচ ডি দেবগৌড়া, দয়ানিধি মারান, এ রাজা ও কানিমোঝি। এছাড়াও ছিলেন প্রাক্তন অভিনেত্রী হেমা মালিনি।
 

9. চারটি দফাতে লোকসভা ও বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ ওড়িশায়।
 

10. গত কয়েক সপ্তাহে তল্লাশি চালিয়ে তামিলনাড়ু থেকে উদ্ধার করা হয়েছে কমপক্ষে ৫০০ কোটি টাকা এবং অজস্র সোনা।





পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................