This Article is From Mar 25, 2019

দলীয় সংঘাতের জন্যই কেরালা থেকে লড়তে বলা হয়েছিল রাহুলকে: সূত্র

কেরালা  থেকে লোকসভা  নির্বাচনে লড়ছেন না কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কেরালার ওয়ানাদ আসন থেকে  লড়ার জন্য  তাঁর কাছে  প্রস্তাব এসে পৌঁছেছিল।

দলীয় সংঘাতের জন্যই কেরালা থেকে লড়তে বলা হয়েছিল রাহুলকে: সূত্র

দিন দুয়েক আগে কেরালা থেকে ভোটে দাঁড়ানোর প্রস্তাব আসে রাহুলের কাছে

হাইলাইটস

  • কেরালা থেকে লোকসভা নির্বাচনে লড়ছেন না কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী
  • কেরালার ওয়ানাদ আসন থেকে লড়ার জন্য তাঁর কাছে প্রস্তাব এসে পৌঁছেছিল
  • সেই প্রস্তাবে আগ্রগ দেখাচ্ছেন না কংগ্রেস সভাপতিঃ সূত্র
নিউ দিল্লি:

কেরালা  থেকে লোকসভা  নির্বাচনে লড়ছেন (Lok Sabha Election 2019) না কংগ্রেস সভাপতি (Congress President) রাহুল গান্ধী। কেরালার ওয়ানাদ আসন থেকে  লড়ার জন্য  তাঁর কাছে  প্রস্তাব এসে পৌঁছেছিল। কিন্তু  সেই  প্রস্তাবে আগ্রহ দেখাচ্ছেন না কংগ্রেস সভাপতি। কেরালা কংগ্রেসের দুই নেতা রমেশ চেন্নিথালা এবং ওমেন চান্ডির মধ্যে এই আসনের প্রার্থী কে হবেন তা নিয়ে সংঘাত দেখা দেয়। এমতাবস্থায় এই আসন থেকে লড়ার জন্য  রাহুলের কাছে  প্রস্তাব যায়। দলীয় সূত্র থেকে রবিবার স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে কংগ্রেসের ভেতর থাকা এই সংঘাতের কারণেই প্রার্থী হওয়ার  প্রস্তাব  পেয়েছিলেন রাহুল। আর তাই তিনি আগ্রহ দেখাচ্ছেন  না। শুধু তাই নয় বামেদের সঙ্গে  লড়াই নিয়েও ‘ভুল খবর' এসে পৌঁছেছিল বলে কংগ্রেস মনে করছে।

গান্ধীনগরের প্রার্থী বদল, ‘ঘনিষ্ঠ মহলে ক্ষোভ প্রকাশ' আদবানীর                                      

কেরালায় দীর্ঘদিন ধরেই কংগ্রেস এবং বামেদের মধ্যে লড়াই হয়। এবার সেখানে বিজেপি দুপক্ষকেই চ্যালেঞ্জ  দিতে  প্রস্তুত। কংগ্রেস এবং বামেদের মধ্যে কেরালায় যে বৈরিতা আছে তার প্রভাবই পড়ে বাংলায়। বাংলায় বামেদের সঙ্গে  কংগ্রেসের সমঝোতার ক্ষেত্রে বাধা হয়ে  দাঁড়ায় কেরালা।

দিন দুয়েক আগে কেরালা থেকে ভোটে দাঁড়ানোর প্রস্তাব আসে রাহুলের কাছে। এ প্রসঙ্গে এআইসিসি- র মখপাত্র রণদীপ সুরজেওয়ালা  জানিয়েছেন, রাহুলজির প্রতি তাঁরা যে  ভালবাসা দেখিয়েছেন তাতে আমরা আপ্লুত। তবে রাহুলজি নিজেই বারবার বলেছেন, অমেঠী-ই তাঁর  কর্মভূমি থাকবে। যদিও কেরালায় স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে ওয়ানাদ আসন থেকে লড়ার ব্যাপারে সভাপতির থেকে   কংগ্রেস নেতারা  ইতিবাচক ইঙ্গিত  পেয়েছেন।          

কেরালা থেকে লড়ার প্রস্তাব আসা নিয়ে কংগ্রেস সভাপতিকে  কটাক্ষ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani)। অমেঠী থেকে রাহুলের বিরুদ্ধে তিনিই লড়ছেন। তিনি বলেন, অমেঠী থেকে হারতে পারেন ধরে নিয়ে বিকল্পের সন্ধান করে রাখছেন রাহুল। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে অমেঠী থেকে লড়ে পরাজিত হন স্মৃতি। তবে গত পাঁচ বছর একাধিকবার অমেঠী  গিয়েছেন তিনি। রাহুলের বিরুদ্ধে সাংসদের ভূমিকা পালন না করার অভিযোগও এনেছেন তিনি। পালটা রাহুলের দাবি একাধিক প্রকল্প সরিয়ে নিয়ে অমেঠীকে  বঞ্চিত করছে কেন্দ্রের এবং রাজ্যের বিজেপি সরকার।                      

.