বাংলায় এবার মদের হোম ডেলিভারি! অর্ডার দিতে ওয়েবসাইট তৈরি বেভকোর

পশ্চিমবঙ্গের আগে ছত্তিশগড় আর পাঞ্জাব, মদের হোম ডেলিভারিতে অনুমোদন দিয়েছিল

বাংলায় এবার মদের হোম ডেলিভারি! অর্ডার দিতে ওয়েবসাইট তৈরি বেভকোর

যদিও সোমবার থেকে সেই নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে দলে দলে মদের দোকানের সামনে ভিড় লক্ষ্য করা গিয়েছে। সামাজিক দুরত্ব বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে হওয়া এই ভিড়ে উদ্বিগ্ন কেন্দ্র-সহ রাজ্যগুলো। (প্রতিকী ছবি)

কলকাতা:

লকডাউনের (Amid Lockdown) তৃতীয় পর্বে মদের দোকান খোলায় অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। তিন জোনেই খোলা যাবে এই দোকান (Liquor Shop )। কিন্তু শর্তাধীনে করতে হবে বিকিকিনি। এই মর্মে নির্দেশ পাঠানো হয়েছে রাজ্যগুলোকে। যদিও সোমবার থেকে সেই নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে দলে দলে মদের দোকানের সামনে ভিড় লক্ষ্য করা গিয়েছে। সামাজিক দুরত্ব বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে হওয়া এই ভিড়ে উদ্বিগ্ন কেন্দ্র-সহ রাজ্যগুলো। এবার তাই মদের হোম ডেলিভারির অনুমতি দিল পশ্চিমবঙ্গ সরকার । সেই মর্মে ওয়েবসাইট তৈরি করেছে সরকার অনুমোদিত সংস্থা বেভকো (BEVCO)। জানা গিয়েছে, সেই ওয়েবসাইটে ঢুকে ২১ বছরের ওপরের নাগরিক মদের অর্ডার দিতে পারবেন। অফ শপে গ্রাহকদের ব্যাপক ভিড় নিয়ন্ত্রণে এই পদক্ষেপ। এমনটাই বুধবার জানিয়েছেন আবগারি দফতরের এক কর্তা।

জানা গিয়েছে, https://excise.wb.gov.in/eRetail/Page/eRetail_Login.aspx-এ ঢুকে অর্ডার দিতে হবে গ্রাহকদের। তবে তার আগে নিজেদের ব্যাক্তিগত তথ্য নথিভুক্ত করতে হবে সেই ওয়েবসাইটে। সেই নথিভুক্ত পর্ব মিটলে ওয়েবসাইট অনুমোদিত দোকান থেকে মদের অর্ডার দিতে পারবেন গ্রাহকরা। 

পশ্চিমবঙ্গের অন, অফ, সিএস আর হোটেল মালিক সংগঠনের সহ-সচিব সুস্মিতা মুখোপাধ্যায় বলেছেন, "সোমবার ১০০ কোটি টাকা মদ বিক্রি করে আয় হয়েছে সংগঠনের। প্রথম দু'দিন রাজ্যের প্রায় ৭০% অফ শপ খোলা ছিল। তৃতীয় দিন অর্থাৎ বুধবার মাত্র ৫০% দোকান খুলেছে।" তিনি আরও জানিয়েছেন, স্টক শেষ হপয়ে যাওয়াতে অধিকাংশ দোকান নির্ধারিত ১২টা -৭টা অবধি  খুলে রাখতে পারেনি। তিনি দাবি করেন, "প্রথম দিন ভিড় অনিয়ন্ত্রিত ছিল। কিন্তু দ্বিতীয় ও তৃতীয় দিন ভিড়কে নিয়ন্ত্রিত করা গিয়েছে। বুধবার মদ বিক্রি বাবদ রাজ্যের কোষাগারে ৩০ কোটি টাকা ঢুকেছে।" পশ্চিমবঙ্গের আগে ছত্তিশগড় আর পাঞ্জাব, মদের হোম ডেলিভারিতে অনুমোদন দিয়েছিল। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)