This Article is From May 18, 2020

বৃহন্নলাদের পাশে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা, বিতরণ করলেন খাবারের প্যাকেট

এদিন যাঁরা সাহায্য পেলেন তাঁদের অন্যতম ছবিরানি। তিনি জানাচ্ছেন, যেটুকু জমানো ছিল তা লকডাউনের প্রথম মাসেই খরচ হয়ে গিয়েছিল।

বৃহন্নলাদের পাশে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা, বিতরণ করলেন খাবারের প্যাকেট

প্রেসিডেন্সির পড়ুুয়ারা পাশে দাঁড়ালেন বিপন্ন বৃহন্নলাদের

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের (Presidency University) পড়ুয়ারা খাদ্য সামগ্রী বিতরণ করলেন বৃহন্নলাদের (Transgenders) মধ্যে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি মিমোসা ঘড়াই রবিবার একথা জানিয়েছেন। গড়িয়া নবগ্রাম এলাকার বাসিন্দা পঁচিশ জন বৃহন্নলার হাতে চাল, ডাল, আলু ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী তুলে দেওয়া হয়। মিমোসা সাংবাদিকদের জানিয়েছেন, ‘‘আমরা ৩৩ কেজি চাল, ৬.৫ কেজি ডাল, ১২ কেজি আলু, ২৫ প্যাকেট সয়াবিন ছাড়াও পেঁয়াজ, তেল ও সাবান বিতরণ করেছি গত শুক্র ও রবিবারে।'' তিনি আরও জানান, ছাত্র সংসদের তহবিলে দান করেছেন কর্মী, ফ্যাকাল্টি, প্রাক্তন সদস্যরাও।

এদিন যাঁরা সাহায্য পেলেন তাঁদের অন্যতম ছবিরানি। তিনি জানাচ্ছেন, যেটুকু জমানো ছিল তা লকডাউনের প্রথম মাসেই খরচ হয়ে গিয়েছিল। খাবারের প্যাকেট পেয়ে তাঁর চোখের জল বাঁধ মানছে না। তিনি জানাচ্ছেন, ‘‘সরকারের দেওয়া মাসিক রেশন ফুরিয়ে গিয়েছিল। আমরা ভেবে পাচ্ছিলাম না আগামী দিনে কী করে চলবে। এই ছোট ছেলেমেয়েরা আমাদের মুখে হাসি ফুটিয়েছে। আমরা ওদের সুখী ও সফল জীবনের কামন‌া করি।''

পড়ুয়াদের এমন প্রয়াসের প্রশংসায় পঞ্চমুখ প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার। জানাচ্ছেন, ‘‘আমাদের পড়ুয়াদের জন্য আমরা গর্বিত। এমন পরিস্থিতিতে ওরা সত্যিকারের ‘প্রেসিডেন্সিয়ান'-এর মতো কাজ করেছে। তবে ওদের উচিত ওই দরিদ্রদের কাছে যাওয়ার সময় নিরপত্তার প্রোটোকল মেনে চলা।''

এর আগে ছাত্র সংসদের তরফে হিন্দু হোস্টেলের আটজন অস্থায়ী শ্রমিক ও একজন হকারকে ১,০০০ টাকা করে দেওয়া হয়েছিল। ওই হকার বিশ্ববিদ্যালয় চত্বরে খাবারের প্যাকেট বিক্রি করতেন বহু বছর ধরে।
 

.