Kashmir LIVE Updates: আগস্ট থেকে রাজ্যে একটিও গুলি চলেনি, জানাল কেন্দ্র

সুপ্রিম কোর্টের বেঞ্চ জানায়, কাশ্মীর উপত্যকায় যেহেতু এই বন্ধ পরিস্থিতি তৈরি হয়েছে তাই জম্মু ও কাশ্মীর হাইকোর্টকে বিষয়টি দেখতে হবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Kashmir LIVE Updates: আগস্ট থেকে রাজ্যে একটিও গুলি চলেনি, জানাল কেন্দ্র

Jammu & Kashmir: শীর্ষ আদালত সিপি(আই)এম নেতা মহম্মদ ইউসুফ তারিগামিকে জম্মু ও কাশ্মীরে নিজের বাড়িতে ফিরে যাওয়ার অনুমতি দিয়েছে।

সুপ্রিম কোর্ট (Supreme Court) সোমবার সকালে কেন্দ্রকে জানাল, জম্মু ও কাশ্মীরের (J&K) জীবনযাত্রা যত দ্রুত সম্ভব স্বাভাবিক করে দিতে হবে। শীর্ষ আদালত জানিয়েছে, ‘‘জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে প্রতিটি পদক্ষেপ করতে হবে।'' প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (Ranjan Gogoi), বিচারপতি এসএ বোবদে ও এসএ নাজিরের বেঞ্চ জানায়, কাশ্মীর উপত্যকায় যেহেতু এই বন্ধ পরিস্থিতি তৈরি হয়েছে তাই জম্মু ও কাশ্মীর হাইকোর্টকে বিষয়টি দেখতে হবে।

এছাড়াও শীর্ষ আদালত জম্মু ও কাশ্মীরের সরকার ও কেন্দ্রের কাছ থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর ব্যাপারে জানতে চেয়েছে। প্রসঙ্গত, ফারুক আবদুল্লাহ গত মাস থেকেই রাজ্যের অন্য প্রথম সারির রাজনীতিবিদদের মতোই গৃহবন্দি রয়েছেন। শীর্ষ আদালত সিপি(আই)এম নেতা মহম্মদ ইউসুফ তারিগামিকে জম্মু ও কাশ্মীরে নিজের বাড়িতে ফিরে যাওয়ার অনুমতি দিয়েছে।

জম্মু ও কাশ্মীরে সুপ্রিম কোর্টের শুনানির লাইভ আপডেট জেনে নিন:




Sep 16, 2019
13:44 (IST)

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ সোমবার জানিয়ে দিলেন, তিনি জম্মু ও কাশ্মীরে আসবেন যদি প্রয়োজন পড়ে। এক শিশু অধিকার কর্মীর অভিযোগ, তাঁরা জম্মু ও কাশ্মীর হাইকোর্টের দ্বারস্থ হতে পারছেন না। বিষয়টি খতিয়ে দেখতে তিনি জম্মু ও কাশ্মীরে আসতে পারেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি। শীর্ষ আদালতে শুনানি হয় শিশু অধিকার কর্মী এণাক্ষী গঙ্গোপাধ্যায়ের। তাঁর অভিযোগ, রাজ্যে ছয় থেকে আঠেরো বছরের শিশু থেকে কিশোরীদের কাঠিন্যের মুখোমুখি হতে হচ্ছে। জম্মু ও কাশ্মীরের 'স্পেশাল স্ট্যাটাস' তুলে তাকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে দু'ভাগে বিভক্ত করার পদক্ষেপ করার পর থেকেই রাজ্যে চলছে আংশিক নিষেধাজ্ঞা।

শুনানির সময় প্রধান বিচারপতি বলেন, এই বিষয়টি হাইকোর্টও খতিয়ে দেখতে পারে। এরপর এণাক্ষী গঙ্গোপাধ্যায়ের আইনজীবী বলেন, ''হাইকোর্টে যাওয়াটা কঠিন হয়ে গিয়েছে।''

এরপর প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ''জম্মু ও কাশ্মীর হাইকোর্টে যাওয়া কেন কঠিন ‌হয়ে গিয়েছে? কেউ কি পথে বাধা হচ্ছে? আমরা জানতে চাই প্রধান বিচারপতির (হাইকোর্টের ) থেকে। প্রয়োজন পড়লে আমি জম্মু ও কাশ্মীর হাইকোর্টে যাব।''

সুপ্রিম কোর্ট হাইকোর্টের প্রধান বিচারপতিকে একটি রিপোর্ট জমা দিতে ব‌লে। জানানো হয়, ''অভিযোগকারী অভিযোগ জানিয়েছেন, হাইকোর্টের দ্বারস্থ হওয়া গুরুতর ভাবে প্রভাবিত।''

রঞ্জন গগৈ বলেন, ''রিপোর্ট পাওয়ার পরে আমি জম্মু ও কাশ্মীরে যাব।''

Sep 16, 2019
13:43 (IST)

সুপ্রিম কোর্ট কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে জম্মু, শ্রীনগর, অনন্তনাগ ও বারামুলা যাওয়ার অনুমতি দিয়েছে। তবে জানিয়ে দিয়েছে, তিনি ওখানে কোনও রাজনৈতিক মিছিল বের করতে পারবেন না। পাশাপাশি শীর্ষ আদালত সিপি(আই)এম নেতা মহম্মদ ইউসুফ তারিগামিকে জম্মু ও কাশ্মীরে নিজের বাড়িতে ফিরে যাওয়ার অনুমতি দিয়েছে শীর্ষ আদালত।

Sep 16, 2019
13:40 (IST)
সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, জম্মু ও কাশ্মীরের স্কুল-কলেজগুলি স্বাভাবিক ভাবে চালাতে হবে। 
Sep 16, 2019
13:31 (IST)
জম্মু ও লাদাখ থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে: কেন্দ্র
সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টকে জানিয়েছেন: জম্মু ও লাদাখ থেকে একশো শতাংশ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। ওষুধ মজুত রয়েছে। ৯০ শতাংশ ওষুধের দোকান খোলা রয়েছে। ৮,৯৬,০০০ এলপিজি সিলিন্ডার বাড়িতে ডেলিভারি করা হয়েছে।
Sep 16, 2019
13:28 (IST)
কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছেন, গত ৫ আগস্ট থেকে জম্মু ও কাশ্মীরে পদক্ষেপ করার পর একটি বুলেট চলেনি।

Sep 16, 2019
13:26 (IST)
কেন্দ্র টিভি চ্যানেলগুলিকে জানিয়েছে, রাজ্যে দূরদর্শনসহ অন্যান্য বেসরকারি চ্যানেলগুলি চলছে। চলছে এফএম চ্যানে‌লগুলিও। শীর্ষ আদালত অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপালকে কেন্দ্রের হয়ে উপস্থিত হয়ে এই পদক্ষেপগুলির বিস্তারিত বিবরণ পেশ করতে বলেছে।

Sep 16, 2019
13:22 (IST)
প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসএ বোবদে ও এসএ নাজিরের বেঞ্চ জানায়, কাশ্মীর উপত্যকায় যেহেতু এই বন্ধ পরিস্থিতি তৈরি হয়েছে তাই জম্মু ও কাশ্মীর হাইকোর্টকে বিষয়টি দেখতে হবে। 
কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়েছে, কাশ্মীরের সংবাদপত্রগুলি চলছে এবং সরকার সব ধরনের সহযোগিতা করছে। 
No more content

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................