ভাঙল মিথ! অল্প মদ্যপানেও হতে পারে শরীর খারাপ, বলল গবেষণা

অল্প মদ্যপানে বিপদ নেই। অনেকেই মনে করতেন এমনটা। প্রায় মিথ হয়ে গিয়েছিল ব্যাপারটা। কিন্তু সেই চিন্তাভবনা যে অমূলক তা স্পষ্ট  হল একটি গবেষণায়।

ভাঙল মিথ! অল্প  মদ্যপানেও হতে পারে শরীর খারাপ, বলল গবেষণা

গোটা ব্যাপারটাকে বুঝতে সেই 1990 সাল থেকে  2016 পর্যন্ত তথ্য সংগ্রহ করা  হয়েছে।  

অল্প মদ্যপানে বিপদ নেই। অনেকেই মনে করতেন এমনটা। প্রায় মিথ হয়ে গিয়েছিল ব্যাপারটা। কিন্তু সেই চিন্তাভবনা যে অমূলক তা স্পষ্ট  হল একটি গবেষণায়। বিরাট কর্মকাণ্ডের পর গবেষকরা  নিশ্চিত, যত কমই হোক না কেন মদ্যপান করলে শরীর খারাপ হবেই। তাই আগের চিন্তা ভাবনা ভুলে যাওয়া বিশেষ দরকার বলে মনে করেন তাঁরা । বিশ্বের বিভিন্ন  প্রান্তের 243 টি প্রতিষ্ঠানের 512 জন গবেষক এই রিপোর্ট  তৈরি করেছেন। তাতে রয়েছে  বহু তথ্য। সব মিলিয়ে 195টি দেশের মানুষদের কথা বলা হয়েছে। মানে মদ্যপানের পর তাঁদের কী ধরনের সমস্যা হয়েছে সেটাই উঠে এসেছে রিপোর্টে। গোটা ব্যাপারটাকে বুঝতে সেই 1990 সাল থেকে  2016 পর্যন্ত তথ্য সংগ্রহ করা হয়েছে।  আর তাতেই দেখা  গিয়েছে  সামান্য পরিমাণ মদ্যপান করলেও শরীর খারাপ হতে পারে। হতে পারে ছোট বড় মিলিয়ে প্রায় 23 রকমের রোগ।              

 এখন প্রশ্ন হচ্ছে অল্প মদ্যপান ভাল, এমন ধারনা এল কোথা থেকে? সেটাকেও ব্যাখ্যা করার চেষ্টা করেছেন গবেষকরা। তাঁদের মতে এমন ধারনা এসেছে  ফ্রান্স থেকে। সে দেশের লোকেরা নানা রকমের সুউচ্চ প্রোটিন যুক্ত খাবার খান। কিন্তু তবু হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা  ফরাসিদের মধ্যে তেমন একটা দেখা  যায় না। অনেকের মনে হয়েছে  বাঁচিয়ে দিচ্ছে রেড ওয়াইন। খাদ্য খাবার যাই হোক না কেন, রেড ওয়াইনে গলা ভেজান বলেই তাঁদের উপর  হৃদরোগ সেভাবে থাবা বসাতে পারে না। এবার সেই ধারনাও বদলে  ফেলার সময়  হল মনে করেন গবেষকরা।

রিপোর্ট যদি মানতে হয় তাহলে বই হবে সুস্থ থাকার দোহাই দিয়ে মদ্যপানের অভ্যাস ত্যাগ  করার  সময় হল!                                            



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Listen to the latest songs, only on JioSaavn.com