This Article is From Feb 01, 2019

ছ’ঘণ্টা ধরে জলন্ধরের রাস্তায় চিতাবাঘের তাণ্ডব, ৪ জনকে কামড়ে শেষে পাকড়াও

মানুষ যেভাবে চিতাবাঘ দেখতে ভিড় করেছে, নানাভাবে বাঘকে উত্যক্ত করেছে ভয় পেয়ে, তাতে উদ্ধারকার্য আরও কঠিন হয়েছে।

ছ’ঘণ্টা ধরে জলন্ধরের রাস্তায় চিতাবাঘের তাণ্ডব, ৪ জনকে কামড়ে শেষে পাকড়াও

চিতাটি হিমাচল প্রদেশের পাহাড়ের এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে

জলন্ধর:

জলন্ধরে শহরের রাস্তায় ঢুকে পড়েছিল একটি চিতাবাঘ। প্রায় কয়েক ঘণ্টা তার তাণ্ডব সহ্য করার পরে পরে ঘুমপাড়ানি গুলি চালিয়ে বশে আনা হয় চিতাটিকে। এই কয়েক ঘণ্টার মধ্যেই চারজনকে কামড়েছিল চিতা বাঘটি। শহরের গলিতে গলিতে ঘুরছিল এই হিংস্র চিতাটি। শহরের ৮ লাখ মানুষকে কয়েক ঘণ্টা কার্যত গৃহবন্দি করে রেখেছিল এই বন্যপ্রাণিটি। দীর্ঘ ছ'ঘণ্টা পরে তাঁকে ধরে ফেলে বন্যপ্রাণি দফতরের কর্মীরা।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে বৃহস্পতিবার বাগানের কাছে বাসিন্দাদের উপর ঝাঁপিয়ে পড়ছে এই চিতা বাঘটি। চিতা দেখতেই জড়ো হয়েছিলেন ওই মানুষজন। পাঁচিলের উপর চড়তেও দেখা যাচ্ছে বাঘটিকে। অনেকেই আবার ভয়ে মাঠ থেকে বাঘটিকে তাড়াতে তাকে উদ্দেশ্য করে ঢিলও ছোঁড়ে। এক ব্যক্তি মইয়ের উপর উঠে চিতাকে ধরার জন্য তার উপর একটি জাল ছড়িয়ে দিতে চেষ্টা করছিলেন, চিতাটি লাফিয়ে মই থেকে ওই ব্যক্তিকে ধাক্কা মেরে ফেলে দেয়। যাদেরই বাঘটি হামলা করে, সকলেই গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন।

গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করার প্রস্তাব পীযুষ গোয়েলের

পাঞ্জাবের বন্যপ্রাণি দফতরের কর্মকর্তারা জানান, পশুটি হিমাচল প্রদেশের পাহাড়ের এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং তারপর ক্ষেত ও বন জঙ্গল পার করে জলন্ধরে এসে পড়েছে। বন্যপ্রাণি বিভাগের কর্মীরা প্রাথমিকভাবে জাল ব্যবহার করে বাঘটিকে ধরতে চেষ্টা করে কিন্তু পরে ঘুমপাড়ানি গুলি ছুড়তেই বাধ্য হন তাঁরা।

তাঁরা জানিয়েছেন, মানুষ যেভাবে চিতাবাঘ দেখতে ভিড় করেছে, নানাভাবে বাঘকে উত্যক্ত করেছে ভয় পেয়ে, তাতে উদ্ধারকার্য আরও কঠিন হয়েছে। জনগণকে দূরে রাখার জন্য পুলিশ অবশেষে ওই জেলার কিছু রাস্তা বন্ধও করে দেয়।

নিজের অটোয় গর্ভবতীদের বিনামূল্যে হাসপাতালে পৌঁছে দিচ্ছেন কর্ণাটকের অটো ড্রাইভার

ঘুমপাড়ানি গুলি চালানোর পরে চিতা বাঘটিকে একটি খাঁচায় রাখা হয়েছিল এবং পরে তাকে ছটবীর চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়। কর্মকর্তারা বলেন, ভবিষ্যতের চিতাটিকে নিয়ে কী করা হবে সেই সিদ্ধান্ত নেওয়ার আগে একে কয়েক দিনের জন্য পর্যবেক্ষণে রাখা হবে।

.