কাবেরী প্রচারে সমর্থন না করার অনুরোধ হলিউড তারকা লিওনার্দো ডিক্যাপ্রিওকে!

Environment Support Group অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওকে সদগুরু জগ্গি বাসুদেবের ঈশা ফাউন্ডেশনের তরফে 'কাবেরী কলিং' প্রচারের সমর্থন প্রত্যাহারের বিবেচনা করতে বলে

 Share
EMAIL
PRINT
COMMENTS
কাবেরী প্রচারে সমর্থন না করার অনুরোধ হলিউড তারকা লিওনার্দো ডিক্যাপ্রিওকে!

ইশা ফাউন্ডেশনের 'কাভারি কলিং' প্রচারকে সমর্থন করেছেন Leonardo DiCaprio


নয়া দিল্লি: 

হাইলাইটস

  1. লিওনার্দো ডিক্যাপ্রিও 'কাবেরী কলিং' প্রচারকে সমর্থন করেছেন
  2. পরিবেশ সহায়তা সংস্থা অভিনেতাকে তাঁর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলে
  3. ইশা ফাউন্ডেশন খোলা চিঠিতে জানাল এটা "পুরোপুরি মিথ্যাচার"

অলাভজনক বৃক্ষরোপণ উদ্যোগ 'কাবেরী কলিং' পরিবেশের ভালর চেয়ে বেশি ক্ষতি করবে, পরিবেশ সহায়তা সংস্থা (ইএসজি)-র করা (Environment Support Group) এই দাবি খারিজ করে প্রতিটি অভিযোগের জবাব দিল সদগুরু জগ্গি বাসুদেবের ঈশা ফাউন্ডেশন । পরিবেশ সহায়তা সংক্রান্ত সংস্থা ইএসজি , যা বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে কাজ করে, ২৫ সেপ্টেম্বর একটি খোলা চিঠিতে হলিউড অভিনেতা (Leonardo DiCaprio) লিওনার্দো ডিক্যাপ্রিওকে মুনাফা যোগ্য 'কাবেরী কলিং' (Cauvery Calling) প্রচারের বিষয়ে তার সমর্থন প্রত্যাহার করার জন্যে বিবেচনা করতে বলে। "সম্প্রতি অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিওকে লেখা একটি খোলা চিঠিতে এই উদ্যোগের বিরুদ্ধে মিথ্যা আক্রমণ করে প্রচার করার চেষ্টা করা হয়েছে ... চিঠিতে ভিত্তিহীন মতামত রয়েছে এবং সত্যের সমর্থনে কোনও মন্তব্য করা হয়নি" ইশা ফাউন্ডেশন নিজেদের ওয়েবসাইটে দেওয়া একটি পোস্টে বলেছে।

"মূল যুক্তিটি হ'ল কাবেরী কলিং আন্দোলন সরলতর সমাধানের প্রস্তাব দিচ্ছে, যেমন নদী তীরে একচেটিয়া গাছ রোপণ করা যা নিয়ে মিথ্যা প্রচার করা হচ্ছে: কাবেরী কলিং অভিযান অববাহিকায় ব্যক্তিগত খামারের জমির অংশে গাছ লাগানোর একটি বিস্তৃত পরিকল্পনা এটি। কাবেরী কলিংয়ের মৌলিক নীতিগুলি কর্ণাটক এবং তামিলনাড়ু উভয় সরকারই সমর্থন করেছে, এবং এটি অলাভজনক উদ্যোগ" বলেন সদগুরু জগ্গি বাসুদেবের ঈশা ফাউন্ডেশন ।

 ‘‘একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতেই হবে'': নরেন্দ্র মোদি

aq43mpmg 
ঈশা ফাউন্ডেশন জানিয়েছে যে অববাহিকার মূল গাছের আচ্ছাদন কমপক্ষে ৮৪ শতাংশ কমে গেছে

২১ সেপ্টেম্বর একটি ফেসবুক পোস্টে অস্কার বিজয়ী লিওনার্দো ডি ক্যাপ্রিও সদগুরুর এই প্রচারকে সমর্থন করেন যা কাবেরী অববাহিকায় নদীতে জলের প্রবণতা ৪০ শতাংশ বাড়িয়ে তুলতে সাহায্য করবে বলে দাবি।ডিক্যাপ্রিও লেখেন, "ভারতের নদীগুলি থেকে বের হওয়া অনেক ছোট নদী বিলুপ্ত হয়ে পড়ছে বা মারাত্মকভাবে বিপন্ন হয়ে পড়েছে। কাবেরী নদী রক্ষার লড়াইয়ে সাদগুরু ও ঈশা ফাউন্ডেশনে যোগদান করুন ..." ।

"ভারতের প্রতি বিশ্বের বিরাট প্রত্যাশা": মার্কিন সফর নিয়ে বললেন প্রধানমন্ত্রী মোদি

এই প্রচারের বিরুদ্ধেই হলিউড অভিনেতাকে খোলা চিঠি দেয় পরিবেশ সংস্থাটি। অভিযোগ করা হয় যে, 'কাবেরী কলিং' অভিযান "এমন কোনও কর্মসূচি নয় যা নদীর অববাহিকার বাস্তবতা এবং তাঁর ভবিষ্যতের কল্যাণকে ভেবে নেওয়া হয়েছে"। তারপরেই সোচ্চার হয় ঈশা ফাউন্ডেশন। তাঁরা বলে, "আমাদের জানা নেই যে আপনারা কী ভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে আমরা 'নদী অববাহিকার বাস্তবতা' অনুধাবন করি না । আপনাদের চিঠিতে দেওয়া পরামর্শের বিপরীত দাবি করে আমরা জানাচ্ছে যে, এটি একটি বহু-অংশীদারি প্রকল্প যা তামিলনাড়ু এবং কর্ণাটক সরকারেরও সমর্থন পেয়েছে। এছাড়াও ভারতের প্রধানমন্ত্রী, ইউএনসিসিডি, ইউএনডিপি এবং সর্বোপরি কৃষক সম্প্রদায়ের ব্যাপক সমর্থন পেয়েছে এটি ... আমরা ধারাবাহিকভাবে নীতি আয়োগের সঙ্গেও জড়িত ছিলাম, দেশের শীর্ষস্থানীয় অনুযায়ী নদী পুনরুজ্জীবনের সঙ্গে প্রাসঙ্গিক নীতিগুলিতে খাদ্য সরবরাহের জন্য এটি অত্যন্ত স্বনামধন্য সংস্থা যা কোনও আন্দোলনকে সমর্থন করে গড়ে ওঠেনি"।

কর্ণাটকের এবং পার্শ্ববর্তী তামিলনাড়ুতে কাবেরী অববাহিকা গত ৭০ বছরে ৪০ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে। ঈশা ফাউন্ডেশন বলছে, অববাহিকার মূল গাছের আচ্ছাদনদের কমপক্ষে ৮৪ শতাংশ হারিয়ে গেছে। কর্ণাটকের সর্বশেষ ১৮ বছরের মধ্যে ১৫ টি বছরই খরা বছর হিসাবে চিহ্নিত হয়েছে। তামিলনাড়ুর সতেরোটি জেলা এ বছর খরা-প্রবণ হিসাবে ঘোষণা করা হয়েছিল।

দেখুন ভিডিও:



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................