কুম্ভ 2019: মকর সংক্রান্তি থেকে মহা শিবরাত্রি পর্যন্ত, কুম্ভ মেলার স্নানের তিথি

Kumbh 2019: এই বছর ১৫ ই জানোয়ারি থেকে শুরু করে ৪ ঠা মার্চ পর্যন্ত চলবে কুম্ভ। প্রয়াগরাজে (যা এলাহাবাদ নামে পরিচিত ছিল) আয়োজিত কুম্ভ মেলায় ছয়টি প্রধান স্নানের তিথি নির্ধারণ করা হয়েছে

 Share
EMAIL
PRINT
COMMENTS
কুম্ভ 2019: মকর সংক্রান্তি থেকে মহা শিবরাত্রি পর্যন্ত, কুম্ভ মেলার স্নানের তিথি

কুম্ভমেলার প্রধান প্রধান স্নানের তারিখ গুলি জেনে নিন


নিউ দিল্লি: 

Kumbh 2019: এই বছর ১৫ ই জানোয়ারি থেকে শুরু করে ৪ ঠা মার্চ পর্যন্ত চলবে কুম্ভ। প্রয়াগরাজে (যা এলাহাবাদ নামে পরিচিত ছিল) আয়োজিত কুম্ভ মেলায় ছয়টি প্রধান স্নানের তিথি নির্ধারণ করা হয়েছে। ১৪ ই জানোয়ারি থেকে ৪ ঠা মার্চ পর্যন্ত (মহা শিবরাত্রি) কুম্ভ স্নান চলবে।  যে ৫০ দিন ধরে অর্ধ কুম্ভ চলবে, সে সম্পর্কে বিশেষ গুরুর্ত্বপূর্ণ কিছু তথ্য জেনে নিন। 

 1. মকর সংক্রান্তি  (Makar Sankranti, 14 January, 2019)

মকর সংক্রান্তির প্রথম স্নান থেকেই কুম্ভের শুভারম্ভ। যুগ যুগ ধরে চলে আসা এই স্নান রাজযোগী স্নান হিসাবেও পরিচিত।  এই পবিত্র দিনে প্রয়াগরাজের সঙ্গমে  দেখা যাবেও বহু সাধু-সন্তদের ভিড়, তাঁরা একযোগে স্নান সমাপন করেন। মাঘ মাসের এই প্রথম দিনে সূর্য ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করে।  সেই কারণেই এই দিনকে মকর সংক্রান্তি বলা হয়।  এই দিনে মানুষ শুধু উপবাস করে না, সেই সাথে দান-ধ্যানও করে থাকে। 

dg07l978

Kumbh Mela 2019 dates

2. পৌষ পূর্ণিমা (Paush Purnima, 21 January, 2019)

প্রথা অনুসারে পৌষ মাসের ১৫ তারিখকে পৌষ পূর্ণিমা বলা হয়।  ২০১৯ সালে তা ২১ জানুয়ারিতে পড়েছে। এই দিন আকাশে পূর্ণ চন্দ্র দেখা যাবে। এই পূর্ণিমার পরেই মাঘ মাসের শুরু হয়। বলা হয় যে, যে ব্যক্তি দিন বিধিবৎ ভোরবেলায় স্নান সমাপন করে, তার মোক্ষ প্রাপ্তি হয়।  অন্যদিকে এই দিন থেকেই সমস্ত শুভ করি শুরু করা হয়।  আনুষ্ঠানিক ভাবে দিন থেকেই কুম্ভ স্নানের শুরু হয়। এই দিন থেকেই কল্পবাসও শুরু হয়ে যায়। 

pgp1j43o

Kumbh Mela 2019 dates

3. মৌনী অমাবস্যা  (Mauni Amavasya, 4 February, 2019)

কুম্ভ মেলার তৃতীয় স্নান মৌনী অমাবস্যার দিনে হয়। প্রচলিত আছে যে, এই দিনে, কুম্ভের আগে তীর্থাকর ঋষভ দেব নিজের দীর্ঘ মৌন ব্রত ভঙ্গ করেন ও সঙ্গমের পবিত্র জলে স্নান সমাপন করেন। মৌনী অমাবস্যার দিনে কুম্ভ মেলায় অনেক বড়ো মেলা বসে।  তাতে প্রচুর লোকের সমাগম ঘটে।  ২০১৯ সালের ৪ ঠা ফেব্রুয়ারি মৌনী অমাবস্যা।  

tbv10of

Kumbh Mela 2019 dates

4. বসন্ত পঞ্চমী (Basant Panchami, 10 February, 2019)

পঞ্চাঙ্গের অনুসারে মাঘ মাসের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী পালন করা হয়।  বসন্ত পঞ্চমীর দিন থেকে বসন্ত ঋতু শুরু হয়ে যায়। প্রচন্ড ঠান্ডার পর, বসন্ত কালে মানুষ একটা আরামদায়ক পরিবেশ উপভোগ করার সুযোগ পায়। হিন্দু ধর্ম মতে এই দিন সরস্বতী পুজো করা হয়। এই দিন পবিত্র নদীতে স্নান করা বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বহু পবিত্র নদীর ধরে এই দিন মেলা বসে. এই বছরে বসন্ত পঞ্চমী ফেব্রুয়ারির দশ তারিখে।   

lr80avd8

Kumbh Mela 2019 dates

5. মাঘী পূর্ণিমা (Maghi Purnima, 19 February, 2019)

বসন্ত পঞ্চমীর পরে, কুম্ভ মেলার পঞ্চম স্নান হল মাঘী পূর্ণিমার স্নান।  প্রচলিত আছে যে, এই দিন সমস্ত হিন্দ দেবতা স্বর্গ থেকে সঙ্গমে এসে উপস্থিত হন। অন্যদিকে, মাঘমাসের পূর্ণিমাকে কল্পবাসের পূর্ণতার পর্বও বলা হয়। কারণ এই দিন যারা কঠোর কল্পবাসের ব্রত করেন তারা সঙ্গমে স্নান করেন। এই দিন গুরু বৃহস্পতির পুজো করা হয়, এই বছর ১৯ শে ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা পড়েছে।  

7onrnu

Kumbh Mela 2019 dates

6. মহাশিবরাত্রি (Maha Shivratri, 4 March, 2019)

কুম্ভ মেলার শেষ স্নান হয় মহাশিবরাত্রির দিন।  এই দিন সমস্ত স্নানযাত্রী শেষ সন্না করে, নিজেদের বাড়ি ফিরে যায়। এই পূণ্য তিথিতে সকল ভক্ত ভগবান শিব ও মাতা পার্বতীর স্মরণে পবিত্র নদীতে ডুব দেয়। প্রচলিত আছে যে, দেবলোকেও এই পবিত্র দিনের জন্য অপেক্ষা করা হয়  . এই বছর ৪ ঠা মার্চ মহাশিবরাত্রি পড়েছে।   

o0orbg8

Kumbh Mela 2019 dates

VIDEO: মহাকুম্ভে স্বচ্ছতা অভিযান



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................