কুলভূষণকে “মুক্তি দিয়ে দেশে ফেরানো” হোক, পাকিস্তানকে বলল ভারত

২০১৬-এর মার্চে, গুপ্তচর অভিযোগে কুলভূষণ যাদবকে(Kulbhushan Jadhav) গ্রেফতার করে পাকিস্তান, যদিও সেই অভিযোগ খারিজ করে দেয় ভারত।

 Share
EMAIL
PRINT
COMMENTS

কুলভূষণ যাদবের(Kulbhushan Jadhav) মামলার রায় নিয়ে বুধবার রাজ্যসভায় বক্তব্য রাখেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. ২০১৬-এর মার্চে কুলভূষণ যাদবকে গ্রেফতার করে পাকিস্তান
  2. তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়, অভিযোগ কারিজ করে ভারত
  3. তাঁর সুরক্ষার জন্য ভারত লাগাতার চেষ্টা করবে বলে জানান এস জয়শঙ্কর

বুধবারই কুলভূষণ যাদবকে(Kulbhushan Jadhav) নিয়ে রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। ভারতের প্রাক্তন নৌসেনা আধিকারিক কূটনৈতিক সাহায্য নিতে পারবেন বলে জানিয়ে দিয়েছে হেগের আন্তর্জাতিক আদালতের বিচারপতিরা। পাশাপাশি আবশ্যিকভাবে তাঁকে দেওয়া মৃত্যুদণ্ডের সাজাও পুনর্বিবেচনা করারও নির্দেশ দিয়েছে আদালত। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর(S Jaishankar ) রাজ্যসভায় বললেন, আন্তর্জাতিক আদালতের রায় “শুধুমাত্র ভারতের নয়, আইনের ওপর যাঁরা ভরসা করেন, তাঁদের সবার কাছেই এক নজির”। পাশাপাশি তিনি আরও বলেন, গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানে গ্রেফতার হওয়া প্রাক্তন নৌসেনা আধিকারিক (Kulbhushan Jadhav) “অত্যন্ত সাহসের পরিচয়” দিয়েছেন।

২০১৬-এর মার্চে গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানে গ্রেফতার হন প্রাক্তন নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদব (Kulbhushan Jadhav)। একবছর পর, তাঁকে মৃত্যুদণ্ডের সাজা দেয় পাক সামরিক আদালত। বুধবার আন্তর্জাতিক আদালতের রায়ে স্পষ্ট বলা হয়েছে, পাকিস্তানকে আবশ্যিকভাবে কুলভূষণ যাদবকে দেওয়া মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনা করতে হবে।

কুলভূষণ যাদবকে(Kulbhushan Jadhav), পাক সামরিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ডকে অবৈধ বলে আখ্যা দিয়ে বিদেশমন্ত্রী ইসলামাবাদের কাছে আহ্বান জানান, “শীঘ্রই কুলভূষণ যাদবকে মুক্তি দিয়ে দেশে ফেরানো হোক”। সংসদে কুলভূষণ রায় দিয়ে বক্তব্য বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর(S Jaishankar )  বলেন, “আমরা আবার পাকিস্তানের কাছে কুলভূষণ যাদবের মুক্তি ও দেশে ফেরানোর আহ্বান জানাব”।

কুলভূষণের সঙ্গে ভারতকে যোগাযোগ করতে দেয়নি পাকিস্তান। তাদের দাবি, “গুপ্তচর”-এর সংগ্রহ করা তথ্য নিত চাইছে ভারত। প্রাক্তন এই নৌসেনা আধিকারিককে মৃত্যুদণ্ড দেওয়ার একমাস পর, আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। ২০১৭—এর মে-তে তাঁর মৃত্যুদণ্ডের ওপর স্থগিতাদেশ দেয় আন্তর্জাতিক আদালত।

বৃহস্পতিবার সংসদে বিদেশমন্ত্রী (S Jaishankar) বলেন, তাঁর সুরক্ষার জন্য লাগাতার প্রচেষ্টা চালাবে ভারত। কুলভূষণের পরিবারের “দেখানো সাহস উদাহরণ” হয়ে থাকবে।

এস জয়শঙ্কর(S Jaishankar) আরও বলেন, “পরিবর্তিত পরিস্থিতিতে তাঁর পরিবার অসামান্য সাহসের নজির গড়েছে। আমি আশ্বাস দিচ্ছি, সরকারের তরফে, তাঁকে সুরক্ষিত রাখার এবং তাঁর ভারতে আগমণের আপ্রাণ চেষ্টা চালানো হবে”।

কুলভূষণের(Kulbhushan Jadhav) রায় নিয়ে সংসদের দুকক্ষেই বক্তব্য রাখেব বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)।

বুধবারের রায়ে আন্তর্জাতিক আদালত মন্তব্য করে, তাঁর অধিকার সম্পর্কে কুলভূষণ যাদবকে কিছুই জানায়নি পাকিস্তান। আদালতের পর্যবেক্ষণ, “কুলভূষণ সুধীর যাদবের সঙ্গে যোগাযোগ করা, আটক আবস্থায় তাঁর সঙ্গে দেখা করা এবং তাঁর জন্য আইনি পদক্ষেপ করার অধিকার থেকে ভারতকে বঞ্ছিত করেছে পাকিস্তান”। কুলভূষণ যাদবের (Kulbhushan Jadhav)  গ্রেফতারির খবর ভারতকে তিন সপ্তাহ পর দেওয়া হয়েছিল বলে মন্তব্য করেন বিচারপতি।

পাকিস্তানের সমস্ত আপত্তি খারিজ করে দিয়ে, “কোনওরকম দেরী না করে” কুলভূষণ যাদবকে (Kulbhushan Jadhav) কনস্যুলার অ্যাক্সেস দেওয়ার নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। পাশাপাশি পাকিস্তানের ভিয়েনা চুক্তির শর্তাবলী লঙ্ঘনের ভারতের অভিযোগেও সহমত হয়েছে আন্তর্জাতিক আদালত।

ভিয়েনা চুক্তি শর্তাবলী লঙ্ঘনের অভিযোগেরও কথাও এদিন নিজের বক্তব্যে তুলে ধরেন এস জয়শঙ্কর। তিনি বলেন, “বেশ কয়েকবার পাকিস্তান ভিয়েনা চুক্তির শর্তাবলী লঙ্ঘন করার যে অভিযোগ তুলেছে ভারত, ১৫-১ ভোটে, সেই অভিযোগে মান্যতা দিয়েছে আন্তর্জাতিক আদালত”।

বুধবার কুলভূষণের (Kulbhushan Jadhav) রায় ঘোষণার পরেই ট্যুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লেখেন, “সত্য ও ন্যায়ের প্রকাশ হয়েছে”। ট্যুইটার হ্যান্ডেলে প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেন, “আন্তর্জাতিক আদালতের আজকের রায়কে আমরা স্বাগত জানাচ্ছি। সত্য ও ন্যায়ের প্রকাশ হয়েছে। ঘটনার ওপর ভিত্তি করে রায় দেওয়ায় আমরা আন্তর্জাতিক আদলতকে অভিনন্দন জানাচ্ছি। আমি নিশ্চিত কুলভূষণ যাদব(Kulbhushan Jadhav) বিচার পাবেন। আমাদের সরকার সবসময়েই সমস্ত ভারতবাসীর সুরক্ষা ও কল্যাণের জন্য কাজ করবে”।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................