১৭ জুলাই কূলভূষণ যাদব মামলার রায় শোনাবে আন্তর্জাতিক আদালত

ভারতের পক্ষ থেকে আন্তর্জাতিক আদালতে কূলভূষণ যাদবের মৃত্যুদণ্ডাদেশ খারিজ ও তাঁর দ্রুত মুক্তিতে নির্দেশ দেওয়ার জন্যে আবেদন জানানো হয়

 Share
EMAIL
PRINT
COMMENTS
১৭ জুলাই কূলভূষণ যাদব মামলার রায় শোনাবে আন্তর্জাতিক আদালত

পাকিস্তান দাবি করে বালুচিস্তান প্রদেশ থেকে গ্রেফতার করা হয় কূলভূষণ যাদবকে


নয়া দিল্লি: 

হাইলাইটস

  1. ২০১৭ সালের এপ্রিল মাসে কূলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের সাজা শোনায় পাকিস্তান
  2. কূলভূষণের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ নস্যাৎ করে দেয় ভারত
  3. মামলা শেষ না হওয়া পর্যন্ত পাকিস্তান পদক্ষেপ করতে বারণ করে আইসিজি

১৭ জুলাই ভারতীয় নাগরিক কূলভূষণ যাদব(Kulbhushan Jadhav)  মামলায় আন্তর্জাতিক আদালতে (International Court of Justice) রায়দানের সম্ভাবনা। কূলভূষণকে এর আগে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় পাকিস্তানের সামরিক আদালত। অবসরপ্রাপ্ত ভারতীয় নৌসেনা আধিকারিক কূলভূষণ যাদবকে ২০১৭ সালের এপ্রিল মাসে গুপ্তচরবৃত্তি এবং সন্ত্রাসের অভিযোগে মৃত্যুদণ্ডের সাজা(sentenced to death) শোনায় পাকিস্তানের সামরিক আদালত(Pakistani military court) । এরই বিরুদ্ধে ২০১৭ সালের মে মাসে আন্তর্জাতিক আদালতে আবেদন করে ভারত। পাশাপাশি কূলভূষণ যাদবের কনস্যুলার অ্যাক্সেস দিচ্ছে না পাকিস্তান, এই আবেদনও করা হয় আন্তর্জাতিক আদালতে। পাকিস্তানের সামরিক আদালতের রায়কে ভারত(India) চ্যালেঞ্জ জানানোয় আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে এই মামলা শেষ না হওয়া পর্যন্ত ৪৮ বছরের কূলভূষণ যাদবের বিরুদ্ধে কোনও পদক্ষেপ না করার নির্দেশ দেওয়া হয়।

সব সমস্যার সমাধানে আলোচনা চেয়ে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি ইমরান খানের: রিপোর্ট

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এই মামলায় টানা চারদিনের শুনানি অনুষ্ঠিত হয়, যার মধ্যে ভারত(India) ও পাকিস্তান(Pakistan) উভয়ই তাদের বিস্তারিত আবেদন এবং প্রতিক্রিয়া জমা দেয়।

ভারতের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ দুটি বিষয় তুলে ধরা হয়, একটি হল রেজ্যোলিউশন প্রক্রিয়া ও অন্যটি হল ভিয়েনা চুক্তি লঙ্ঘন করে কনস্যুলার অ্যাক্সেস দিচ্ছে না পাকিস্তান।

আন্তর্জাতিক আদালতে(ICJ) ভারতীয় আইনজীবী কূলভূষণের মৃত্যুদণ্ড বাতিল করতে ও তার অবিলম্বে মুক্তি দাবি জানিয়ে বলেন, পাকিস্তানি সামরিক আদালতের রায় সম্পূর্ণ "ক্ষয়ক্ষতির মামলার" উপর ভিত্তি করে করা হয়েছিল এবং এটি যথাযথ প্রক্রিয়ার ন্যূনতম মান পূরণ করতে ব্যর্থ হয়েছিল।

চুক্তি নিয়ে আলোচনা ছাড়া পরমাণু সরবরাহ গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তি খারিজ করল চিন

পাকিস্তানের(Pakistan) পক্ষ থেকে অভিযোগ করে বলা হয় ওই ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত আধিকারিক আসলে “গুপ্তচর', কোনো ব্যবসায়িক উদ্দেশ্য নিয়ে তিনি সেদেশে যান নি।পাকিস্তান দাবি করে যে, ২০১৬ সালের ৩ মার্চ বালুচিস্তান প্রদেশ থেকে গ্রেফতার করে পাক নিরাপত্তারক্ষীরা, এবং কূলভূষণ যাদব(Kulbhushan Jadhav)  ইরান থেকে তাঁদের দেশে প্রবেশ করেন বলে জানানো হয়।

“সন্ত্রাসে অর্থ জোগানো বন্ধ করুন অক্টোবরের মধ্যে, নাহলে...” আন্তর্জাতিক সংস্থার সর্তকবার্তা পাকিস্তানকে

যদিও ভারত (India) দাবি করে যে নৌবাহিনীর থেকে অবসর নেওয়ার পর ব্যবসায়িক প্রয়োজনে তিনি ইরান গিয়েছিলেন। সেখান থেকেই তাঁকে অপহরণ করা হয় বলেও দাবি করেন ভারতীয় আইনজীবী।কূলভূষণ যাদবের এই ঘটনায় ভারতে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে বলেও আন্তর্জাতিক আদালতকে জানান তিনি।

আন্তর্জাতিক আদালতে দাঁড়িয়েই ভারতের কূলভূষণ যাদবের(Kulbhushan Jadhav) জন্যে ভারতের করা কনস্যুলার অ্যাক্সেসের অনুরোধ প্রত্যাখ্যান করে পাকিস্তান। তাঁরা  দাবি করে যে এর মাধ্যমে আসলে নয়া দিল্লি "গুপ্তচর" কূলভূষণের দ্বারা সংগৃহীত তথ্য পেতে চায়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................