Weather update Kolkata: কলকাতায় শীত আসতে কি আরও অপেক্ষা? কেন,কী বলছে আবহাওয়া দফতর?

আবহাওয়া দফতর জানাচ্ছে আরব সাগরের জোড়া নিম্নচাপ, যার জেরে ঝড়ো হাওয়া বইবে।

Weather update Kolkata: কলকাতায় শীত আসতে কি আরও অপেক্ষা? কেন,কী বলছে আবহাওয়া দফতর?

দক্ষিণ ও পশ্চিম ভারতের একাধিক জায়গায় ভারী বর্ষণের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া

কলকাতা:

দু-এক দিন ধরেই কলকাতায় রোদের তেজ নেই খানিকটা মেঘলা আকাশও। কলকাতায় তাপমাত্রা এখনও স্বাভাবিকের ওপরে। রাতে এখনও হালকা হলেও ফ্যান চালাতে হচ্ছে। শীতের আমেজ থাকলেও ঘাম হচ্ছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে আরব সাগরের জোড়া নিম্নচাপ। যার জেরে ঝড়ো হাওয়া বইবে।

আগামীকাল থেকে কলকাতার তাপমাত্রা খানিকটা নামবে অর্থাৎ কমবে। আবহাওয়া দপ্তর জানিয়েছে ডিসেম্বরের প্রথম সপ্তাহেই কলকাতার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি নামতে পারে। তবে শীতে জবুথবু এখনই নয়, পরিষ্কার জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি  সেলসিয়াস এর ওপরে। এবং কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস এর  ওপরে। আবহাওয়া দফতর জানিয়েছে আজকে সারা দিনে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ছিল ৯৯% এবং সর্বনিম্ন ছিল ৫২ %। গত ২৪ ঘন্টায় কলকাতায় কোনও বৃষ্টিপাত হয় নি।

আরব সাগরের জোড়া নিম্নচাপ। যার জেরে আজ থেকেই কর্ণাটক এবং কেরালার উপকূল জুড়ে ঝড়ো হাওয়া বইবে। এই হাওয়ার গতিবেগ ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টা থাকবে। আস্তে আস্তে ঝড়ের গতিবেগ বাড়বে এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। সমুদ্রে হাওয়ার গতিবেগ অত্যন্ত বেশি থাকবে এই কারণেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

রাজস্থানের ওপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে হিমালয় এলাকায়। এর ফলে উত্তরাখান্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ রাজস্থান এবং উত্তর-পূর্ব ভারতে কুয়াশা পড়বে এর জেরে। দক্ষিণ ও পশ্চিম ভারতের একাধিক জায়গায় ভারী বর্ষণের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া।

More News