This Article is From Feb 04, 2020

ফের ঘেরাও প্রেসিডেন্সির উপাচার্য Anuradha Lohia, ছাত্র বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয়

Presidency University's Vice Chancellor অনুরাধা লোহিয়াকে দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখা হলেও তিনি যথেষ্ট ধৈর্য্যের সঙ্গেই পরিস্থিতি সামলেছেন

ফের ঘেরাও প্রেসিডেন্সির উপাচার্য Anuradha Lohia, ছাত্র বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয়

Presidency University: আরও কয়েকজন আধিকারিকের সঙ্গে ঘেরাও উপাচার্য অনুরাধা লোহিয়া

হাইলাইটস

  • ছাত্র বিক্ষোভে ফের উত্তাল কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়
  • উপাচার্য অনুরাধা লোহিয়াকে ঘেরাও করে রেখে বিক্ষোভ পড়ুয়াদের
  • হিন্দু হস্টেল মেরামতি সহ একগুচ্ছ দাবিতে আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা
কলকাতা:

ঘণ্টার পর ঘণ্টা ধরে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (Presidency University's Vice Chancellor) অনুরাধা লোহিয়াকে ঘেরাও করে রেখে তাঁরই কার্যালয়ের সামনে অবস্থান বিক্ষোভে সেখানকার পড়ুয়ারা, এর ফলে ফের উত্তপ্ত হয় সেখানকার পরিস্থিতি। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের (Presidency University) ছাত্রাবাসের কর্মীদের ফিরিয়ে আনতে হবে এবং ক্যাম্পাসে লিঙ্গ বৈষম্য দূর করতে হবে, পাশাপাশি ছাত্রাবাসের মেরামতির কাজ দ্রুত সম্পন্ন করতে হবে, এই রকম কয়েক দফা দাবি নিয়ে উপাচার্যকে (Anuradha Lohia) ঘেরাও করে পড়ুয়ারা।সোমবার দুপুর ২টো থেকে ওই বিক্ষোভ কর্মসূচি শুরু করে প্রেসিডেন্সির ছাত্র-ছাত্রীরা, তাঁদের দাবি, ১৩০ বছরের পুরনো হিন্দু হস্টেলের পাঁচটি ওয়ার্ডের তিনটির মেরামতির কাজ তাড়াতাড়ি শেষ করতে হবে এবং হস্টেলের বরখাস্ত ৮ কর্মীকে কাজে পুনর্বহাল করতে হবে।

দীর্ঘক্ষণ নিজের কক্ষে ঘেরাও থাকলেও ছাত্র-ছাত্রীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করার কথা ভাবেননি উপাচার্য অনুরাধা লোহিয়া, এমনটাই দাবি বিশ্ববিদ্যালয়ের অন্যান্য আধিকারিকদের, বরং যথেষ্ট ধৈর্য্যের সঙ্গেই পরিস্থিতি সামলেছেন তিনি।

প্রেসিডেন্সির অধ্যাপকের নেতৃত্বে Anti-CAA Rally, ভিডিও ভাইরাল

"আমরা ভিসি ম্যামকে তখনই যেতে দেব যখন তিনি আমাদের দাবি সম্পর্কে বিবেচনা করার বিষয়ে একটি লিখিত আশ্বাস দেবেন", জানিয়েছে ছাত্র বিক্ষোভের নেতৃত্বে থাকা অন্যতম আইসি সদস্য শুভ বিশ্বাস।

পাশাপাশি অবস্থানরত পড়ুয়াদের অভিযোগ, সরস্বতী পুজোর দিন সাংস্কৃতিক কনভেনশনে ছাত্রীদের ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হয়নি। ছাত্ররা ঢুকতে পারলেও, ছাত্রীদের গেট থেকে বেরিয়ে যেতে বলা হয়। এই ঘটনার জন্যেও উপাচার্যকে লিখিতভাবে দুঃখপ্রকাশ করতে হবে বলে দাবি করে পড়ুয়ারা।

হিন্দু হস্টেল নিয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং পড়ুয়াদের মধ্যে বিবাদ লেগেই রয়েছে। বেশ কয়েকদিন আগে এই হস্টেলের ৩, ৪ এবং ৫ নম্বর ওয়ার্ড খালি করে তা মেরামতি করার দাবি জানায় ছাত্রছাত্রীরা। অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবিপূরণের আশ্বাস দিলেও সমস্যার এখনও সমাধান হয়নি। এছাড়াও তাঁদের দাবি হল, হস্টেলের কর্মীর সংখ্যা বাড়াতে হবে এবং বিনা নোটিসে কোনও কারণ ছাড়া যে সব হস্টেল কর্মীদের ছাঁটাই করা হয়েছে সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জবাব দিতে হবে এবং ওই কর্মীদের কাজে পুনর্বহাল করতে হবে। 

প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে CAA-NRC'র বিরোধিতায় প্রেসিডেন্সির পড়ুয়াদের প্রতিবাদ

"আমরা গত ২৯ জানুয়ারি যেভাবে একটি অনুষ্ঠানকে কেন্দ্র করে লিঙ্গ বৈষম্য করা হয়েছে তার জন্যে ভিসির দুঃখ প্রকাশের দাবি জানাচ্ছি এবং তাঁর কাছ থেকে একটি লিখিত আশ্বাসও চাইছি যাতে হস্টেলের তিনটি ওয়ার্ডের মেরামতির কাজ তাড়াতাড়ি শেষ হয়। যদিও তিনি আমাদের কথা শুনতে অস্বীকার করেছেন", জানায় বিক্ষোভরত ছাত্রদের প্রতিনিধি শুভ বিশ্বাস।

অথচ এর আগে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ডিন অরুণ মাইতি বলেন,"আমি পড়ুয়াদের দাবি নিয়ে ভিসির সঙ্গে আলোচনা করার আহ্বান জানিয়েছি। আমরা আলোচনার জন্য পথ খোলা রেখেছি।" কিন্তু পড়ুয়াদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মুখে আলোচনার কথা বললেও বাস্তবক্ষেত্রে কোনও রকম আলোচনা করতে নারাজ তাঁরা।

.