শহরের নিরাপত্তায় বিশেষ প্রমীলা বাহিনী গড়ল পুলিশ

 শ্লীলতাহানি থেকে শুরু করে ধর্ষণের মতো ঘটনায় রাশ টানতে এবার শহরে রাস্তায়  পাহাড়া দেবে শুধু মহিলা পুলিশ কর্মীদের নিয়ে তৈরি দল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
শহরের নিরাপত্তায় বিশেষ প্রমীলা বাহিনী গড়ল পুলিশ

এভাবেই শহরের রাস্তায় ঘুরছেন মহিলা পুলিশ কর্মীরা।

কলকাতা: 

যে রাঁধে সে চুলও বাঁধে! মেয়েরা পারে না এমন কাজ এ দুনিযায় নেই।  সেই ভাবনাকে এবার আরও উৎসাহ দিল কলকাতা পুলিশ।  শ্লীলতাহানি থেকে শুরু করে ধর্ষণের মতো ঘটনায় রাশ টানতে এবার শহরে রাস্তায়  পাহাড়া দেবে শুধু মহিলা পুলিশ কর্মীদের নিয়ে তৈরি দল।  নিরাপত্তার দায়িত্বে পুরুষ পুলিশরাও  যেমন আছেন তেমনি থাকবেন।   এই প্রমীলা  বাহিনীর  নাম দেওয়া হয়েছে  'দ্য উইনার্স ' । মহিলাদের  সঙ্গে ঘটে চলা নানা অপরাধ রোখার ব্যাপারে পুরুষ সহকর্মীদেটি সাহায্য করবেন এই  মহিলা কর্মীরা।  কোনও সমসস্যায় পড়া মহিলাদের উদ্ধারের কাজও করবে বাহিনী। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের মরিয়া চেষ্টা চালাবেন তাঁরা।            

শুধু মহিলাদের রক্ষা নয় প্রয়োজনে তাঁদের পাকড়াও করবেন উইনার্সের সদস্যরা। পুলিশের তরফে দেওয়া নীল -  নিজেদের  নীল-সাদা স্কুটিতে চড়ে টহল দেওয়ার সময় কোনও মহিলাকে  ট্রাফিক আইন ভাঙতে দেখলেই ব্যবস্থা নেবেন  তাঁরা।   আপাতত  20 জন মহিলাকে নিয়ে কাজ করছে এই বাহিনী। তাঁদের প্রত্যেককে কলকাতা পুলিশ ট্রেনিং সেন্টারে বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়েছে বলে  পুলিশ সূত্রে খবর।  

রাতের কলকাতায় মহিলাদের নিরাপত্তা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে সাম্প্রতিক অতীতে। শহরের উত্তর টি দক্ষিণ সব জায়গাতেই ঘটেছে বেশ কিছু নির্যাতনের ঘটনা।  অভিযোগ উঠেছে রাতের নিরাপত্তা ব্যাপারে  কিছু গাফেলতি রয়েছে।  সেই অভিযোগের প্রেক্ষিতে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে লালাবাজার।  তারই অঙ্গ এই প্রমীলা বাহিনী।  
তাছাড়া অনেক সময় দেখা যায় কোনও মহিলাকেই গ্রেফতারের প্রয়োজন পড়েছে।  সেক্ষেত্রে শুধু পুরুষ পুলিশ থাকলে ব্যবস্থা নেওয়া যায়  না।  সেরকম পরিস্থিতি সামাল দেওয়ায় এবার সহজ হয়ে যাবে বলে মনে করেছেন কলকাতা পুলিশের কর্তারা।  


        
 

        



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................