ধারে ভারে ছোটো হলেও সচেতনতা ও সাহসিকতার বার্তা দুই দুর্গাপুজোয়

প্রতি বছরের মতো এবছরও পুজোয় ছিল থিমের রমরমা,বেশ কিছু  বড় পুজো তো রীতিমত  নজরকাড়া থিম করে তাক লাগিয়ে দিয়েছে

ধারে ভারে ছোটো হলেও সচেতনতা ও সাহসিকতার বার্তা দুই দুর্গাপুজোয়

এক দিকে ভারত আর এক দিকে পাকিস্তান,দুদেশের সৈন্যও রাখা হয়েছে মণ্ডপে

কলকাতা:

প্রতি বছরের মতো এবছরও পুজোয় ছিল থিমের রমরমা,বেশ কিছু  বড় পুজো তো রীতিমত  নজরকাড়া থিম করে তাক লাগিয়ে দিয়েছে। তবে হাজারো ভিড়ের মাঝে কিছু ছোটো পুজোও নজর কাড়ল। সচেতনতা ও সাহসিকতার বার্তা দিল তারা। যেমন মহাতীর্থম দুর্গোৎসব, এখানে থিম এক  দূষণমুক্ত দেশ মানে স্বপ্নের দেশ।
বেশিরভাগ মানুষই এখন অবসাদের শিকার হয়ে পড়ছে।সারাক্ষণ দুশ্চিন্তা, জীবনে চলার পথে কেবলই টেনশন।এইসব কিছু থেকে মূক্তি দিতে মহাতীর্থম দুর্গোৎসব তৈরি করেছিল এক টুকরো স্বপ্নের দেশ।যেখানে নেই কোনও দূষণ। এক রঙিন পৃথিবী,যেখানে কেবলই আনন্দ।
উদ্যোক্তাদের দাবি গোটা পৃথিবী জুড়ে এখন সবথেকে চর্চিত ও চিন্তার বিষয় হল পরিবেশ এবং দূষণ।তাবড় রাষ্ট্রনেতারা নানারকম সিদ্ধান্ত নিচ্ছেন। সেখানে তাদের এই থিম চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল কেমন হওয়া উচিত আসলে আমাদের চারপাশটা।
আরও একটি পুজো ভারে ছোটো হলেও পুলওয়ামা কাণ্ডের পরে ভারতের সাহসিকতা ও সৈনিকদের লড়াইকেই কুর্ণিশ জানালো। উত্তর রামচন্দ্রপুরের এই পুজো মণ্ডপটি সাজানো হয়েছে পুরো ভারত পাকিস্তান সীমান্তের আদলে,যেখানে গেলে চোখে পড়বে নানান সামরিক সরঞ্জাম,ঠিক যেন যুদ্ধের আবহ।

ডান্সিং আঙ্কেলকে রীতিমত চ্যালেঞ্জ দিতে পারেন বছর আশির দুই বৃদ্ধ: 


যে যুদ্ধ সরাসরি প্রযুক্তির মাধ্যমে দেখানো হচ্ছে দর্শকদের। এক দিকে ভারত আর এক দিকে পাকিস্তান,দুদেশের সৈন্যও রাখা হয়েছে মণ্ডপে।
রয়েছে ভারতের যুদ্ধ বিমানের রেপলিকা যা মুহূর্তে এসে ধংস করে দিচ্ছে শত্রুপক্ষের বিমান ও সৈন্যকে।

More News