This Article is From Nov 09, 2018

পথশিশু ও যৌন কর্মীদের নিয়ে ভাইফোঁটা পালন করলেন পশ্চিমবঙ্গের রূপান্তরকামী মহিলারা

ভাই ও বোনের সম্পর্ককে দৃঢ় করে তুলতে কলকাতার একদল রূপান্তরকামী মহিলা পথ শিশুদের নিয়ে শুক্রবার ভাইফোঁটা পালন করলেন।

পথশিশু ও যৌন কর্মীদের নিয়ে ভাইফোঁটা পালন করলেন পশ্চিমবঙ্গের রূপান্তরকামী মহিলারা

মানবী বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক প্রোফাইল থেকে পাওয়া অনুষ্ঠানের ছবি।

কলকাতা:

ভাই ও বোনের সম্পর্ককে দৃঢ় করে তুলতে কলকাতার একদল রূপান্তরকামী মহিলা পথ শিশুদের নিয়ে শুক্রবার ভাইফোঁটা পালন করলেন। ভাইফোঁটা পশ্চিমবঙ্গবাসীদের কাছে গুরুত্বপূর্ণ একটি উৎসব যেখানে বোনেরা ভাইয়ের বাড়িতে গিয়ে তাদের সুস্বাস্থ্য ও সমৃদ্ধির জন্য প্রার্থনা করেন। পশ্চিমবঙ্গের মানবী ফাউন্ডেশনের সমস্ত রূপান্তরকামী মহিলারা কলকাতার গিরিশ পার্ক অঞ্চলে শুক্রবার দুপুরে মিলিত হয়ে পথশিশুদের কপালে ফোঁটা দিয়ে আনন্দ উৎসবে সামিল হন।

“এই উদ্যোগ নেওয়া হয়েছে প্রান্তিক মানুষদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য। পথশিশুরা ভাইফোঁটা নেওয়ার সুযোগ পায় না। আর রূপান্তরকামীরা বেশিরভাগ সময়েই সমাজের অংশ হিসাবে পরিগনিত না হওয়ার দরুন পালা-পার্বণে অংশগ্রহণ করতে পারে না”, ওই প্রতিষ্ঠানের প্রধান, ভারতের প্রথম রূপান্তরকামী কলেজ অধ্যক্ষ মানবী বন্দ্যোপাধ্যায় সংবাদসংস্থা আইএএনএস-কে জানিয়েছেন। 
 

0edta478

পথ শিশুদের ভাইফোঁটা দিয়েছেন মানবী বন্দোপাধ্যায় ও তাঁর সংস্থার রূপান্তরকামী মহিলারা। (ছবি সৌজন্যে ফেসবুক)


“এই বছর ৬-৭ জন রূপান্তরকামী মহিলা ২০ জন পথ শিশুকে নিয়ে ভাইফোঁটার উৎসবে সামিল হয়েছেন। মনুষ্যত্বই আমাদের সবচেয়ে বড় পরিচয়। আমার মতে সকল মানুষেরই সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করার অধিকার থাকা উচিত। আমাদের আরও এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করে রূপান্তরকামীদের মধ্যে থেকে একাকিত্ববোধ দূর করার চেষ্টা করা উচিত”, বলেন মানবী।  

ওই প্রতিষ্ঠানের আরও একদল রূপান্তরকামী মহিলা এশিয়ার বৃহত্তম নিষিদ্ধপল্লী, কলকাতার সোনাগাছিতে গিয়ে যৌনকর্মীদের সঙ্গে ভাইফোঁটার উৎসবে সামিল হন।

.