বিমান সারাতে গিয়ে কলকাতা বিমানবন্দরে দুর্ঘটনায় মৃত স্পাইসজেটের কর্মী

বিমানবন্দর কর্তৃপক্ষ জানান, রক্ষণাবেক্ষণ কাজ চলার সময় ওই প্রযুক্তিবিদ বিমানের ল্যান্ডিং গিয়ারের দরজাটিতে আটকা পড়েছিলেন

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিমান সারাতে গিয়ে কলকাতা বিমানবন্দরে দুর্ঘটনায় মৃত স্পাইসজেটের কর্মী
কলকাতা: 

কলকাতা বিমানবন্দরে একটি বিমানের নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ করতে গিয়েই দুর্ঘটনায় প্রাণ হারালেন স্পাইসজেটের এক প্রযুক্তিবিদ।বিমানবন্দর কর্তৃপক্ষ মর্মান্তিক এই ঘটনার কথা বলতে গিয়ে জানান, রক্ষণাবেক্ষণ কাজ চলার সময় ওই প্রযুক্তিবিদ বিমানের ল্যান্ডিং গিয়ারের দরজাটিতে আটকা পড়েছিলেন। কীভাবে তিনি ওখানে আটকা পড়লেন তা বিস্তারিতভাবে খতিয়ে দেখা হচ্ছে এবং তদন্তও চলছে।“স্পাইসজেটের বোম্বারডিয়ার কিউ400 বিমানটিতে রক্ষণাবেক্ষণের কাজ করছিলেন ওই প্রযুক্তিবিদ।তখনই কোনোভাবে বিমানটির দরজা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় এবং তাতে আটকে পড়ে ওই কর্মীর মৃত্যু হয়”, সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন বিমানবন্দরের এক আধিকারিক।স্পাইসজেটের পক্ষ থেকে জানানো হয়, “কলকাতা বিমানবন্দরে এক দুর্ঘটনায় আমাদের প্রযুক্তি বিশেষজ্ঞ রোহিত পাণ্ডের দুর্ভাগ্যজনক মৃত্যুতে আমরা শোকাহত। কিউ400 বিমানের রক্ষণাবেক্ষণের কাজ করছিলেন তিনি”।

খুনের মামলায় সাজাপ্রাপ্ত সারাভানা ভবনের প্রতিষ্ঠাতার আজব দাবি খারিজ করল সুপ্রিম কোর্ট

“বিমানের মূল ল্যান্ডিং গিয়ারের হাইড্রোলিক দরজা বন্ধ হঠাৎ করে বন্ধ হয়ে গেলে ওই দরজার মাঝে পড়ে আটকে যান তিনি।পরে হাইড্রোলিক দরজা ভেঙে তাঁকে উদ্ধার করা হলে চিকিৎসকরা পাণ্ডেকে মৃত বলে ঘোষণা করেন।স্পাইসজেটের গোটা পরিবার এই ঘটনায় শোকাহত”,বিবৃতি দেয় বিমান কর্তৃপক্ষ।

কিভাবে ওই হাইড্রোলিক দরজা বন্ধ হয়ে গেল তার তদন্ত শুরু করেছে পুলিশ।এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন ডিরেক্টর জেনারেল অফ সিবিল অ্যাভিয়েশন, একথা জানিয়েছেন কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের এক আধিকারিক।এই দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে একটি “অস্বাভাবিক মৃত্যু”-র অভিযোগ দায়ের করা হয়েছে কলকাতা বিমানবন্দর থানাতেও।

সোমেন মিত্রের পদত্যাগপত্র খারিজ করল কংগ্রেস

দুর্ঘটনাস্থলে গিয়ে সমস্ত পরিস্থিতি খতিয়ে দেখে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশ।ফরেন্সিক বিশেষজ্ঞরাও তথ্যপ্রমাণ সংগ্রহ করেছেন ঘটনাস্থল থেকে।এই ঘটনার নেপথ্যে কারো কর্তব্যে গাফিলতির কোনও বিষয় লুকিয়ে আছে কিনা নাকি এটি নিছকই দুর্ঘটনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

একটি বিমানের ল্যান্ডিং গিয়ারের দরজা এমন একটি প্রক্রিয়া যা একটি বিমানের উড়ানের সময় ল্যান্ডিং গিয়ারকে ঢেকে রাখে। এটি তিনটি অংশ নিয়ে গঠিত - একটি হাইড্রোলিক ওপেনিং সিস্টেম, একটি গ্রাভিশনাল ওপেনিং সিস্টেম, এবং একটি হাইড্রোলিক ক্লোসিং সিস্টেম। ল্যান্ডিং গিয়ার দরজাটির উদ্দেশ্য হচ্ছে ল্যান্ডিং গিয়ারের সুরক্ষা নিশ্চিত করা এবং বিমানের বায়ুচাপ বজায় রাখা। এই দরজাগুলি বিমানের নিচে অবস্থিত এবং এটি বিমানটি যাতে নিরাপদে অবতরণ করার জন্য ল্যান্ডিং গিয়ার প্রসারিত করতে পারে তা নিশ্চিত করে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................