Kojagiri Purnima 2019: কোজাগরী পূর্ণিমার দিন লক্ষ্মী পুজোর মাহাত্ম্য, কখন-কীভাবে পুজো করবেন?

কোজাগরী পূর্ণিমার (Kojagara Purnima) দিন লক্ষ্মী দেবী পুজোর আসনে অধিষ্ঠান করেন, এবং যারা এই দিন তাঁর অর্চনা করেন, তাদের তিনি ধন-বৈভবে ভরিয়ে দেন

 Share
EMAIL
PRINT
COMMENTS
Kojagiri Purnima 2019: কোজাগরী পূর্ণিমার দিন লক্ষ্মী পুজোর মাহাত্ম্য, কখন-কীভাবে পুজো করবেন?

কোজাগরী পূর্ণিমা (Kojagara Purnima)


নিউ দিল্লি: 

কোজাগরী পূর্ণিমার (Kojagiri Purnima) আর এক নাম শরদ পূর্ণিমা (Sharad Purnima)। মা দুর্গা এক বছরের জন্য ধরাধাম থেকে বিদায় নেওয়ার পরেই, বিরহের সেই সুর মনে ধরেই বাঙালি মেতে ওঠে লক্ষীপুজোর আয়োজনে। প্রায় সব বাঙালি ঘরেই লক্ষীদেবীর আরাধনা করা হয়।হিন্দু শাস্ত্র মতে এই দিন লক্ষ্মী দেবীর জন্মদিন। তাই মান্যতা আছে যে, কোজাগরী পূর্ণিমার (Kojagara Purnima) দিন তিনি পুজোর আসনে অধিষ্ঠান করেন, এবং যারা এই দিন তাঁর অর্চনা করেন, তাদের তিনি ধন-বৈভবে ভরিয়ে দেন।বলা হয়, তাঁর আরাধনা করলে দরিদ্রতা দূর হয়, সংসার অর্থ-বৈভবে ছাপিয়ে পড়ে।প্রসঙ্গত, শরদ পূর্ণিমার দিন বাল্মীকি জয়ন্তীও (Valmiki Jayanti) পালন করা হয়।   

Lakshmi Puja 2019: লক্ষ্মীপুজোয় বাজার দর আকাশছোঁয়া, আগুন ফুল-মালা-মিষ্টি-প্রতিমাও

কবে কোজাগরী পূর্ণিমা? 

আশ্বিন মাসের শুক্ল পক্ষের শরদ পূর্ণিমাকে কোজাগরী পূর্ণিমা বলা হয়। পঞ্জিকা অনুসারে এই বছর অক্টোবর মাসে লক্ষী দেবীর আরাধনা করা হবে।২০১৯-এর ১৩ ই অক্টোবর শরদ পূর্ণিমা।  

কোজাগরী পূর্ণিমা শুভ মুহূর্ত: 

কোজাগরী পূর্ণিমার তিথি: রবিবার, ১৩ ই অক্টোবর ২০১৯
তিথির প্রারম্ভ: ২০১৯-এর ১৩ ই অক্টোবর, রাট ১২ টা বেজে ৩৬ মিনিট থেকে 
পূর্ণিমা তিথির শেষ: ১৪ ই অক্টোবর রাত ২ টো বেজে ৩৮ মিনিট পর্যন্ত 
চন্দ্রোদয়ের সময়: ২০১৯-এর ১৩ ই অক্টোবর সন্ধ্যা ৫ টা বেজে ২৬ মিনিট পর্যন্ত।  

কোজাগরী পূর্ণিমার মাহাত্ম্য: 

হিন্দু শাস্ত্র অনুসারে কোজাগরী পূর্ণিমার বিশেষ গুরুত্ব আছে। মান্যতা আছে, এই দিন রাতে ধনের দেবী লক্ষ্মী রাতে আকাশে বিচরণ করেন এবং জিজ্ঞাসা করেন, ''কো জাগ্রতি''। সংস্কৃত এই শব্দের অর্থ হল, ''কে জেগে আছে?'' কথায় বলে যে লক্ষ্মী পুজোর দিন সারা রাত জেগে কাটায়, সে লক্ষ্মীদেবীর বিশেষ উপহার লাভ করে। প্রসঙ্গত, মান্যতা আছে এই দিনটা লক্ষ্মী দেবীর জন্মদিন, তাই এই দিন তাঁর পুজো করা হয়। কথায় বলে, ওনার আরাধনা করলে সমস্ত দুঃখ, কষ্ট দূর হয় এবং ঘর-গৃহস্থালি সুখ-সম্পন্নতায় ভরে ওঠে।  



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................