বৃষ্টির জল সংরক্ষণ করতে কেন ব্যর্থ চেন্নাই, জানুন তার কারণ

১৬ বছর আগে, তামিলনাড়ুর জয়ললিতা সরকার রাজ্যের সমস্ত বাড়িগুলিতে বৃষ্টির জল সংরক্ষণ বাধ্যতামূলক করেছিল

 Share
EMAIL
PRINT
COMMENTS

জল সংরক্ষণ ব্যবস্থার খামতিই চেন্নাইয়ের বর্তমান জল সঙ্কটের কারণ


চেন্নাই: 

ব্যাপক জল কষ্টে (Chennai Water Crisis) ভুগছে তামিলনাড়ুর রাজধানী চেন্নাই। যেখানেই যাও সেখানেই জল নেই, জল নেই রব। তবে চেন্নাইতে বর্তমানে যে অভূতপূর্ব জলসঙ্কট ঘটেছে তার অন্যতম কারণ হিসাবে বিশেষজ্ঞরা বলছেন, প্রায় ১৫ বছর আগে যেভাবে বৃষ্টির জল সংগ্রহ করে রাখা হত (Chennai Rainwater  harvesting system) এখন আর সেই পদ্ধতি মেনে সংরক্ষণ করা হয় না। সবচেয়ে ভাবনার কথা এই যে, যেভাবে ওই অঞ্চলে একের পর এক কংক্রিটের জঙ্গল গড়ে উঠেছে তাতে সেখানে জল সংরক্ষণের সুযোগও ক্রমশ কমে আসছে। তাই এই সঙ্কট থেকে বাঁচতে চেন্নাইয়ের বাসিন্দাদেরই বৃষ্টির জল ধরে রাখার বিষয়ে তৎপর হতে হবে। আর সেই লক্ষ্যেই চেন্নাইয়ের মাইলাপোর আম্বুজাম, নিজেই তাঁর অ্যাপার্টমেন্টের  দেড়় দশক পুরনো জলসংরক্ষণ ব্যবস্থাকে আবার নতুন করে চালু করেছেন।

এই অ্যাপার্টমেন্টে এক দশকেরও বেশি সময় ধরে জল সংরক্ষণ ব্যবস্থার (Tamilnadu rainwater harvesting system) পরিচ্ছন্নতায় মন না দেওয়ায় সেখানে কোনও জল সেভাবে ভূমির মধ্যে প্রবেশ করছে না। তাই এবার বেশ কয়েকজন কর্মী মিলে নতুন করে কুঁয়ো খুঁড়েছে বৃষ্টির জল ধরে রাখার জন্যে।

জলের অভাবে শুকোচ্ছে চেন্নাই! সোশ্যাল মিডিয়ায় পোস্ট উদ্বিগ্ন লিওনার্দো ডি ক্যাপ্রিওর

চেন্নাই প্রশাসনের পক্ষ থেকে গত মাসে জল সরবরাহ পাইপের সংখ্যা প্রায় ৪০ শতাংশ কমিয়ে দেওয়ায় শহরজুড়ে হাজার হাজার বাড়িতে অভূতপূর্ব পানীয় জলের অভাব দেখা দিয়েছে।

১৬ বছর আগে তামিলনাড়ুর জয়ললিতা সরকার রাজ্যের সমস্ত বাড়িগুলিতে বৃষ্টির জল সংরক্ষণ (Tamilnadu rainwater harvesting system) করার ব্যবস্থা বাধ্যতামূলক করেছিল। যদিও নির্দেশই সার, চেন্নাই মেট্রোপলিটন ডেভলপমেন্ট কর্তৃপক্ষের দুর্বল প্রশাসনিক কাঠামো এবং বাড়ির মালিকদের রক্ষণাবেক্ষণের অভাবে কেবল নিয়ম রক্ষার্থে ঘরে ঘরে ওই বৃষ্টির জল সংগ্রহের কাঠামো স্থাপন করা হলেও তাতে কাজের কাজ কিছুই হয়নি। আর এই সংরক্ষণ ব্যবস্থা ভেঙে পড়াই চেন্নাইয়ের বর্তমান জল সঙ্কটের অন্যতম কারণ।

রেইন সেন্টারের পরিচালক ডঃ শেখর রাঘাবন, যিনি প্রায় দুই দশক ধরে বৃষ্টির জল সংগ্রহের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন তিনি এই প্রসঙ্গে বলেন: "ওঁরা (স্থানীয়রা) শুধু আইন রক্ষার্থে ওই কাজ করেছিলেন। এটি মস্ত ভুল। দ্বিতীয়ত,  ওই কাঠামোগুলিকেও রক্ষণাবেক্ষণ করার জন্যে কোনও পদক্ষেপ করা হয়নি। এই বিষয়ে সরকারের নীতি পরিবর্তনও জল সংরক্ষণের (Chennai Rainwater  harvesting system) ব্যাপারে চেন্নাইকে পিছনে ঠেলে দিয়েছে "।

চেন্নাইয়ের জলবাহী ট্রেন কেন মেটাতে পারছে না শুষ্ক শহরের তৃষ্ণা ?

পাশাপাশি চেন্নাইয়ের বাসিন্দাদের খোলা জমি বাধাইয়ের প্রবণতাও সাম্প্রতিক জল সঙ্কটের (Chennai Water Crisis) অন্যতম কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গাড়ি পার্কিংয়ের জন্যে তাঁরা যেখানে যতটুকু খোলা জমি পাচ্ছেন তা সিমেন্ট দিয়ে বাঁধিয় ফেলছেন, ফলে বৃষ্টির জল মাটিতে পড়েও ভূমির মধ্যে প্রবেশ করতে অপরাগ হচ্ছে। ফলে কমছে মাটির নিচের জলস্তর।

বিশেষজ্ঞরা এই বিষয়টি উল্লেখ করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন যে,  চেন্নাইয়ে গত তিন সপ্তাহে কমপক্ষে ১৯ সেমি বৃষ্টি হয়েছে, তবে এর বেশিরভাগ জলই সংরক্ষণ করা সম্ভব হয়নি। কেননা বৃষ্টিপাতের সময় ওই বৃষ্টির জল খোলা জমিতে না পড়ে শহরের রাস্তা এবং বাঁধানো অঞ্চল দিয়ে নিকাশী ব্যবস্থার মধ্যে দিয়ে বাইরে চলে গেছে। এর ফলে এই বৃষ্টিও বাড়াতে পারেনি চেন্নাইয়ের মাটির অন্তর্বর্তী জলস্তরকে যা যথেষ্ট উদ্বেগের (Chennai Water Crisis) বিষয় বলেই মনে করা হচ্ছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................