গানে-কথনে ৯১ তম জন্মদিনে কিশোর স্মরণে ‘তোমায় পড়েছে মনে’

কখনও গানের মধ্যেই হুল্লোড়। কখনও বিষাদের গভীরে হৃদয়ের ডুব। কখনও কান্না-হাসির দোলদোলানো গান। কখনও জাস্ট আইটেম সং

 Share
EMAIL
PRINT
COMMENTS
গানে-কথনে ৯১ তম জন্মদিনে কিশোর স্মরণে ‘তোমায় পড়েছে মনে’

পিতৃতর্পণে থাকবেন অমিত কুমারও


কলকাতা: 

কখনও গানের মধ্যেই হুল্লোড়। কখনও বিষাদের গভীরে হৃদয়ের ডুব। কখনও কান্না-হাসির দোলদোলানো গান। কখনও জাস্ট আইটেম সং। সব ধরনের গানের কী অনায়াস বিচরণ তাঁর কণ্ঠে। এখনও এই গান প্রেমে-বিরহে, উৎসবে, সব হারানোর ব্যথার সেরা সঙ্গী। রিয়েলিটি শো-য়ে আজকের প্রজন্ম তাঁর গান কণ্ঠে তুলেই সঙ্গীত জগতে প্ল্যাটফর্ম পায়। অথচ কোনোদিন প্রথাগতভাবে তালিম নেননি তিনি। তিনি আত্মভোলা কিংবদন্তি শিল্পী কিশোর কুমার (Kishore Kumar)। যিনি গানের দুনিয়ায় আসার আগে ‘রেপ্লিকা' ছিলেন কে এল সায়গলের। আগামী ৪ অগাস্ট তিনি দূর আকাশের পাড়ে বসে পা রাখবেন ৯০ তম জন্মবার্ষিকীতে (90th Birth Annivarsery)। কিশোর কুমার থাকলে কতটা হইচই হত? জানা নেই। তিনি না থাকলেও যে তাঁকে নিয়ে মেতে উঠতে পারে আজকের এবং তাঁর সময়ের প্রজন্ম, উদাহরণ থিজম ইভেন্টের (Theism Events) মিউজিক্যাল জার্নি ‘তোমায় পড়েছে মনে' (Tomay Poreche Mone)। শিল্পীর জন্মদিনে (Birthday) তাঁকে ঘিরে স্মৃতিচারণে মাতবেন কিশোর কুমারের পরিবার। থাকবেন মুম্বই-বাংলার প্রথম সারির কণ্ঠশিল্পী, বিশিষ্ট জনেরা।

৬০ বছর পরেও ধুতি-শার্ট পরা হেমন্ত-এর গলা দিয়েই ঝরে বসন্ত

গত পাঁচ বছর ধরে সংস্থার কর্ণধার পার্থ সাহা (Partha Saha) হিন্দি-বাংলা গানের দুনিয়ার এই মুকুটহীন রাজার পুজো করতে চলেছেন শিল্পীর জন্মদিনের দিন। সেদিন শিল্পীর গান গেয়ে গঙ্গাজলে গঙ্গাপুজো সারবেন কবিতা কৃষ্ণমূর্তি সহ বহু বিশিষ্ট শিল্পী। পিতৃতর্পণ করবেন শিল্পীর দুই ছেলে অমিত কুমার এবং সুমিত কুমার। মানুষ কিশোরকে সবার সামনে আনবেন স্ত্রী লীনা চন্দ্রভারকর। এছাড়াও, বাংলার গর্বকে সম্মান জানাতে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, চিরঞ্জিত চক্রবর্তী সহ টলিউডের এক সে বড়কর এক অভিনেতাও। 

গানে শ্রাবণী, কথনে কৌশিক...বিদায় মাসে কবি-স্মরণ প্রেমের পথ ধরে

মধ্যপ্রদেশের খান্ডোয়ায় জন্মালেও কিশোর কুমার যে ভীষণভাবে বঙ্গ জীবনের অঙ্গ তাঁর প্রমাণ কিশোর কুমারের রেপ্লিকা গৌতম ঘোষ। যিনি আজীবন কিশোর কুমারের ছাড়া গলায় তুললেনই না অন্য গান। তাঁকে লাইফ টাইম অ্যাচিভমেন্ট সম্মাননা জানাবে সংস্থা। অমরশিল্পী পুজোর যাজ্ঞিক প্রথিতযশা কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। ৪ অগাস্ট এভাবেই বিকেল পাঁচটায় নজরুল মঞ্চে শিল্পীর আবার নবজন্ম হবে। সমসাময়িক, উত্তরসূরীদের মেলন্ধনে। 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................