কেরালায় সন্ন্যাসিনীকে ধর্ষণ, অভিযুক্ত বিশপকে জেরা করতে পারে পুলিশ

সন্ন্যাসিনীকে ধর্ষণের অভিযোগ উঠেছিল কেরালার যে ক্যাথলিক যাজকের বিরুদ্ধে, তাঁকে নিয়ে গোটা রাজ্য জুড়ে বিক্ষোভের মধ্যে আজ সিদ্ধান্ত নেবে পুলিশ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কেরালায় সন্ন্যাসিনীকে ধর্ষণ, অভিযুক্ত বিশপকে জেরা করতে পারে পুলিশ

সন্ন্যাসিনীকে ধর্ষণ করেছিলেন বলে ওই বিশপের বিরুদ্ধে কেরালা হাইকোর্টে অভিযোগ জানিয়েছিল পুলিশ

Kochi:  সন্ন্যাসিনীকে ধর্ষণের অভিযোগ উঠেছিল কেরালার যে ক্যাথলিক যাজকের বিরুদ্ধে, তাঁকে নিয়ে গোটা রাজ্য জুড়ে বিক্ষোভের মধ্যে আজ সিদ্ধান্ত নেবে পুলিশ। অভিযুক্ত বিশপ ফ্রাঙ্কো মুলাক্কালকে গ্রেফতার করা হবে কি না, তা নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত পুলিশের পক্ষ থেকে গ্রহণ করা হবে আজ। তাঁকে জেরা করার জন্য ডাকা হতে পারে। অভিযোগকারিণী সন্ন্যাসিনীর ভাই অভিযোগ করেন যে, অভিযুক্ত বিশপ তাঁর বিরুদ্ধে করা অভিযোগ তুলে নেওয়ার জন্য ওই সন্ন্যাসিনীকে পাঁচ কোটি টাকার ঘুষ দিতেও চেয়েছিলেন। টানা দু’বছর ধরে ওই সন্ন্যাসিনীকে ধর্ষণ করেছিলেন বলে ওই বিশপের বিরুদ্ধে কেরালা হাইকোর্টে অভিযোগ জানিয়েছিল পুলিশ। কিন্তু, হাইকোর্ট কোনও ব্যবস্থাই গ্রহণ করেনি। চল্লিশোর্ধ্ব ওই সন্ন্যাসিনী অভিযোগ করেন যে ফ্রাঙ্কো মুলাক্কাল 2014 থেকে 2016 সালের মধ্যে তাঁকে মোট তেরোবার ধর্ষণ করেছিলেন।
এই বিষয়ে 10টি গুরুত্বপূর্ণ তথ্যঃ

1. ওই সন্ন্যাসিনীর ভাই অভিযোগ করেন যে, ফ্রাঙ্কো মুলাক্কালের একজন আত্মীয় এবং আরও দুজন যাজক তাঁদের পাঁচ কোটি টাকা ঘুষ দিতে চেয়েছিল অভিযোগ তুলে নেওয়ার জন্য।

2. পুলিশ জানিয়েছে কেরালা হাইকোর্টে আগামীকাল শুনানি হওয়ার আগে একটি উচ্চপদস্থ বৈঠক করা হবে আজ। সম্ভবত বিশপকে জেরা করার নোটিসও জারি করা হতে পারে আজই।

3. তদন্তের সম্বন্ধে পুলিশকে বিস্তারিত তথ্য দেওয়ার নির্দেশ দিল কেরালা হাই কোর্ট।

4. কোচিতে কেরালা হাই কোর্টের সামনে অভিযোগকারিণীকে সন্ন্যাসিনীকে সমর্থন জানিয়ে পাঁচজন সন্ন্যাসিনীর প্রতিবাদ বিক্ষোভ।

5. মিশনারিজ অব জেসাস কংগ্রিগেশন বিশপ ফ্রাঙ্কো মুলাক্কালের পাশে দাঁড়িয়ে বলেছে, এই ঘটনা চার্চ ও বিশপকে কালিমালিপ্ত করার অপচেষ্টা।

6. ভ্যাটিকানে ওই বিশপের নামে অভিযোগ জানিয়ে সন্ন্যাসিনী বলেছেন, অভিযুক্ত বিশপ নিজের রাজনৈতিক ও আর্থিক ক্ষমতা কাজে লাগিয়ে মামলাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন।

7. কেরালা হাইকোর্ট পুলিশকে নির্দেশ দিয়েছে যে, বিশপকে জেরা করার পর পুলিশ তাঁর বিরুদ্ধে কী কী ব্যবস্থা গ্রহণ করল, তা আদালতকে জানাতে।

8. গত মাসে বিশপকে জেরা করে পুলিশ জানিয়েছিল তাঁর এবং অভিযোগকারিণীর উল্লেখ করা তারিখগুলির মধ্যে বৈষম্য রয়েছে।

9. সন্ন্যাসিনীর অভিযোগকে নস্যাৎ করে দিয়েছেন বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল।

10. তদন্তে অপর কোনও পক্ষের ‘হস্তক্ষেপ’-এর অভিযোগ অস্বীকার করেছে পুলিশ।





পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................