প্রধানমন্ত্রীর পুরনো ছবি দিয়ে ট্যুইট রাম মাধবের, ৩৭০ ধারা বাতিলে "প্রতিশ্রুতি পূরণ" হয়েছে

৩৭০ ধারা বাতিল: গত জুনে, রাম মাধব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকারের ৩৭০ ধারা অনুচ্ছেদ বাতিলের প্রতিশ্রুতির কথা মনে করান

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রধানমন্ত্রীর পুরনো ছবি দিয়ে ট্যুইট রাম মাধবের, ৩৭০ ধারা বাতিলে

Article 370 Jammu and Kashmir:জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের লক্ষ্য আগে থেকেই ছিল বিজেপির


নয়াদিল্লি: 

সোমবার সংসদে দাঁড়িয়ে জম্মু কাশ্মীর (Jammu & Kashmir) থেকে সংবিধানের ৩৭০ ধারা (article 370 in Kashmir) তুলে নেওয়ার ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর এই ঘোষণার পরেই নাটকীয় ভাবে একটি ট্যুইট করতে দেখা যায় বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধবকে (Ram Madhav) । ৩৭০ ধারা (article 370) রদ প্রসঙ্গে তিনি টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) একটি পুরনো ছবি পোস্ট করে লেখেন: " প্রতিশ্রুতি পূরণ হয়েছে "। পুরনো এই ছবিতে দেখা যাচ্ছে, তরুণ নরেন্দ্র মোদিকে একটি মঞ্চে আধশোয়া হয়ে বালিশে হেলান দিয়ে বিশ্রাম করছেন এবং পটভূমিতে, একটি ব্যানার রয়েছে; যার একটি অংশে লেখা আছে, "৩৭০ সরান, সন্ত্রাসবাদ  নির্মূল করুন ..."। এর আগে, বিজেপি নেতা রাম মাধব, আজকের (সোমবার) দিনটিকে "গৌরবময় দিন" বলে ট্যুইট করেছিলেন।

কাশ্মীরের স্পেশাল স্ট্যাটাসের সমাপ্তি, জম্মু ও কাশ্মীর ও লাদাখ এবার কেন্দ্রশাসিত অঞ্চল

ওই ট্যুইটে তিনি (Ram Madhav) আরও লেখেন যে "আমাদের চোখের সামনেই সমগ্র জাতির সাত দশকের পুরনো দাবি বাস্তবায়িত হয়েছে"।

"এ এক গৌরবময় দিন। অবশেষে ডঃ শ্যাম প্রসাদ মুখার্জি  সহ হাজার হাজার শহিদের বলিদান সার্থক হয়েছে। শেষ পর্যন্ত জম্মু ও কাশ্মীরকে (Jammu & Kashmir) সংহত করা গেছে। গোটা জাতির সাত দশকের পুরানো দাবিকে আমাদের চোখের সামনে বাস্তবায়িত হচ্ছে ; আমাদের জীবনে আমরা কখনো কল্পনা করেছি? " লেখেন রাম মাধব।

জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ ধারা (Article 370) বাতিলের কথা সোমবার সংসদের দাঁড়িয়ে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার সকালেই তাঁর বাসভবনে মন্ত্রিসভার একটি বৈঠক করেন। তারপরেই ৩৭০ ধারা বাতিলের ঘোষণা হয়। জম্মু ও কাশ্মীরকে "পুনর্গঠন" করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন, জম্মু ও কাশ্মীর এখন থেকে আর রাজ্য নয় এটি কেন্দ্রশাসিত অঞ্চল। পাশাপাশি লাদাখকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করল কেন্দ্র। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন বিধানসভা ছাড়াই একটি স্বতন্ত্র কেন্দ্রশাসিত অঞ্চল হবে লাদাখ আর জম্মু ও কাশ্মীরকেও (Kashmir news) কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করলেও সেখানে বিধানসভা থাকবে। পাশাপাশি দুই কেন্দ্রশাসিত অঞ্চলেই  দু'জন লেফটেন্যান্ট গভর্নর থাকবেন। 

৩৭০ ধারা (article 370) বাতিলের প্রসঙ্গে ট্যুইট করেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ও প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

‘‘ঐতিহাসিক ভুল সংশোধিত হল'': ৩৭০ ধারা বাতিলের পরে জানালেন অরুণ জেটলি

অরুণ জেটলি এই সিদ্ধান্তকে "জাতীয় সংহতির জন্যে স্মরণীয় সিদ্ধান্ত" হিসাবে অভিহিত করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) এবং অমিত শাহকে "ঐতিহাসিক ভুল" সংশোধন করার জন্য অভিনন্দন জানান।

প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এই সিদ্ধান্তকে  'সাহসী ও ঐতিহাসিক সিদ্ধান্ত' বলে উল্লেখ করেন এবং ট্যুইটে লেখেন "আমরা আমাদের মহান ভারত - ঐক্যবদ্ধ ভারতকে সেলাম জানাই"।

জনসংঘের সময় থেকেই ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা বিজেপির মূল মতাদর্শের একটি অংশ হয়ে দাঁড়ায়। গত এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচনের আগে প্রকাশিত হওয়া দলের নির্বাচনী ইস্তাহারেও এটি একটি বিবেচ্য বিষয় বলে উল্লেখ করা হয়। 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................