J&K: কাশ্মীরের অসুস্থ বাম নেতাকে এইমসে পাঠানোর নির্দেশ শীর্ষ আদালতের

শ্রীনগরে নিজের বাড়িতে বন্দি সিপিআই(এম) নেতা মহম্মদ তারিগামি। অসুস্থ বাম নেতাকে এইমসে পাঠানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

 Share
EMAIL
PRINT
COMMENTS
J&K: কাশ্মীরের অসুস্থ বাম নেতাকে এইমসে পাঠানোর নির্দেশ শীর্ষ আদালতের

শ্রীনগরে নিজের বাড়িতে বন্দি সিপিআই(এম) নেতা মহম্মদ তারিগামি।


নয়াদিল্লি: 

৫ অগস্ট জম্মু ও কাশ্মীরের (J&K) বিশেষ মর্যাদা তুলে দেওয়া হয়েছে। সেই সময় থেকেই শ্রীনগরে নিজের বাড়িতে বন্দি সিপিআই(এম) নেতা মহম্মদ তারিগামি। অসুস্থ বাম নেতাকে এইমসে পাঠানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। অ্যাটর্নি জেন‌ারেল এর আগে জানিয়েছিলেন, তারিগামি প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন। তাঁর শারীরিক পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে। কিন্তু সুপ্রিম কোর্ট তাঁকে এইমসে পাঠানোর নির্দেশ দিল। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর ‌নেতৃত্বের বেঞ্চ জানিয়েছে, ‘‘পর্যবেক্ষণ থেকে মনে হচ্ছে সিপিআই(এম) নেতা (মহম্মদ) ইউসুফ তারিগামির উন্নত চিকিৎসার প্রয়োজন। তাঁকে শ্রীনগর থেকে দিল্লির এইমসে নিয়ে যাওয়া হবে।'' সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি আদালতকে জানিয়েছেন তারিগামিকে দিল্লিতে নিয়ে যাওয়ার নির্দেশে তাঁর আপত্তি নেই। কিন্তু বেআইনি ভাবে তাঁকে আটক করে রাখার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার অধিকার দলের আছে।

মেহবুবা মুফতির মেয়েকে তাঁর মায়ের সঙ্গে দেখা করার অনুমতি দিল শীর্ষ আদালত

ইয়েচুরি তাঁর সতীর্থের শারীরিক অবস্থা সম্পর্কে আদালতকে অবহিত করেন। এরপরই ওই নেতাকে এইমসে পাঠানোর সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। ইয়েচুরি দাবি করেন, তাঁকে গৃহবন্দি করে রাখার ফলেই তারিগামির মানসিক ও শারীরিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এর আগে দু'বার তারিগামির সঙ্গে দেখা করার জন্য জম্মু ও কাশ্মীরে যেতে চেয়েছিলেন ইয়েচুরি। কিন্তু তাঁকে বিমানবন্দর থেকেই ফিরিয়ে দেওয়া হয়। এরপর তিনি সুপ্রিম কোর্টে আবেদন করেন চারবারের বিধায়ক অসুস্থ তারিগামির সঙ্গে দেখা করতে তাঁকে শ্রীনগরে ঢুকতে দেওয়া হোক।

অবশেষে আত্মীয়দের সঙ্গে দেখা করার অনুমতি পেলেন বন্দি ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতি

কেন্দ্র জানিয়েছে, ইয়েচুরির রাজ্যে প্রবেশ ‘রাজনৈতিক' বলে ধরা হবে। এবং এর ফলে পরিস্থিতিতে প্রভাব পড়তে পারে।

প্রধান বিচারপতি ইয়েচুরিকে জানান, ‘‘আপনাকে দেখা করার অনুমতি দেওয়া হবে। আপনি কি কেবল আপনার বন্ধুর সঙ্গে দেখা করতে যেতে চান? এই দেশের একজন মানুষ তাঁর বন্ধুর সঙ্গে দেখা করতে চান। এতে সমস্যা কোথায়?''

৫ অগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করে সরকার। সেই সময় থেকেই ইন্টারনেট, মোবাইল ও ল্যান্ডলাইন সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে রাজ্যে। পাশাপাশি মুখ্য রাজনৈতিক নেতানেত্রীদের গৃহবন্দি করে রাখা হয়েছে। ৫০,০০০-এরও বেশি অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে রাজ্যে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................