৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরে ৮ হাজারেরও বেশি সেনা মোতায়েন

Kashmir Article 370: সূত্র মারফৎ খবর, ভারতীয় বিমানবাহিনীর সি -১ বিমানগুলি করেই শ্রীনগরে ওই সেনাদের নিয়ে আসা হচ্ছে

 Share
EMAIL
PRINT
COMMENTS

জম্মু ও কাশ্মীরে ৮ হাজার আধা সামরিক বাহিনী মোতায়েন কেন্দ্রের


নয়া দিল্লি: 

জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) ৩৭০ ধারা (Article 370) বাতিলের পর সে রাজ্যে মোতায়েন করা হচ্ছে ৮ হাজারেরও বেশি আধা সামরিক বাহিনী। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ওই আধা সামরিক বাহিনীর জওয়ানদের ভারতীয় বিমানবাহিনীর বিশেষ বিমানে করে সে রাজ্যে নিয়ে আসা হয়েছে। সূত্র মারফৎ খবর, ভারতীয় বিমানবাহিনীর সি -১ বিমানগুলি করেই শ্রীনগরে ওই সেনাদের নিয়ে আসা হচ্ছে। সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে, উপত্যকার বিশেষ স্টেটাস (Kashmir  special status) তুলে নেওয়ার পর সেখানে যাতে কোনও অশান্তি ছড়িয়ে না পড়ে সে জন্যে দেশের সেনাবাহিনী ও বিমানবাহিনীকে  আগেই সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সূত্র মারফৎ খবর, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার বিষয়টি তুলে নেওয়ার ঘোষণার পর পরিস্থিতি উদ্বেগজনক হতে পারে সেই আঁচ করে রাজ্য জুড়ে নিরাপত্তা জোরদার করতে প্রচুর সেনাবাহিনীর মোতায়েন করা হয়েছে। গত সপ্তাহেই কেন্দ্রীয় সরকার হঠাৎ করে অমরনাথের তীর্থযাত্রা বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করেন। এরপরেই কাশ্মীর থেকে হাজার হাজার অমরনাথের তীর্থযাত্রী এবং পর্যটকরা সে রাজ্য ছেড়ে বাড়ির দিকে রওনা হয় ।

কাশ্মীরের স্পেশাল স্ট্যাটাসের সমাপ্তি, জম্মু ও কাশ্মীর ও লাদাখ এবার কেন্দ্রশাসিত অঞ্চল

৩৭০ ধারা (Article 370) অনুযায়ী এতদিন প্রতিরক্ষা, বিদেশ বিষয়ক, অর্থ ও যোগাযোগ সম্পর্কিত আইন ছাড়া সমস্ত আইনের জন্য রাজ্য সরকারের অনুমোদনের প্রয়োজন হত কেন্দ্রীয় সরকারের। এছাড়াও ৩৭০ (article 370 and 35a 35) অনুচ্ছেদের অধীনে থাকা রাজ্যটির সীমানা বাড়ানো বা হ্রাস করার অধিকারও ছিল না কেন্দ্রের। ১৯৪৭ সালে স্বাধীনতার পর থেকে প্রযোজ্য এই ধারাটি রদের ফলে এবার বিশেষ রাজ্যের স্বীকৃতি হারাল জম্মু ও কাশ্মীর।

কেন্দ্রীয় সরকার আরও বলেছে যে জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) এখন থেকে আর রাজ্য নয় এটি কেন্দ্রশাসিত অঞ্চল। পাশাপাশি লাদাখকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করার কথা বলে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন বিধানসভা ছাড়াই একটি স্বতন্ত্র কেন্দ্রশাসিত অঞ্চল হবে লাদাখ আর জম্মু ও কাশ্মীরকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করলেও সেখানে বিধানসভা থাকবে। পাশাপাশি দুই কেন্দ্রশাসিত অঞ্চলেই  দু'জন লেফটেন্যান্ট গভর্নর থাকবেন। 

‘‘ঐতিহাসিক ভুল সংশোধিত হল'': ৩৭০ ধারা বাতিলের পরে জানালেন অরুণ জেটলি

যদিও সরকার দাবি করছে যে বড়সড় জঙ্গিহানা এড়াতেই উপত্যকায় বিশাল সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

এর আগে গোয়েন্দা সূত্র থেকে জানা যায় যে সন্ত্রাসবাদিরা গত ২৯ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন দিনের মধ্যে একাধিকবার নিয়ন্ত্রণ রেখাটি অতিক্রমেরচেষ্টা করে। এদের মধ্যে প্রায় চার থেকে পাঁচ জঙ্গি অনুপ্রবেশে সফল হয়েছে বলেও খবর। সূত্র জানিয়েছে যে, ঠিক পুলওয়ামা জঙ্গি হামলার ধাঁচে অমরনাথের তীর্থযাত্রীদের উপর সন্ত্রাসবাদী হামলা চালানোর পরিকল্পনা করা হয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................