কাশ্মীরে নিহত শ্রমিকদের গ্রামে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যে ফিরে তাঁরা যাতে রোজগারের ব্যবস্থা করতে পারেন, তারজন্য প্রত্যেকজনকে ৫০,০০০ টাকা করে দেওয়া হয়েছে রাজ্যের তরফে

কাশ্মীরে নিহত শ্রমিকদের গ্রামে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সাগরদিঘিতে প্রশাসনিক বৈঠকের পর, বহালনগরের যান মুখ্যমন্ত্রী

বহালনগর:

কাশ্মীরে (Kashmir) নিহত শ্রমিকদের (Labourers Killed) বাড়িতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাশ্মীরের কুলগামে জঙ্গিদের হাতে নিহত শ্রমিকদের বাড়ি মুর্শিদাবাদ। বুধবার মুর্শিদাবাদেই ওই শ্রমিকদের গ্রামে গিয়ে পরিবারের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী। কাশ্মীরে নিহত পাঁচ শ্রমিকের প্রত্যেকজনকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করেছেন তিনি। এদিন সাগরদিঘিতে প্রশাসনিক বৈঠকের পর, বহালনগরের যান মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) । নিহত শ্রমিকদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ-এর পর সাংবাদিকদের মুখ্যমন্ত্রী বলেন, “কাশ্মীরে নিহত শ্রমিকদের পরিবারের সঙ্গে দেখা করার জন্যই আমি এখানে এসেছি। পরিবারগুলির জন্য বাংলা আবাস যোজনায় বাড়ি তৈরির করে দেওয়ার জন্য আমি জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছি”।

কাশ্মীরে কাজে যাওয়া শ্রমিকরা যাতে দ্রুত বাড়ি ফিরতে পারেন, তারজন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। রাজ্যে ফিরে তাঁরা যাতে রোজগারের ব্যবস্থা করতে পারেন, তারজন্য প্রত্যেকজনকে ৫০,০০০ টাকা করে দেওয়া হয়েছে রাজ্যের তরফে। মুখ্যমন্ত্রী বলেন, “আমার (পশ্চিমবঙ্গ সরকার) ছাড়া, অন্য কেউ এই পরিবারগুলির অবস্থা নিয়ে ভাবনাচিন্তা করেনি”।

কাশ্মীর ফেরৎ শ্রমিকদের ৫০ হাজার টাকা সাহায্য, ঘোষণা মুখ্যমন্ত্রীর

অনন্তনাগ জেলায় সন্ত্রাসবাদীরা একজন ট্রাক চালককে গুলি করে এবং সোপোরের একটি বাস স্ট্যান্ডে অপেক্ষমান মানুষদেরও হামলার ছক করে। এই ঘটনার ঠিক একদিন পরই কুলগামে এই পাঁচ শ্রমিকের মৃত্যু হয়।

পুলিশ জানিয়েছে, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের সাগরদিঘির বাসিন্দা ওই শ্রমিকরা সন্ত্রাসবাদীদের আক্রমণের সময় স্থানীয় এক বাসিন্দার বাড়িতে ছিলেন। পাঁচ শ্রমিকের মধ্যে তিনজন শ্রমিকের পরিচয় মিলেছে। তাঁরা হলেন শেখ কামরুদ্দিন, শেখ মহাম্মদ রফিক এবং শেখ মুর্নসুলিন। জহুরুদ্দিন নামে আরও একজন শ্রমিক সন্ত্রাসী হামলায় আহত হয়েছেন। তাঁকে অনন্তনাগ জেলা হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। 

জম্মু ও কাশ্মীর থেকে রাজ্যের ১৩১ শ্রমিককে ঘরে ফিরতে সাহায্য করছেন মুখ্যমন্ত্রী

কাশ্মীরের কুলগামে জঙ্গি হানায় নিহত মুর্শিদাবাদের শ্রমিকদের মৃত্যুর আরও বিশদ তদন্তের দাবি জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি দাবি করেন, ওই শ্রমিকদের হত্যা ‘‘পূর্ব পরিকল্পিত ও নৃশংস''। সংবাদমাধ্যমে মুখ্যমন্ত্রী জানান, ‘‘আমাদের কর্মীরা যাঁরা ওখানে গিয়েছিলেন তাঁরা চাকরির সন্ধানে গিয়েছিলেন। ওঁরা ফেরার প্রস্তুতিও শুরু করে দিয়েছিলেন। কিন্তু যেভাবে তাঁদের নৃশংস ভাবে হত্যা করা হ‌ল তা ভয়ঙ্কর। আমি মনে করি এটি একটি পূর্ব পরিকল্পিত হত্যাকাণ্ড।'' মুখ্যমন্ত্রী বিস্ময় প্রকাশ করে বলেছেন, কী করে এই পরিস্থিতিতে এমন ঘটনা ঘটল ওই রাজ্যে যখন ওখানে কোনও রাজনৈতিক সক্রিয়তা নেই, সংবাদমাধ্যম স্বাধীন ভাবে চলাফেরা করতে পারছে না এমনকী সাংসদদেরও সেখানে যাওয়ার অনুমতি নেই।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News