কাশী মহাকাল এক্সপ্রেসে শিবের জন্য বুক করা হল ৬৪ নম্বর আসন! ট্রেনেই নির্মিত শিবমন্দির

Kashi Mahakal Express: উত্তর রেলওয়ের মুখপাত্র দীপক কুমার জানান, এই এক্সপ্রেসে বি৫ কোচের ৬৪ নম্বর আসনটি শিবের জন্য ফাঁকা রাখা আছে। এই ট্রেন উত্তরপ্রদেশের বারাণসী থেকে মধ্যপ্রদেশের ইন্দোর অব্দি চলবে।

কাশী মহাকাল এক্সপ্রেসে শিবের জন্য বুক করা হল ৬৪ নম্বর আসন! ট্রেনেই নির্মিত শিবমন্দির

এই এক্সপ্রেস দু'টি রাজ্যের তিন জ্যোতির্লিঙ্গের ভ্রমণ করাবে যাত্রীদের।

হাইলাইটস

  • এই ট্রেনের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নিজে
  • বি ৫ কামরায় রয়েছে বিশেষ আপার বার্থ
  • বারাণসী থেকে ইন্দোর যাবে ট্রেনটি
বারাণসী:

এবার ট্রেনে সফর করবেন খোদ ‘ভগবান'! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) রবিবার, ১৬ ফেব্রুয়ারি বারাণসী থেকে ‘কাশী মহাকাল এক্সপ্রেস' (Kashi Mahakal Express) ট্রেনটির সূচনা করেন। বারাণসী থেকে ইন্দোর অব্দি যাত্রা করবে এই ট্রেন। আসলে দুই রাজ্যে তিনটি জ্যোতির্লিঙ্গ ভ্রমণের সুযোগ করে দেবে এই ট্রেনটি। তবে এই ট্রেন যেমন তেমন ট্রেন নয়! খোদ শিবের জন্য এই ট্রেনে বিশেষ কামরায় বিশেষ আসন সংরক্ষিত রয়েছে। ওই আসনে ভোলেবাবার মিনি মন্দিরও তৈরি করা হয়েছে।

প্রধানমন্ত্রী মোদি রবিবার বারাণসী থেকে কাশী মহাকাল এক্সপ্রেসের শুভ সূচনা করেন। এই ট্রেনে একটি বিশেষ আসন ভগবান শিবের জন্য সুরক্ষিত! এই এক্সপ্রেস দু'টি রাজ্যের তিন জ্যোতির্লিঙ্গের ভ্রমণ করাবে যাত্রীদের। ট্রেনের মধ্যে স্থায়ীভাবেই ‘ভোলে বাবা' র জন্য একটি আসন বুক করে রাখা থাকছে। এই ট্রেন ইন্দোরের কাছে ওঙ্কারেশ্বর, উজ্জয়নে মহাকালেশ্বর এবং বারাণসীতে কাশী বিশ্বনাথের পরিদর্শন করাবে। উত্তর রেলওয়ের মুখপাত্র দীপক কুমার জানান, এই এক্সপ্রেসে বি৫ কোচের ৬৪ নম্বর আসনটি শিবের জন্য ফাঁকা রাখা আছে। এই ট্রেন উত্তরপ্রদেশের বারাণসী থেকে মধ্যপ্রদেশের ইন্দোর অব্দি চলবে।

দীপক কুমার বলেন, “একটা আসন ভগবান শিবের জন্য সংরক্ষণ করা হচ্ছে এবং ফাঁকা রাখা হচ্ছে এমন ঘটনা এই প্রথম। আসনটিতে একটি মন্দিরও তৈরি হয়েছে যাতে সাধারণ মানুষ বুঝতে পারেন এই বিশেষ আসনটি মধ্যপ্রদেশের উজ্জয়নের মহাকালের জন্য রাখা।” দীপক কুমার আরও জানান যে এই বিষয়টির স্থায়ীত্বের জন্য কথাবার্তা চলছে। বারাণসী থেকে ইন্দোর সপ্তাহে তিন বার চলা এই ট্রেনে হালকা সুরে ভক্তিগীতি বাজানোর ব্যবস্থাও হবে। প্রতি কামরায় নিজস্ব রক্ষী থাকবেন এবং যাত্রীদের নিরামিষ খাবার পরিবেশন করা হবে।

কাশী মহাকাল এক্সপ্রেসের প্রতিটি কোচে সিসিটিভি ক্যামেরা রয়েছে। সূত্রের খবর, ট্রেনের সফরকারী প্রতি যাত্রীর জন্য ১০ লাখ টাকার বীমা হবে বিনামূল্যে। যাত্রীদের থেকে কোনও প্রিমিয়ামও নেওয়া হবে না। ট্রেনের আসনও বেশ আরামদায়ক করা হয়েছে। প্রতি কেবিনে ৬ টি চার্জিং পয়েন্ট রয়েছে। আইআরসিটিসি এই ট্রেনের যাত্রীদের জন্য অনেক আকর্ষণীয় বেশ কিছু প্যাকেজও তৈরি করেছে।

Listen to the latest songs, only on JioSaavn.com