This Article is From May 07, 2020

চাপে পড়ে ভোল বদল! পরিযায়ী শ্রমিক ফেরাতে ফের স্পেশাল ট্রেনে সায় কর্নাটকের

রাজ্যে ধাপে ধাপে নির্মাণ কাজ শুরু হওয়াতে, পরিযায়ী শ্রমিকদের স্বরাজ্যে ফেরাতে আপত্তি তুলেছিল ইয়েদুরাপ্পার সরকার

চাপে পড়ে ভোল বদল! পরিযায়ী শ্রমিক ফেরাতে ফের স্পেশাল ট্রেনে সায় কর্নাটকের

৮-১৫ মে সেই স্পেশাল ট্রেন ছাড়বে। এমনটাই মন্ত্রক সূত্রে খবর। (প্রতীকী)

বেঙ্গালুরু:

বিতর্কের মাঝে পড়ে স্পেশাল ট্রেন পরিষেবা নিয়ে ফের সিদ্ধান্ত বদল করল কর্নাটক সরকার (Karnataka Government)। জানা গিয়েছে, শুক্রবার থেকে আবার পরিযায়ী নাগরিকদের (Migrant labours) ফেরাতে ট্রেন পরিষেবা চালু করবে তারা। এই মর্মে নয়টি রাজ্যে প্রশাসনকে চিঠি পাঠানো হয়েছে। সেই রাজ্যগুলোর এই বিষয়ে অবস্থান কী, জানতে চাওয়া হয়েছে চিঠিতে। সূত্রের খবর, ৮-১৫ মে পর্যন্ত চলবে এই ট্রেন। যদিও রাজ্যে ধাপে ধাপে নির্মাণ কাজ শুরু হওয়াতে, পরিযায়ী শ্রমিকদের স্বরাজ্যে ফেরাতে আপত্তি তুলেছিল ইয়েদুরাপ্পার সরকার । জানা গিয়েছিল, প্রায় এক লক্ষ শ্রমিক রাজ্য ছেড়েছেন। যারা রয়ে গিয়েছেন, তাঁদের নির্মাণ কাজে গতি আনতে প্রয়োজন। সরকারি এই সিদ্ধান্তের প্রশংসা করে সরব হয়েছিলেন প্রদেশ বিজেপি। এই সিদ্ধান্ত রাজ্যের আর্থিক গতি স্থিতিশীল রাখতে সাহায্য করবে। এমনটাই মত ছিল তাদের। যদিও এই সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছিলেন বিরোধীরা। কর্নাটক সরকারের এই সিদ্ধান্তে রাজ্য জুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছিল। কর্নাটকের বিরোধী দল কংগ্রেস বলেছে, যে এতদিন পর্যন্ত সরকার শ্রমিকদের বিভিন্ন জায়গায় "আটকে" রেখে এখন বলছে যে ওই শ্রমিকরা "নথিভুক্ত শ্রমিক" নয়, তাই তাঁদের রাজ্যে ফেরাতেও দায়বদ্ধ নয় রাজ্য সরকার।

অথচ এই সপ্তাহেই বেঙ্গালুরু থেকে বিভিন্ন রাজ্যে আটকে থাকা শ্রমিকদের ফেরাতে দশটি বিশেষ ট্রেন চালু করা হয়েছিল। তবে মঙ্গলবার, কর্নাটক সরকার সেই ট্রেনগুলোর পরিষেবা আর প্রয়োজন নেই তাই তা বাতিল করা হোক, এই বলে ভারতীয় রেলকে অনুরোধ করে।

পরিযায়ী শ্রমিকদের দুরবস্থার জন্যে দায়ী কেন্দ্রের অদূরদর্শিতাই, বলল তৃণমূল

অথচ বহু শ্রমিক এখনও ভিনরাজ্যে আটকে রয়েছেন। বর্তমান লকডাউন পরিস্থিতিতে ট্রেন ছাড়া সুদূর বিহার, পশ্চিমবঙ্গ বা উত্তরপ্রদেশের আটকে পড়া শ্রমিকদের ফিরে আসার অন্য কোনও উপায় নেই। যখন লকডাউনের ঘোষণা করা হয়, তখনই বহু শ্রমিক পায়ে হেঁটে এক রাজ্য থেকে অন্য রাজ্যে ফেরার চেষ্টা করেন, কিন্তু পরে তাঁদের আটকে দেয় সরকার। 

.