This Article is From May 15, 2018

কর্ণাটকের পরিণাম ঠিক করবে 2019-এর ছবি,130 টি আসনের ওপর প্রভাব পড়তে পারে

এই আসনগুলির মধ্যে কর্ণাটকে 28, অন্ধ্রপ্রদেশ 25, কেরালা 21, তামিলনাড়ুতে 39 এবং তেলঙ্গানার 17 আসন অন্তর্ভুক্ত। আসনের দিক দিয়ে তামিলনাডু সবচেয়ে বড় রাজ্য এবং এর পর কর্নাটক আসে।

কর্ণাটকের পরিণাম ঠিক করবে 2019-এর ছবি,130 টি আসনের ওপর প্রভাব পড়তে পারে

কর্ণাটকের পরিণাম ঠিক করবে 2019-এর ছবি

হাইলাইটস

  • সকাল 8 তা থেকে গণনা শুরু হয়ে গেছে
  • কর্নাটকে এখনও কংগ্রেস সরকার
  • জনতা দল (এস) 'কিং মেকার'-এর ভূমিকা পালন করতে
 বেঙ্গলুরু: কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফলাফল আজই আসছে। নির্বাচন কমিশনের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গণনা শুরু 8 টায় শুরু হয়ে গেছে। জাতীয় রাজনীতির মতে, এই নির্বাচন বিজেপি এবং কংগ্রেস উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ। বিজেপি, উপনির্বাচনে পরাজয়ের সম্মুখীনাতা করার পরে, কর্নাটকে অবশ্যই পদ্ম ফোটানোর চেষ্টা করবে। একই সময়ে, কংগ্রেস জয়লাভ করে দেশের জনগণকে বুঝিয়ে দিতে চায় যে, তারাই পারবে দেশকে রক্ষা করতে,একটি ভাল ও কার্যকর সরকার দিতে। এই নির্বাচনের পরে হিন্দু বেল্টের বেশ কয়েকটি রাজ্যে নির্বাচন হবে এবং এটা স্পষ্ট যে, কর্ণাটকের নির্বাচনের ফলাফল তাদের উপর প্রভাব ফেলতে পারে। অন্যদিকে, দক্ষিণ ভারতে কর্ণাটক ছাড়াও বিজেপি এই রাজ্য গুলিতে একটি কার্যকর ভূমিকা পালন করার চেষ্টা করছে। দক্ষিণ ভারত থেকে মোট 130 টি আসন লোকসভায় আসে।

এই আসনগুলির মধ্যে কর্ণাটকে 28, অন্ধ্রপ্রদেশ 25, কেরালা 21, তামিলনাড়ুতে 39 এবং তেলঙ্গানার 17 আসন অন্তর্ভুক্ত। আসনের দিক দিয়ে তামিলনাডু সবচেয়ে বড় রাজ্য এবং এর পর কর্নাটক আসে। এই রাজ্যগুলির মধ্যে, অন্ধ্র প্রদেশে, বিজেপি নিজেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দাবি করছে। কর্ণাটক বাদ দিলে অন্য ক্ষেত্র গুলিতে আঞ্চলিক  দলগুলো রাষ্ট্রীয় দলগুলোর তুলনায় অনেক বেশি কার্যকর ভূমিকা পালন করছে এবং এটি কর্ণাটক ছাড়া বাকি রাজ্য গুলিতে তারাই সরকার গঠন করে বসে আছে।

স্পষ্টতই, 2019 সালের লোকসভা নির্বাচনের জন্য দক্ষিণ-ভারতের 130 টি আসন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিজেপি অনেক বছর ধরে যতটা সম্ভব আসন কব্জা করার চেষ্টা করছে। কারণ উত্তর ভারতে অধিকাংশ রাজ্যে এখন  বিজেপি সরকার দেখা যাচ্ছে এবং তার জন্য ওখানে তাদের সত্তা-বিরোধী সংগ্রামের মুখোমুখি করতে হতে পারে। অতএব, তিনি 130 টি আসন থেকে ক্ষতিপূরণ করার চেষ্টা করছেন। একই সময়ে কংগ্রেস ক্ষমতায় ফিরে আসার জন্য এই আসন গুলির গুরুত্ব অপরিসীম ।এই দল অনেক বছর ধরে এই রাজ্যে ক্ষমতায় আছে।

.